অতিথী কলাম

জঙ্গি হামলায় দুই বিচারকের আত্নোৎসর্গ ও বাংলাদেশে বৈশ্বিক জঙ্গিবাদের প্রভাব

By মেহেরপুর নিউজ

November 18, 2019

মোঃ তাজুল ইসলাম, বিচারক বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস:

২০১৬ সালের ব্লগার অনন্ত বিজয় দাশকে হত্যা করা হয়  ১২ মে, সিলেটে ২০১৬ সালের ২০ মে। তারপরে চাপাতির আঘাতে হত্যাকান্ডের শিকার হন কুষ্টিয়ার হোমিও চিকিৎসক মীর সানাউর রহমান।

তার বন্ধু ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সাইফুজ্জামান আহত হন। ২০১৬ সালে বাংলাদেশে ঘটে নারকীয় এক জঙ্গি হামলা।

রাজধানী ঢাকার গুলশানে হলি আর্টিসান রেস্টুরেন্টে ওই হামলায় ৩ বাংলাদেশি ১ ভারতীয়, ৯ ইতালীয় এবং ৭ জাপানি নাগরিক নিহত হন।

২০১৬ সালে দেশের সর্ববৃহৎ ঈদের জামাত শোলাকিয়া ময়দানে জঙ্গিদের হাতে ৪ জন নিহত হয়। (তথ্যসূত্রঃ পত্রিকা ও ইন্টারনেট) এসব হামলা বৈশ্বিক সন্ত্রাসবাদের প্রভাব এবং বাংলাদেশেকে একটি জঙ্গিবাদী রাষ্ট্র বানানোর অপপ্রয়াস ছাড়া কিছু নয়।

কিন্তু অসাম্প্রদায়িক বাংলাদেশে মুক্তবুদ্ধির চর্চায় বিশ্বাসী বেশিরভাগ মানুষ প্রিয় এই দেশকে কোনদিনও সাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে দেখতে চায়নি এখনও চায় না।

মানব সভ্যতাকে টিকিয়ে রাখতে হলে মনের সুকুমার বৃত্তির পরিচর্যা দরকার এ উপলব্ধি জাগিয়ে তুলতে হবে। হিংসা দিয়ে যে জীবন তৈরি হয়, তাতে র্আর যাই হোক কাঙ্খিত মানব সভ্যতাকে লালন করা সম্ভব নয়।

এখন তাই প্রয়োজন যে কোনো জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাড়ানোর রাষ্ট্রীয় প্রয়াস। সবচেয়ে বড় কথা এই যে সরকারের মধ্যে যারা এসব কাজের বিরোধিতা করবে, তাদেরও খুঁজে বের করতে হবে।

তবে যা কিছুই করা হোক না কেন, জঙ্গিবাদ দমন করতে হলে জ্ঞান বিজ্ঞান চর্চার প্রসার ও প্রচার বাড়িয়ে জাতিকে মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনায় জাগ্রত করতে হবে।

জঙ্গি দমনের পাশাপিাশি উগ্র মৌলবাদী বা যে কোনো উগ্রবাদের বিরুদ্ধে সত্যিকার অর্থে জয়ী হতে হলে প্রকৃত জ্ঞানচর্চা এবং মুক্তবুদ্ধি চর্চার প্রসার ও প্রচারের বিকল্প নাই।

বিশ্বজুড়ে জঙ্গি প্রতিষ্ঠানের বিস্তার শুধু দারিদ্রতার কশাঘাতে নয়; কেবল প্রাতিষ্ঠানিক শিক্ষার অভাবেও নয় অথবা ধর্মপ্রাণ হওয়ার কারণেও নয়। বর্তমান জগতের জঙ্গিবাদ এমনই কিছু মানবসৃষ্ট মানসিক মহামারী, যা ক্রমশ চাতুর্যের সঙ্গে পৃথিবীর সর্বপ্রান্তে ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানলের মতো।

মাদকদ্রব্য নেশার মতো জঙ্গিবাদের হিংস্রতার নির্মম উদ্দীপনাও অজস্র তরুণের মনে ভয়ানক মাদকতার নিষ্ঠুর ছোয়া লাগাচ্ছে। ফলে জঙ্গি সংগঠনের আদর্শের প্রতি তারা আসক্ত হচ্ছে।

জগন্নাথ ও সোহেল আহমেদ দুজন মেধাবী বিচারক এর নৃশংস হত্যা অদ্যাবধি আমাদেরকে ব্যাথিত করে। আন্তর্জাতিক সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ সম্পর্কে মার্কিন ষ্টেট ডিপার্টমেন্ট থেকে প্রকাশিত ১৯ আগষ্ট ২০১৮ সালের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে সন্ত্রাসবাদীদের তৎপরতা ও হামলার ঘটনা কমছে।

এটা আমাদের জন্য স্বস্তির বিষয়; বাংলাদেশে জঙ্গিবিরোধী অভিযানের প্রশংসা করে মার্কিন প্রতিবেদনে আরো বলা হয়, সরকার সন্ত্রাস বাদ ও জঙ্গিদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ অব্যাহত রেখেছে।

বাংলাদেশ যে জঙ্গি দমনে সফল- এটি শুধু মার্কিন প্রতিবেদন নয়, দেশি-বিদেশি অনেক গবেষণায় উঠে এসেছে। কোনো কোনো দেশ বাংলাদেশের জঙ্গিবিরোধী কার্যক্রমকে ‘রোল মডেল হিসেবেও অভিহিত করেছে।

বৈশ্বিক ও দেশীয় সন্ত্রাসবাদ দমনে বর্তমান সরকার মোটাদাগে সফল হয়েছে বলা যায়। তবে বাংলাদেশে জঙ্গি সংগঠনদের মধ্যে জমিয়াতুল মুজাহিদীন, হুজি, হরকাতুল জিহাদ, সিদ্দিকুর রহমান বাংলাভাই আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) ও অন্যান্য জঙ্গি সংগঠনকে নিষিদ্ধ ঘোষনা করে জঙ্গিদের বিচারের মুখে এনে রাষ্ট্র সময়োচিত সাহসী পদক্ষেপ গ্রহণ করেছে।

১৪ নভেম্বরকে রাস্ট্রীয়ভাবে সন্ত্রাসবিরোধী দিবস হিসাবে ঘোষণা করা উচিত। যাতে করে জনগণ সন্ত্রাসের বিরুদ্ধে একতাবদ্ধ হয়ে আমাদের এই দেশকে সন্ত্রাস ও জঙ্গিবাদ মুক্ত করতে পারে।

বঙ্গবন্ধু বাংলাদেশকে জাতি, ধর্ম ও বর্ণের উর্দ্ধে নিয়ে অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে গড়ে তোলার স্বপ্ন লালন করতেন। বাংলাদেশকে একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে হলে জনগণকে রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায় জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতন করে তুলতে হবে। শেখ হাসিনা ও তাঁর সরকার জঙ্গি ও সন্ত্রাসমুক্ত বাংলাদেশ গড়তে বদ্ধপরিকর।

সে লক্ষ্যে সরকার এর নির্দেশে চৌকস আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী নিরলসভাবে কাজ করে যাচ্ছে। জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে বিশ্বের দরবারে বাংলাদেশের গৃহীত পদক্ষেপ ইতোমধ্যে প্রশংসিত হয়েছে। জনগণ বিশ্বাস করে শেখ হাসিনার সরকার জঙ্গিবাদ দমনে আরো কঠোর হবে এবং বাংলাদেশেকে একটি নিরাপদ রাষ্ট্রে পরিণত করবে।