টপ নিউজ

গাংনীর বামন্দি ঐতিহ্যবাহী পশু হাট নিয়ে ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন

By মেহেরপুর নিউজ

December 05, 2020

 তোফায়েল হোসেন, গাংনী প্রতিনিধিঃ

মেহেরপুরের গাংনী উপজেলার বামন্দি পশু হাট ২০০ বছরের ঐতিহ্যবাহী এ পশু হাট। ইজারা না পেয়ে এ হাটটিকে ধবংস করার জন্য কতিপয় অসাধু ব্যক্তি চক্রান্তে লিপ্ত রয়েছে। যার ফলশ্রুতিতে বামন্দি পশু হাটের অদূরে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার কাতলামারী এলাকায় আরেকটি পশু হাট বসিয়েছে চক্রান্তকারী কামাল হোসেন নামের এক ব্যক্তি ও তার সহযোগীরা। এ যড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন করেছে বামন্দি হাট মালিক, বাজারের ব্যবসায়ীবৃন্দ ও এলাকাবাসী।

শনিবার সকাল সাড়ে ১০ টার দিকে বামন্দি বাসস্ট্যান্ডে বিভিন্ন শ্রেণী পেশার ৫ শতাধিক মানুষের উপস্থিতিতে এ মানববন্ধন করা হয়। প্রায় তিন কোটি টাকা বিনিয়োগ করে বড় ধরণের ক্ষতির সম্মাুখিন হতে বসেছে হাট মালিক নাসির উদ্দিন। এর থেকে পরিত্রাণ পেতে সরকারী হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

বামন্দি ইউপি চেয়ারম্যান ও পশু হাট পরিচালনা কমিটির সভাপতি শহিদুল ইসলাম বিশ্বাসের নেতৃত্বে অনুষ্ঠিত এ মানব বন্ধনে বক্তব্য রাখেন, সাবেক হাট মালিক আমিরুল ইসলাম, হাট মালিক নাসির উদ্দিন, বামুন্দি বাজার কমিটির সভাপতি ও বামন্দি ইউপি সাবেক চেয়ারম্যান আব্দুল আওয়াল বিশ্বাস, বীর মুক্তিযোদ্ধা নুরুল হুদা, আওয়ামীলীগ নেতা মনিরুজ্জামান আতুসহ স্থানীয় ব্যক্তিবর্গ।

হাইকোর্টের আদেশ অমান্য করে কাতলামারী পশু হাট বন্ধের দাবী তোলেন বক্তারা। প্রায় ৩ কোটি টাকা সরকারি রাজ্স্ব দিয়ে বামুন্দি পশু হাট ক্রয় করেন স্থানীয় নাসিরুদ্দিন। এর আগে সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে মাত্র ৪০ থেকে ৫০ লাখ টাকায় এ বামন্দি পশু হাট সিন্ডিকেটের মাধ্যমে ইজারা গ্রহন করতেন কুষ্টিয়া মিরপুরের প্রভাবশালী কামাল হোসেন। এ বছর কামাল হোসেন ইজারা না পেয়ে বামুন্দি পশু হাটের অদূরে গাংনী উপজেলার সীমানার বাইরে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার কাতলামারী নামক স্থানে নতুনভাবে আরো একটি পশু হাটের সৃস্টি করেন। ওই পশু হাটকে অবৈধ বলে ঘোষনা করেছে হাইকোর্ট।

তাছাড়া যারা নতুন হাট বসিয়ে দেশের বিভিন্ন এলাকা থেকে আসা পশু ক্রেতা ও বিক্রেতাদের মারধর ও হয়রানীর দাবী তুলে কামাল ও তার সহযোগীদের শাস্তির জোর দাবী জানান বক্তারা। কাতলামারী হাটটিকে সোমবার ও শুক্রবার ছাড়া সপ্তাহের অন্য কোন দিনে করা হলেও হাট মালিক ক্ষতির হাত থেকে রক্ষা পেতে পারে বলে অনেকে মন্তব্য করেছেন।