টপ নিউজ

গাংনী উপজেলা খাদ্য গুদামে নিম্নমানের চাল সংরক্ষণ ও বিতরণের অভিযোগ

By মেহেরপুর নিউজ

May 04, 2021

 মেহেরপুর নিউজ :

মেহেরপুরের গাংনী উপজেলা খাদ্য গুদামে নিম্নমানের পচা চাল সংরক্ষণ ও ইউনিয়ন পর্যায়ে ভিজিডি,ভিজিএফ কার্ডধারীদের মাঝে চাল সরবরাহের অভিযোগ উঠেছে। এ অভিযোগের ভিত্তিতে গাংনী উপজেলা খাদ্য শস্য সংগ্রহ ও মনিটরিং কমিটির সদস্যবৃন্দ খাদ্য গুদাম পরিদর্শন করেন।

মঙ্গলবার দুপুরে উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপকারভোগীদের অভিযোগের ভিত্তিতে উপজেলা খাদ্য শস্য সংগ্রহ ও মনিটরিং কমিটির প্রধান উপদেষ্টা ও মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন,গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও মেহেরপুর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম এ খালেক,গাংনী উপজেলা নির্বাহী অফিসার আরএম সেলিম শাহনেওয়াজ এবং উপজেলা কৃষি অফিসার কেএম শাহাবউদ্দীন আহম্মেদ গুদাম পরিদর্শনে আসেন এবং অভিযোগের সত্যতা পেয়েছেন। এসময় খাদ্য গুদামের ওসিএলএসডি হাসান সাব্বির উপস্থিত ছিলেন।

ওসিএলএসডি সাব্বির জানান, আমি নতুন জয়েন (যােগদান) করেছি। আমার আগের কর্মকর্তা মতিয়ার রহমান আমাকে জানিয়েছিলেন, করোনাকালীন খাদ্য শস্য সংরক্ষণ করতে জরুরীভাবে কিছু নিম্নমাানের চাল ক্রয় করতে হয়েছিল। কারণ বিগত আগষ্ট সেপ্টেম্বর মাসে সরকারী নির্দেশে আমরা ৩৬ টাকা দরে নিম্নমানের চাল ক্রয় করেছি। সে সময় খোলা বাজারে চালের দাম ছিল ৪২-৪৪ টাকা । তাই আমরা বাধ্য হয়ে নিম্নমানের চাল ক্রয় করে গুদামজাত করেছিলাম। বর্তমানে সেই চাল নষ্ট হয়ে গেছে। আমি বিষয়টি উপজেলা নিবার্হী অফিসার মহোদয়কে অবহিত করেছি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আরএম সেলিম শাহনেওয়াজ জানান, আমি ইউপি চেয়ারম্যানদের মাধ্যমে নিম্নমানর চাল সরবরাহের অভিযোগ পেয়েছি। আমি সংশ্লিষ্ট খাদ্য বিভাগকে জানিয়েছি। বিষয়টি সুরাহা করার জন্য। আমি এবিষয়ে কি করণীয় সেটা আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত নেয়া হবে। এ বিষয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান এমএ খালেক জানান,ইউপি চেয়ারম্যান ও দলীয় নেতা কর্মীদের অভিযোগের সত্যতা পাওয়া গেছে। এর সাথে কারা জড়িত খুঁজে বের করা হবে। এইি পচা এবং খাবার অনুপযোগি চাল। এ ধরণের চাল সরবরাহ করে সরকারের ভাবমূর্তি নষ্ট করা হয়েছে। সংসদ সদস্য মােহাম্মদ সাহিদুজ্জামান স্থানীয় সাংবাদিকদের জানান, এটি অমার্জনীয় অপরাধ। আমার কাছে অভিযোগ রয়েছে যে, চাল সরবরাহ করার সময় বস্তায় ২ কেজি করে কম দেয়া হয়ে থাকে। পরবর্তীতে চাল বিতরণের দিন আমি সার্বক্ষণিকভাবে থাকবো।

পচা ও নষ্ট চাল গুদামে সংরক্ষণ ও বিতরণ করে এই খাদ্য কর্মকর্তা সরকারের ভাবমূর্তি নষ্ট করেছে। জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার ব্যাপারে উপজেলা নিবার্হী অফিসারকে নির্দেশ প্রদান করা হয়েছে। এদিকে,সরেজমিনে দেখা গেছে, উপজেলা প্রাঙ্গণে অবস্থিত গুদাম নং-১ এর ৯ নং- লটের ৭৮.৭৮৬ মে,ট্রন সমস্ত চাল-ই খাবার অনুপযোগি, পচা ও দুর্গন্ধযুক্ত। পরিদর্শনের প্রথমেই শিশিরপাড়া মোড়ে অবস্থিত ৩ নং গুদামের ৭ নং লটের ১৫৪.৮৬০ মে.ট্রন সমস্ত চাল নষ্ট দেখা গেছে। খাদ্য গুদামে কিভাবে পচা চাল সংগ্রহ করা হলো এবং কিভাবে পচা চাল ইউনিয়ন সচিবদের মাধ্যমে ভিজিএফ কার্ডধারীদের মাঝে বিতরণ করা হলো এমন প্রশ্নের উত্তর এড়িয়ে যান গুদামের ওসিএলএসডি হাসান সাব্বির।