টপ নিউজ

গাংনী উপজেলা পূজা উদযাপন কমিটি গঠন

By মেহেরপুর নিউজ

September 07, 2019

গাংনী অফিস :

মেহেরপুরের গাংনী উপজেলা পূজা উদযাপন কমিটি গঠন করা হয়েছে। ধীরেন্দ্র দাসকে সভাপতি ও শ্রী সুসান্ত কুমার পাত্রকে সাধারণ সম্পাদক এবং গনেশ দাসকে সাংগঠনিক সম্পাদক করে উপজেলা পুজা উদযাপন কমিটি গঠন করা হয়।

গত শুক্রবার বেলা ১১টার দিকে উপজেলা অডিটরিয়ম হলে এ কমিটি গঠন করা হয়। এ সময় জেলা কমিটির সাধারণ সম্পাদক অভিজিৎ বোস এর সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, সহ সম্পাদক দিজেন্দ্রনাথ বিশ্বাস,সহ সাধারণ সম্পাদক তপন দাশ, সদস্য কিশোর পাত্র প্রমুখ।

এসময় শৃংখলা বজায় রাখতে গাংনী থানার ওসি তদন্ত সাজেদুল ইসলাম সহ কয়েকজন পুলিশ সদস্য উপস্থিত ছিলেন। কমিটি গঠনের শুরুতে দু’পক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হলে কমিটি বানচালের আশংকা দেখা দিলে পৌর মেয়র আশরাফুল ইসলামের মধ্যস্থতায় তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

তিন সদস্য বিশিষ্ট কমিটি আগামী এক সপ্তাহের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করে জেলা কমিটির নিকট জমা দিতে বলা হয়েছে। তবে এ কমিটি গঠন নিয়ে নানান প্রশ্ন দেখা দিয়েছে।

এক পক্ষের লোকজন গঠন তন্ত্র অনুযায়ি কমিটি করার পক্ষে কমিটি গঠনের কথা বললেও অন্য পক্ষ তা না মানলে এক পর্যায়ে কমিটি গঠন ভেস্তে যাওয়ার আশংকা দেখা দিলে গাংনী থানার ওসি তদন্ত সাজেদুল ইসলাম একটি প্রস্তাব রাখেন যাতে বলা হয় উভয় পক্ষের তিনজন করে প্রতিনিধি এবং জেলা কমিটি থেকে একজনকে নিয়ে পুরো উপজেলার গ্রাম কমিটিগুলো নতুন করে গঠন করতে হবে এবং পুজার পরে গ্রামের সকল কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকদের প্রত্যক্ষ ভোটে নতুন করে উপজেলা পুজা উদযাপন কমিটি গঠন করা হবে বলে সিদ্ধান্ত গ্রহন করা হয়।

এ সিদ্ধান্তে জেলা কমিটির ৫জন ও স্থানীয় উভয় পক্ষের তিনজন করে প্রতিনিধি একমত পোষন করে। পরে মেয়রের এক সিদ্ধান্তে তা ভেস্তে গেলে নতুন করে তাৎক্ষনিক ভাবে উপস্থিৎ বিভিন্ন গ্রাম থেকে আগত সভাপতি ও সাধারণ সম্পাদকদের নিয়ে আলাদা করে কন্ঠ ভোটে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয় যা গঠনতন্ত্র পরিপন্থি। তবে এ কমিটিগঠন নিয়ে এক পক্ষ অভিযোগ তুলে বলেন গঠনতন্ত্রের তোয়াক্কা না করে অবৈধভাবে পূজা উদযাপন কমিটি গঠন করা হয়েছে।

দীর্ঘদিন ধরে পূজা উদযাপন কমিটি গঠন নিয়ে উপজেলার দুটি পক্ষের মধ্যে চাপাক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছিল। একইসাথে দীর্ঘদিনের অবৈধ কমিটির সভাপতি ধীরেন দাশ ও সেক্রেটারী সুশান্ত পাত্রের বিরদ্ধে নানা অনিয়মের অভিযোগ রয়েছে বলে অভিযোগ করেন ডাঃ অশোক চন্দ্র বিশ্বাস।

তিনি আরো অভিযোগ করেন অবৈধ কমিটির দৌরাত্মে অতিষ্ট গ্রামের পূজা মন্দিরের সদস্যরা স্বচ্ছ ও জবাবদিহিতামূলক কমিটি গঠনের আহবান জানালেও একটি স্বার্থান্বেষীমহল অর্থ বাণিজ্য করার লক্ষ্যে তা কর্ণপাত না করে অবৈধ কমিটি গঠন করেছে। তাছাড়ও কমিটি গঠন কালে মুক্ত অলোচনায় অশোক চন্দ্র বিশ্বাস বক্তব্য দিতে গিয়ে বলেন, আমাদের উপজেলা কমিটি গঠন স্বচ্ছতার সাথে হতে হবে।

পূর্বের সভাপতি ধীরেন দাশ ও সেক্রেটারী সুশান্ত পাত্র দীর্ঘ ২২ বছর ধরে কমিটিতে রয়েছে।একজন সভাপতি ও সেক্রেটারী ২ মেয়াদকাল ছাড়া থাকতে পারেন না। তাই কোনরকম গঠনতন্ত্র বিরোধী সিদ্ধান্ত নেয়া ঠিক হবে না। আলোচনা সভায় মেহেরপুর জেলা কমিটির সদস্যরা প্রকাশ্যে বলেন, আমরা কোন গঠন তন্ত্র মানি না। গঠনতন্ত্র বাদ দিয়ে আজকেই কমিটি গঠন করা হবে। এমনকি এক পর্যায়ে অশোক চন্দ্র বিশ্বাসের উপর চড়াও হয়।

এব্যাপারে জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি ডা. রমেশ চন্দ্র নাথের সাথে মোবাইল ফোনে কথা হলে তিনি জানান, গঠনতন্ত্রকে বাদ দিয়ে কমিটি গঠন অবৈধ । তবে হাউজের বেশীরভাগ সদস্যের সিদ্ধান্ত ক্রমে কমিটি গঠন করা যায়।

এ বিষয়ে জানতে চাইলে শ্রী সুসান্ত কুমার পাত্র বলেন, এখানে মেয়র আশরাফুল ইসলামের উপস্থিতিতে জেলা কমিটি যে সিদ্ধান্ত নিয়ে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছে এবং এই কমিটি আগামী এক সপ্তাহের মধ্যে ৫১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন করে জেলা কমিটির নিকট জমা প্রদান করবে। উল্লেখ্য, জেলা কমিটিও গঠনতন্ত্র উপেক্ষা করে অধিককাল বহাল রয়েছে বলে জানা যায় ।