রাজনীতি

গাংনী পৌর সভার নির্বাচনে মেয়র পদে ১০ প্রার্থী মাঠে

By মেহেরপুর নিউজ

December 10, 2010

মেহেরপুরনিউজ২৪ডটকম,মজেদুলহকমানিক,১০ডিসেম্বর:

সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে পৌর নির্বাচনের তফসিল ঘোষনা হওয়ায় সাধারণ ভোটার ও প্রার্থীদের মধ্যে উৎসবের ইমেজ ফিরে এসেছে। বৃহস্পতিবার বিকেলে থেকেই বেশ কয়েকজন মেয়র ও কাউন্সিলর প্রার্থী নির্বাচনী কার্যক্রম শুরু করেছে। মেয়র প্রার্থী হাজী মহাঃ মহসিন আলী মোটর সাইকেলও শো-ডাউনও করেছেন।

অন্যদিকে দলীয় মনোনয়ন পেতে বিভিন্ন রাজনৈতিক নেতাদের মধ্যে দফায় দফায় চলছে বৈঠক। চায়ের দোকান থেকে শুরু করে গাংনী পৌর এলাকার সবখানেই এখন নির্বাচনী ইমেজ বিরাজ করছে।

২০০১ সালের ২১ জুন গাংনী পৌরসভা প্রতিষ্ঠা লাভ করে। প্রথম নির্বাচিত পৌর চেয়ারম্যান হিসেবে আমিরুল ইসলাম শপথ গ্রহণ করেন ২০০২ সালের ৮ জুলাই। তৎকালিন গাংনী ইউনিয়নের পুরাতন ভবনে পৌরসভার কার্যক্রম শুরু হয়।

চেয়ারম্যান আমিরুল ইসলাম সন্ত্রাসীদের বোমা হামলায় নিহত হলে উপনির্বাচনে বর্তমান মেয়র আহমেদ আলী নির্বাচিত হন। ২০০৫ সালের ৩০ জানুয়ারী শপথ গ্রহণ করেন বর্তমান মেয়র আহমেদ আলী। গাংনী মহিলা কলেজ এলাকায় নতুন পৌর ভবনের উদ্বোধন করা হয় ২০০৯ সালের ১৯ মে। গাংনী পৌর সভার আয়তন ১৭.১২ বর্গ কি.মি.। ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত গাংনী পৌরসভার বর্তমান জনসংখ্যা ৩২ হাজার ২শ ৩১ জন।

জেলা নির্বাচন সুত্রে জানা যায়, ২০১০ সালের পৌর নির্বাচন উপলক্ষে আগে থেকেই ভোটার ও ভোট কেন্দ্র নির্ধারন করা হয়। গাংনী পৌরসভায় সর্বশেষ সংশোধিত ভোটার তালিকা অনুযায়ী ভোটার সংখ্যা ১৫ হাজার ২শ ৭৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ হাজার ৩শ ৬৩ জন এবং মহিলা ভোটার ৭ হাজার ৯শ ১৪ জন। ৯টি ভোট কেন্দ্রে ৫০টি ভোট কক্ষ নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে পৌর নির্বাচনের তফসিল ঘোষনার পর বেশ কয়েকজন মেয়র প্রার্থী মাঠে নেমেছেন।

তবে মেয়র পদে ১০ জন প্রার্থীর নাম শোনা যাচ্ছে। এর মধ্যে ক্ষমতাসীন আওয়ালীগ থেকে ৩ জন, বিএনপি থেকে ৪ জন, বাংলাদেশ জামায়াতে ইসলামী থেকে ২ জন এবং সতন্ত্র প্রার্থী ১ জন। আওয়ামীলীগ থেকে বর্তমান মেয়র আহমেদ আলী, উপজেলা যুবলীগের সভাপতি মোশারফ হোসেন ও হাজী মোহাঃ মহাসিন আলী। বিএনপি থেকে পৌর বিএনপি’র সভাপতি প্রভাষক ইসমাইল হোসেন, পৌর বিএনপি’র সাধারণ সম্পাদক কামরুজ্জামান ডাবু, পৌর বিএনপি’র সহসভাপতি গোলাম মেহেদি ও সিনিয়র সহসভাপতি সাবেক ভারপ্রাপ্ত মেয়র ইনসারুল হক ইন্সু।

বাংলাদেশ জামায়াতে ইসলামী থেকে ডাঃ রবিউল ইসলাম ও আব্দুস সামাদ এবং সতন্ত্র প্রার্থী হিসেবে সাবেক সেনা সদস্য বিশিষ্ট ক্রীড়াবিদ আতর আলীর নাম শোনা যাচ্ছে।

বিএনপি কার্যালয়ে ও আওয়ামীলীগের সাবেক এমপি মকবুল হোসেনের বাসভবনে প্রার্থী নির্বাচনের জন্য দফায় দফায় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তবে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এমএ খালেক হাজী মোহাঃ মহসিন আলীর পক্ষে নির্বাচনী প্রচারনায় মাঠে নেমেছেন। পৌর এলাকায় নেতাকর্মীদের নিয়ে মোটর সাইকেল শো-ডাউন করেছেন হাজী মোহাঃ মহসিন আলী।

এদিকে আওয়ামীলীগের অপর দু’প্রার্থী সাবেক এমপি মকবুল হোসেন গ্রুপের হওয়ায় তাদের বিষয়ে এখনও কোন সিদ্ধানৱ হয়নি। দু’প্রার্থীর ঘনিষ্টজনেরা জানিয়েছেন তারা নির্বাচনের জন্য সকল প্রস্তুতি চুড়ানৱ করেছেন।

মেয়র প্রার্থীর বিষয়ে গাংনী আসনের সংসদ সদস্য ও জেলা বিএনপি’র সভাপতি আমজাদ হোসেনে জানিয়েছেন প্রার্থী নির্বাচনের জন্য বৈঠক করা হবে দলীয় নেতাকর্মী ও শরিক দলের নেতৃবৃন্দের সাথে। তিনি আশাবাদ ব্যক্ত করেন জোটগতভাবে অথবা বিএনপি থেকে একজন প্রার্থীই নির্বাচন করা হবে।