বর্তমান পরিপ্রেক্ষিত

গাংনী পৌর সুপার মার্কেট নির্মাণে কেন এতাে বাঁধা?

By মেহেরপুর নিউজ

March 13, 2024

গাংনী প্রতিনিধি :

১৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত হতে যাচ্ছে মেহেরপুরের গাংনী পৌর সুপার মার্কেট। ফলে গাংনীবাসির উন্নয়নের নতুন দােয়ার খুলবে বলে মনে করছেন এলাকাবাসি। কিন্তু পৌর সুপার মার্কেট নির্মাণে কেন এতাে বাঁধা। এলাকাবাসি মনে করছে,এ উন্নয়ন কাজে বাঁধাগ্রস্ত করতে কৌশলে ব্যবহার করা হচ্ছে গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয়কে। যে প্রতিষ্ঠান থেকে সভ্যতার আলাে ছড়ানাে হচ্ছে। সেই প্রতিষ্ঠানটিই কেন বা উন্নয়ন কাজের বাঁধা হিসাবে রাজনৈতিক ষড়যন্ত্রের ঢাল হতে চাচ্ছে।

এদিকে,পৌর কর্তৃপক্ষ বলছে,রাজনৈতিক ষড়যন্ত্রের অংশ হিসেবে গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা পরিষদ ও উপজেলা যুবলীগের সভাপতি মোশারফ হোসেন নানা ধরনের কৌশল অবলম্বন করছেন বলে অভিযোগ করেছেন। আর ষড়যন্ত্রের বহিরপ্রকাশ ঘটেছে গাংনী উপজেলার প্রাণ কেন্দ্রের একমাত্র সাপ্তাহিক হাট গাংনী ফুটবল মাঠে স্থানান্তরে বাঁধা দেওয়ার কারণে। পৌর কর্তৃপক্ষ বলছে, সরকারের উন্নয়ন কাজে বাঁধা দেওয়ার মধ্যে দিয়ে একটি মহল প্রমাণ করছে, তারা দেশের উন্নয়ন চাইনা। গাংনী ফুটবল মাঠ গত কয়েক বছর জরাজীর্ণ ছিল। সামান্য বৃষ্টি হলে,হাঁটু পানি জমতাে। গত বছরে গাংনী পৌর কর্তৃপক্ষ মাঠটি সংস্কারে বড় ভূমিকা রাখে।

গাংনী পৌর কর্তৃপক্ষ বলছে, গাংনী সাপ্তাহিক হাটটি অন্য কোথাও স্থানান্তর না করা পর্যন্ত সুপার মার্কেট নির্মাণ করা সম্ভব হচ্ছে না। তাই,গাংনী ফুটবল মাঠে সাপ্তাহিক হাট বসলে, পৌর সুপার মার্কেট নির্মাণ করা সম্ভব হবে। পৌর কর্তৃক্ষ জানায়, স্থানীয় ব্যবসায়ীদের স্বাচ্ছন্দে যাতে ব্যবসা করতে পারে সেজন্য পৌর সুপার মার্কেট নির্মাণের প্রকল্প হাতে নেওয়া হয়। যার ব্যয় ধরা হয়েছে ১৬ কোটি ২৯ লাখ টাকা। কাজের মেয়াদ কাল প্রায় দুই বছর। এ সময়ে ব্যবসায়ীদের জন্য অস্থায়ী স্থান নির্ধারণ করা হয়। তহবাজারটিতে স্থানীয় কাঁচা বাজারে স্থানান্তর করা হয়।

সাপ্তাহিক হাটটির জন্য গাংনী ফুটবল মাঠে বসানোর জন্য এলাকাতে মাইকিং করা হয়। গত মঙ্গলবার থেকে হাট বসানোর কথা ছিল। এরই মধ্যে বাঁধা হয়ে দাঁড়ায় গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় কর্তৃপক্ষ। পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি ও গাংনী উপজেলা যুবলীগ সভাপতি মোশাররফ হোসেন সংবাদ সম্মেলনের আয়োজন করেন। এতে গাংনী ফুটবল মাঠে হাটটি না বসানোর দাবী জানানো হয়। এখানে জনস্বার্থের কথা বিবেচনা করা হয়নি।

একটি সূত্র বলছে, গাংনী পৌরসভার মেয়র আহম্মেদ আলীর সাথে রাজনৈতিক মনোদ্বন্দ্ব রয়েছে মোশারফ হোসেনের। রাজনৈতিক প্লাটফর্মে এক সময় এক সাথে কাজ করলেও গেলাে সংসদ নির্বাচনে দুজন দু’মেরুতে অবস্থান নেন। গেলাে সংসদ নির্বাচনে মেহেরপুর-২ (গাংনী) আসনের নৌকা প্রার্থী সাবেক ছাত্রনেতা নাজমুল হক সাগরের পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশ নেন গাংনী পৌরসভার মেয়র,জননেতা আহম্মেদ আলী। পক্ষান্তরে স্বতন্ত্র প্রার্থী মকবুল হোসেনের পক্ষ নেন চাচাতাে ভাই মোশারফ হোসেন।

এদিকে,ব্যবসায়ীরা বলছেন,পৌর মার্কেটটি নির্মিত হলে ব্যবসায়িরা সুন্দর পরিবেশে স্বাচ্ছন্দে ব্যবসা করতে পারবেন। অথচ সাপ্তাহিক হাটটি সরানো না গেলে, মার্কেটটি নির্মাণ করা সম্ভব হবে না। আবার হাটের জন্য অস্থায়ী স্থান নির্ধারণ না করা হলে ব্যবসায়িরা বিপাকে পড়বেন। তারা এখানে ব্যবসা না করতে পারলেও অন্যস্থানে জায়গা করে নিবেন। ফলে হাটটির ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়বে। সেই সাথে ক্ষতিগ্রস্ত হবে ইজারদারগণ। জানা গেছে, গাংনী ফুটবল মাঠের জমি গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের একার নয়। ব্যক্তি মালিকানাধিন বসত ভিটা ছাড়াও স্থানীয় তহশীল অফিসের জমি রয়েছে। কিন্তু মাঠটি নিজেদের বলে দাবী করে জনগণের স্বার্থের কথা না ভেবে অস্থায়ী হাট বসানোয় বাধা দেয়া হচ্ছে। গাংনী পৌর মেয়র আহম্মেদ আলী জানান, ফুটবল মাঠে হাটটি বসানোর কথা ছিল। সেটি বাধা দিচ্ছে গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় কর্তৃপক্ষ। যেহেতু জায়গাটি তাদের। তারা পৌরসভাকে বলতে পারতো কিন্তু তা না করে সংবাদ সম্মেলন করে নোংরা রাজনৈতিক পরিচয় দিয়েছেন। তাছাড়া সরকারের উন্নয়ন পরিকল্পিতভাবে বাধাগ্রস্থ করছে।

তিনি আরো জানান, হাটটি কাঁচা বাজার ও র‌্যাব ক্যাম্প মধ্যবর্তী রাস্তার পাশে বসবে। ইতোমধ্যে মসজিদ কমিটির লোকজনের সাথে কথা হয়েছে। খুব তাড়াতাড়ি ওখানে সাপ্তাহিক হাট বসানো হবে ও মার্কেট নির্মাণ কাজ শুরু করা হবে।