জাতীয় ও আন্তর্জাতিক

ঘূর্ণিঝড় “মোরা” মোকাবিলায় প্রস্তুত রয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি

By মেহেরপুর নিউজ

May 30, 2017

নিউজ ডেস্ক,৩০ মেঃ কক্সবাজার, চট্রগ্রামসহ দেশের উপকূলীয় জেলায় আঘাত আনা ঘূর্ণিঝড় “মোরা” মোকাবিলায় সব ধরনের প্রস্ততি রয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির। ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহের লক্ষে খোলা হয়েছে কন্ট্রোল রুম । ক্ষতিগ্রস্ত জেলায় কাজ শুরু করেছে রেড ক্রিসেন্টর স্বেচ্ছাসেবকরা। এছাড়াও প্রস্তুত রাখা হয়েছে NDRT(ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স টিম),UDRT ( ইউনিট ডিজাস্টার রেসপন্স টিম) টিমের সদস্যসহ ক্ষতিগ্রস্ত জেলা ইউনিটের স্বেচ্ছাসেবকদের।

সোসাইটির ডিজাস্টার রেসপন্স বিভাগ, ঘূর্ণিঝড় “মোরা”য় ক্ষতিগ্রস্ত উপকূলবর্তী কক্সবাজার, চট্রগ্রাম, লক্ষিপুর, নোয়াখালী, ফেনী, চাঁদপুরসহ ৬ জেলার জনগনের সাহায্যার্থে ইতিমধ্যে ৬ লাখ টাকা প্রদান করেছে। এছাড়াও গত ২৯ মে সোমবার ২০১৭,Under Forecast Based Financing (FBF) প্রজেক্ট এর আওতায় প্রাক নিবন্ধনকৃত নোয়াখালী ও হাতিয়ার ২,৮২১ উপকারভোগীর মাঝে পরিবার প্রতি ৫,০০০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। এছাড়াও ক্ষতিগ্রস্তদের নিরাপদ পানি সরবরাহের লক্ষে ক্ষতিগ্রস্ত এলাকায় প্রস্তুত রাখা হয়েছে Mobile water purification kits”.

ঘূর্ণিঝড় “মোরা”য় ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহের জন্য খোলা হয়েছে “কন্ট্রোল রুম”। সবধরনের তথ্যের জন্য ফোন করতে পারেন +০০৮৮-০২-৯৩৫৫৯৯৫ (সরাসরি), ০১৭১২৮৬৫১৫২, ০১৭৪০৯৪৫৮৪৬ PABX# ৯৩৩০১৮৮, ৯৩৩০১৮৯, ৯৩৫০৩৯৯ -২৮২ এই নম্বরে।

অপরদিকে,বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কক্্রবাজার, চট্রগ্রামসহ দেশের উপকূলীয় সবকয়টি জেলা ইউনিট স্থানীয প্রশাসনের সাথে সমন্বয় করে রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকদের মাধ্যমে সতর্ক সংকেত প্রচার, জনগনকে আশ্রয় কেন্দ্রে নিয়ে আসা এবং মোরার আঘাতে ক্ষতিগ্রস্তদের উদ্ধার কার্যক্রমসহ তাৎক্ষণিক প্রাথমিক চিকিৎসাসেবা প্রদান করছে। এছাড়াও আশ্রয় কেন্দ্রে আশ্রয় নেওয়া লোকজনের মাঝে শুকনা খাবার বিতরণ করা হয়।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব  বি.এম.এম মোজহারুল হক বলেন, ঘূর্ণিঝড় “মোরা”য় ক্ষতিগ্রস্তদের সাহাযার্থে আন্তর্জাতিকভাবে অর্থ সহায়তা চেয়ে 1,18,418 CHF সমমূল্যের “ডিজাস্টার রেসপন্স ইমারজেন্সি ফান্ড ( DREF) আবেদন করা হয়েছে। পাশাপাশি স্থানীয়ভাবেও সকলের সহযোগিতা কামনা করছি।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সর্বদায় আর্তমানবতার সেবায় কাজ করে যাচ্ছে। বাংলাদেশে সংঘটিত যেকোন ধরনের দুর্যোগে যেভাবে ক্ষতিগ্রস্তদের পাশে রয়েছে ঠিক সেভাবেই ঘূর্ণিঝড় “মোরা”য় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছে রেড ক্রিসেন্ট। রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা ক্ষতিগ্রস্তদের সহায়তায় রাতদিন কাজ করে চলেছে।