ইতিহাস ও ঐতিহ্য

গাংনীর বেতবাড়ীয়া গ্রামে ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত

By মেহেরপুর নিউজ

October 29, 2023

 সাহাজুল সাজু :

মাদক ও ইন্টারনেট থেকে যুবসমাজকে ফিরিয়ে আনতে মেহেরপুরের গাংনী উপজেলার কাজীপুর ইউনিয়নের বেতবাড়ীয়া গ্রামে বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা প্রতিযােগিতা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বিকেলে বেতবাড়ীয়া গ্রামের পশ্চিমপাড়ায় এ খেলা অনুষ্ঠিত হয়। মাদক ও ইন্টারনেট থেকে যুবসমাজকে ফিরিয়ে আনতে। সেই সাথে সাধারণ মানুষকে আনন্দ দিতে এবং দর্শনার্থীদের আকৃষ্ট করতে লাঠি খেলার আয়োজন করে বেতবাড়ীয়া গ্রামবাসি। বাদ্যের তালে তালে নেচে নেচে লাঠি খেলে অঙ্গভঙ্গি প্রদর্শন করেন লাঠিয়ালরা। খেলোয়াড়রা একে অপরের সঙ্গে লাঠি যুদ্ধে লিপ্ত হয়।

লাঠি দিয়ে অন্য সঙ্গীর আক্রমণ ঠেকাতে থাকেন। লাঠি খেলার মূল আর্কষণ ছিল বেতবাড়ীয়া ও কাজীপুর লাঠিয়াল দলের ৪ ক্ষুদে লাঠিয়ালরা। খেলা দেখতে আসা শতশত নারী-পুরুষরা হাততালি দিয়ে খেলোয়াড়দের উৎসাহ দিতে দেখা যায়।

খেলায় ভবানীপুর লাঠিয়াল দলের সদস্যরা বিজয়ী হওয়ায় তাদেরকে প্রথম পুরস্কার হিসাবে ১টি খাসি প্রদান করা হয়। এবং দ্বিতীয় বিজয়ী হিসাবে কাজীপুর লাঠিয়াল দলকে একই ভাবে ১টি ছাগল পুরস্কৃত করা হয়।

আয়োজনে সভাপতিত্ব করেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল হক মাস্টার। প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে খেলা উপভােগ করেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক এবং মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ নির্বাচনে সদস্য পদে আওয়ামী লীগের মনােনয়ন প্রত্যাশী ডাক্তার এ,এস,এম নাজমুল হক সাগর।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কাজীপুর ইউনিয়ন পরিষদের সদস্য সাইদুল ইসলাম,মটমুড়া ইউনিয়ন কৃষকলীগের সভাপতি ইসতিয়াক আহমেদ চঞ্চল, স্থানীয় আওয়ামী লীগ নেতা আলিহীম হােসেন,কৃষকলীগের নেতা জিয়াউর রহমান,ছাত্রলীগ নেতা সাহারুল ইসলাম। খেলাটির সার্বিক পরিচালনায় ছিলেন হাফিজুর রহমান মিন্টু ও জুলহাস হােসেন। খেলা পরিচালনা করেন স্থানীয় চিকিৎসক সাহিদুল ইসলাম।