এক ঝলক

ঘরে রাখুন এই গাছগুলো, এসি নয়

By মেহেরপুর নিউজ

July 04, 2019

জীবনযাপন ডেস্ক, ০৪ জুলাই:

যত্রতত্র গাছ কাটার ফলে পরিবেশের ভারাসাম্য নষ্ঠ হচ্ছে। বাতাসে কার্বন ডাই অক্সাইড বেড়ে যায়। আবার অনেক গাছ আছে যেগুলো ঘরে রাখা যায় না। ঘরের স্বাভাবিক তাপমাত্রা রাখতে এসি সেট করতে হয়। ফলে ঘরকে প্রাকৃতিকভাবে সতেজ রাখতে এই গাছ গুলি রাখতে পারেন।

ফিকাস:  সাধারণত কোন গাছের বৃদ্ধির জন্য যতটা আলো ও তাপমাত্রা প্রয়োজন, এই গাছের জন্য তা অনেকাংশেই কম প্রয়োজন। ফলে ঘরের মধ্যে ভালোভাবেই বাঁচে এই গাছ। বাতাসের টক্সিন শুষে নিতে পারে এবং ঘরের মধ্যে বিশুদ্ধ বাতাস সরবরাহ করে।

স্নেক প্ল্যান্ট: রাত্রি বেলা মোক্ষম ভুমিকা পালন করে স্নেক প্ল্যান্ট। বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড শোষন করে অক্সিজেন ছাড়ে এই গাছ। বলা হয়, বেড রুমের জন্য আদর্শ স্নেক প্ল্যান্ট, ভাল ঘুমের জন্য সাহায্য করে। সহজেই মরেও না।

স্পাইডার প্ল্যান্ট: রান্না ঘরে রাথার মত উপযুক্ত গাছ। সরাসরি সূর্যের আলো এই গাছের ক্ষতি করে তবে প্রাকৃতিক আলো এই গাছের প্রয়োজন রয়েছে। রান্নার কারণে ঘরের মধ্যে যে পরিমান কার্বন মনোক্সাইড থাকে তা শুষে নিতে পারে এই গাছ। প্রায় ২০০ বর্গ মিটার এলাকা বিশুদ্ধ রাখতে পারে।

অ্যালোভেরা: খুব সহজেই বৃদ্ধি এই অ্যালোভেরা। বায়ু দুষণ রোধে অ্যালোভেরা বা ঘৃতকৃমারী অদ্বিতীয়। বাতাস থেকে ক্ষতিকর পদার্থ শোষন করার পাশাপাশি অক্সিজেন সরবরাহে এর জুড়ি মেলা ভার।

পিস লিলি: ঘরের যে কোন যায়গায় রাখা যায় এই গাছ। বাঁচার জন্য পানি ও বাতাসের বেশি প্রয়োজন পড়ে না। ফলে সহজেই বেছে থাকে পিস লিলি। ঘরের মধ্যে থেকে ক্ষতিকর উপাদান নষ্ট করে এই গাছ।

সূত্র: ইন্টারনেট অবলম্বনে