বর্তমান পরিপ্রেক্ষিত

গাংনী থানার ওসি আব্দুর রাজ্জাককে সম্মাননা প্রদান

By মেহেরপুর নিউজ

May 31, 2022

 সাহাজুল সাজু :

সাধারণ মানুষের সাথে স্বাভাবিক আচরণ ও বিনােদনের মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালাে রাখার জন্য মেহেরপুরের গাংনী থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুর রাজ্জাককে সম্মাননা প্রদান করা হয়েছে।

গাংনী উপজেলা প্রশাসন আয়ােজিত আইনশৃঙ্খলা বিষয়ক মাসিক সভায় আনুষ্ঠানিক ভাবে ওসি আব্দুর রাজ্জাককে সম্মাননা প্রদান করেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা। প্রশাসন বিভাগের একজন অফিসার হয়েও সাংস্কৃতিক জগতকে কাজে লাগিয়ে ওসি আব্দুর রাজ্জাক এ অঞ্চলের বিপদগামি যুবকদের নেশার জগত থেকে ফিরিয়ে আনার জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। ওসি নিজে গান গেয়ে অন্যদেরও উৎসাহিত করে মাদক জগত থেকে বিপদগামি যুবকদের স্বাভাবিক জগতে ফিরিয়ে আনার নজিরও সৃষ্টি করেছেন। ওসি আব্দুর রাজ্জাক বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে সভার মাধ্যমে মাদক ও বাল্যবিবাহ প্রতিরােধে কাজ করে যাচ্ছেন।

এছাড়াও বিরােধপূর্ণ বিষয় নিয়ে প্রতিনিয়ত সালিসের মাধ্যমে তা নিস্পত্তি করে যাচ্ছেন। পার্শ্ববর্তি ভারতের সীমান্ত ঘেষা বাংলাদেশের মেহেরপুর জেলার গাংনী উপজেলার বিভিন্ন পয়েন্ট দিয়ে মাদক দেশে আসাটা যেনাে এর আগে স্বাভাবিক বিষয় ছিল। ওসি আব্দুর রাজ্জাক গাংনী থানায় যােগদানের পর এ অঞ্চলের মাদক কারবারের বিষয়টি আঁচ করতে পেরে তা বন্ধে তিনি ভিন্ন কৌশল অবলম্বন করেন। যা তিনি সফলের পথে।

নাম প্রকাশ না করার শর্তে একজন মাদকাসক্ত ব্যক্তি জানান,আগে কােন কাজ-কাম না করে যত্রযত্র আড্ডায় মেতে থাকতাম। করােনার কারণে বিনােদন অনুষ্ঠানও হতােনা। বর্তমান বিশেষ করে গাংনী উপজেলা পরিষদের মধ্যে মাঝে মাঝে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। আমি সেখানে গানও শুনি। প্রশাসনের মানুষের আচরণ দেখেছি মেজাজি হয়। কিন্তু একজন ওসি হয়ে গান গাওয়া এবং সাধারণ মানুষের মতাে আচরণ আমাকে মুগ্ধ করেছে। আমি বিশেষ করে গান শােনার পর মাদক থেকে দূরে থাকি। এমনকি সিগারেটও খায়নি। কারণ, আড্ডা দেয়া আর ভালাে লাগেনা। আড্ডা দেয়ার কারণে মানুষে আমাকে ঘৃণার চােখে দেখতাে। এখন আর কেউ আমাকে ঘৃণার চােখে দেখে না।

মটমুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সােহেল আহমেদ বলেন,মানুষের আচরণ ভালাে হলে,তার সকল কাজ সফলভাবে সম্পন্ন হয়। তাই,ওসি আব্দুর রাজ্জাক তার আচরণ ও কর্ম দক্ষতা দিয়ে সাধারণ মানুষকে মুগ্ধ করে চলেছেন। গাংনী থানার অফিসার ইনচার্জ (ওসি) তার প্রতিক্রিয়া ব্যক্ত করে জানান,মাদকসহ সকল ধরণের অপরাধ সমাজের চােখে ঘৃণিত। তাই,পাপিকে ঘৃণা না করে, পাপকে ঘৃণা করলে,তাতে সফলতা বয়ে আনে। এমনকি সমাজও ভালাে। জাতি হয় সমৃদ্ধি।

মেহেরপুর পুলিশ সুপার মহােদয় প্রায়ই সভায় আমাদের বলেন থাকেন যে,অপরাধকারীদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে ভিন্ন কৌশল অবলম্বন করতে হবে। স্যারের এ নির্দেশনা বা পরামর্শ মাথায় রেখে আমি প্রতিনিয়ত কাজ করছি। আমি যেহেতু থানার প্রশাসন বিভাগে কাজ করছি। তাই,সম্মাননা বা পুরস্কারের আশায় নয়। দেশের একজন নাগরিক হয়ে আমার নৈতিক দায়িত্ব পালন করছি।