এক ঝলক

গাংনী উপজেলা পরিষদ ও প্রশাসনের হস্তক্ষেপে রক্ষা পেলো ৪ হাজার বিঘা জমির ফসল

By Enayet Akram

June 19, 2020

তোফায়েল হোসেন: গাংনী উপজেলার চোখতলা মাঠে আবাদী জমিতে জমে থাকা পানি নিষ্কাশনের মধ্য দিয়ে রক্ষা পেলো ৩ থেকে ৪ হাজার বিঘা জমির ফসল। পাটসহ অন্যন্যা মৌসুমী ফসল রক্ষায় গাংনী উপজেলা পরিষদ ও প্রশাসনের নেওয়া এই উদ্যোগকে সময়োপযোগী বলে অভিহিত করেছেন ক্ষতিগ্রস্ত কৃষকরা।

আজ শুক্রবার দুপুরে গাংনী উপজেলা চেয়ারম্যান এম এ খালেকের নেতৃত্বে উপজেলা প্রশাসনের একটি উচ্চ পর্যায়ের দল চোখতলা মাঠে সশরীরে উপস্থিত হয়ে পানি নিষ্কাশনের নির্দেশ দেন। তাৎক্ষণিকভাবে  বাঁধ কেটে পানি অন্য স্থানে সরানোর মধ্য দিয়ে ডুবে যাওয়া পাট ও উঠতি ফসলকে উন্মুক্ত করা হয়। এসময় সহকারি কমিশনার (ভূমি) ইয়ানুর রহমান, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওবায়দুর রহমান, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আনারুল ইসলাম বাবুসহ বিভিন্ন পর্যায়ের পুলিশ কর্মকর্তা ও সদস্য বৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধি ও ভুক্তভোগী জমির মালিকগন উপস্থিত ছিলেন।

স্থানীয় ভাবে জানা গেছে, বকুল নামের এক ব্যক্তি ব্রিজের মুখে বাঁধ দেওয়ার কারণে কৃত্রিমভাবে এ জলাবদ্ধতার সৃষ্টি হয়।আষাঢ়ের দ্বিতীয় ও তৃতীয় দিনে অতিবৃষ্টির কারণে পাটসহ চলতি মৌসুমের অন্যান্য ফসল পানির নিচে তলিয়ে যায়। ক্ষতিগ্রস্ত জমির মালিকগন বকুলকে বারবার অনুরোধ করেও এর কোন সুরাহা হয় নাই।

গাংনী উপজেলা পরিষদ চেয়ারম্যান এম এ খালেক বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা কৃষকদের প্রতি গুরুত্ব দিয়েছেন। কৃষকরা যাতে তাদের জমির সদ্ব্যবহার করে এক ইঞ্চি জমিও যাতে ফেলে না রাখে সে বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে। তাই বৃহত্তর জনস্বার্থে সরকার জনকল্যাণমুখী পদক্ষেপ গ্রহণ করতে পিছপা হবে না।

তিনি, প্রাথমিকভাবে এই জলাবদ্ধতা সমস্যার সমাধান করা হলেও আগামী দুই সপ্তাহের মধ্যে এর একটা স্থায়ী সমাধান করা হবে বলেও আশ্বাস দেন।

উল্লেখ্য, জমির মালিকদের অভিযোগের প্রেক্ষিতে আজ শুক্রবার দুপুরে উপজেলা পরিষদ চেয়ারম্যানসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা সরেজমিনে উপস্থিত হন এবং চলতি মৌসুমের ফসল রক্ষার্থে কৃত্রিম বাঁধ অপসারণ করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করেন।