এক ঝলক

গাংনী তরকারি বাজার।। সবজির বাজার চড়া, কমেছে ডিম ও দেশী মুরগীর দাম

By Enayet Akram

August 30, 2019

এ সিদ্দিকী শাহীন, গাংনী অফিস:

সবজি আবাদের জন্য দেশের অন্যতম উর্বর ভূমি মেহেরপুর জেলার গাংনী উপজেলার সবজি বাজারেে এক সপ্তাহের ব্যবধানে বেড়েছে শীতের আগাম সবজি শিম,বরবটি,পটল, আলু ও বেগুনের দাম। কাচা মরিচের দাম বেড়েছে কেজিতে ১৫ থেকে ২০ টাকা। এক সপ্তাহের ব্যবধানে বেগুন ও আলুর দাম বেড়েছে কেজিতে ১০ টাকারও বেশি। গরু ছাগলের মাংসের দাম অপরিবর্তিত থাকলেও কমেছে মুরগীর দাম। ক্রেতাদের বলছে, বাজার মনিটরিং আরও বাড়ালে বাজার নিয়ন্ত্রনে রাখা সম্ভব ।

বাজার করতে আসা আব্দুল মজিদ বলেন, গত সপ্তাহেও তরিতরকারির দাম কম ছিল কিন্তু আজ দেখছি প্রতিটি সবজির দাম বেশি। এটা বিক্রেতাদের কোন কারসাজি আছে কিনা একটু তদারকি করা দরকার।

সবজি ব্যাবসায়ীরা বলেন আমাদের আমদানির উপর দামের তারতম্য নির্ভর করে। আমদানি বেশি হলে দাম কম হবে।

আজ শুক্রবার সকালে মেহেরপুরের গাংনী তরকারির বাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহে কাচা মরিচের দাম ছিল ৪০ থেকে ৪৫ টাকা এ সপ্তাহে বেড়ে তার দাম হয়েছে কেজি প্রতি ৫৫ থেকে ৬০ টাকা। অন্যদিকে পিয়াজের দাম অপরিবর্তিত রয়েছে। পিয়াজের দাম গত সপ্তাহে ছিল ৪৫ টাকা তা এ সপ্তাহেও একই দাম রয়েছে। তবে ডিমের দাম গত সপ্তাহের চেয়ে ৩০টি ডিমের খাচি প্রতি ৫০ থেকে ৬০ টাকা কমে বিক্রয় হচ্ছে। প্রতি খাচি ডিম গত সপ্তাহে দাম ছিল ২শ’৬০ থেকে ৭০ টাকা এ সপ্তাহে প্রতি খাচি ডিম বিক্রয় হচ্ছে ২শ’১০ টাকা করে।

গাংনী বাজারের সবজি ব্যবসায়ী মন্টু মেহেরপুর নিউজকে বলেন, গত সপ্তাহের চাইতে এ সপ্তাহে প্রায় সব তরিতরকারির দাম বেশি যাচ্ছে। তিনি জানান, গত সপ্তাহে বেগুন ছিল ৪০ টাকা কেজি এ সপ্তাহে তার দাম বেড়ে হয়েছে ৫০ টাকা কেজি। এছাড়াও পটল আলু অন্যান্য সকল সবজির দাম কেজি প্রতি প্রায় ১০ টাকা করে বেড়েছে।

সবজি ব্যবসায়ী কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, বর্তমানে আবহাওয়া অত্যান্ত গরম সাথে প্রচন্ড রৌদ্র পড়ছে যে কারণে চাষিরা ফসল উৎপাদন করতে পারছেনা। উৎপাদন না হওয়ায় বাজারে আমদানি কম কিন্তু চাহিদা বেশি হওয়ায় বেশির ভাগ সবজির দাম এ সপ্তাহে বেশি।

গাংনী বাজারের মুরগী ব্যাবসায়ীরা জানান, গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহে মুরগীর দাম কমেছে।একই কথা কয়েকজন ক্রেতাও বলেন। জানা যায়, গত সপ্তাহে দেশী মুরগীর দাম ছিলে কেজি প্রতি ৩শ’৮০ থেকে ৯০ টাকা পর্যন্ত এ সপ্তাহে তার দাম কমে হয়েছে ৩শ’৪০ টাকা তবে এর দাম আরো কমতে পারে বলে এক মুরগী ব্যাবসায়ী জানান। এদিকে ব্রয়লার মুরগীর দাম গত সপ্তাহের মতো কেজি প্রতি ১০০ টাকা করে এ সপ্তাহেও বিক্রয় হচ্ছে। লেয়ার ও সোনালী মুরগীর দাম কেজি প্রতি ১০টাকা করে বেড়ে এখন বিক্রয় হচ্ছে ১শ’৯০ টাকা।

তবে কয়েকজন ক্রেতার সাথে কথা বলে জানা যায় সাধারণত সবজির আমদানি যায় হোকনা কেন ব্যাবসায়ীরা এ সময় সবজির দাম বেশি দামে বিক্রয় করে থাকে।