অতিথী কলাম

জঙ্গি হামলায় দুই বিচারকের আত্নোৎসর্গ ও বাংলাদেশে বৈশ্বিক জঙ্গিবাদের প্রভাব

By মেহেরপুর নিউজ

November 16, 2019

মোঃ তাজুল ইসলাম, বিচারক বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস:

জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ এখন বৈশ্বিক সমস্যা। শুধু বাংলাদেশ নয় সারাবিশ্ব এখন জঙ্গি ও সন্ত্রাসবাদ মোকাবেলায় হিমশিম খাচ্ছে। প্রযুক্তিগত উৎকর্ষতার সাথে সাথে জঙ্গিরা নতুন নতুন ফর্মুলা আবিষ্কার করে সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা করছে। যেমন জঙ্গিদের টার্গেট শপিংমল, মসজিদ এবং পথচারী। ট্রাক জাতীয় লরি যুক্তরাষ্ট্রে ফুটপথের নিরীহ জনগনের উপর নির্দয় ভাবে চালিয়ে শতাধিক মানুষকে হত্যা করা হয়।

এছাড়া সর্বশেষ ১৫ মার্চ ২০১৯ নিউজল্যান্ডের ক্রাইচটার্চে আল নুর মসজিদে বন্দুক হামলা চালিয়ে ৫১ জনকে নিহত হতে হয়েছে এবং ৪৯ জন আহত হয়।যেখানে ৫-৬ জন বাংলাদেশী নাগরিক ও ছিল।

বাংলাদেশে ১-২ জুলাই ২০১৬ সালে হলি আর্টিজান রেস্টুরেন্ট এ হামলা চালিয়ে ২৯ জনকে হত্যা করা হয়। এর মধ্যে ২জন পুলিশ কর্মকর্তা ও অধিকাংশই বিদেশী নাগরিক ছিল।

১৪ নভেম্বর ২০০৫ সালে যে দুইজন বিচারক জঙ্গি হামলায় নিহত হয়েছিলেন তাদের উদ্দেশ্য লেখা। বিচারকের আত্নোৎসর্গ ও বাংলাদেশসহ বিশ্বে জঙ্গিবাদ কিভাবে মাথাচাড়া দিয়েছে তার কিছু পরিসংখ্যান তু্লে ধরা হবে। ১৪ নভেম্বর, দিনটি বিচারকদের জন্য অত্যন্ত শোকের ও ব্যাথার।

২০০৫ সালের এই দিনে বাংলাদেশের বিচারাঙ্গন থেকে দুটি উজ্জ্বল নক্ষত্রকে নারকীয় ও কাপুরুষোচিত জঙ্গি হামলার মাধ্যমে হত্যা করা হয়। এই দিনে বিচারকদের মানসিক কষ্ট বাড়ে।

বাংলাদেশে বিচার বিভাগে সোহেল আহমেদ ও জগন্নাথ পাড়ে ১৯৯৮ সালে ১৮ তম বিসিএস বিচার এর মাধ্যমে সহকারি জজ হিসাবে ২৪ জুন যোগদান করেন। তারা দুজনে ঝালকাঠি জজ আাদলতের সিনিয়র সহকারি জজ হিসাবে কর্মরত থাকাকালে নির্মম জঙ্গি হামলার শিকার হন। তার আগে সোহেল আহমেদ রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে ও জগন্নাথ পাড়ে ঢাকা বিশ্ব বিদ্যালয় থেকে আইনে উচ্চতর ডিগ্রি গ্রহণ করেন।

বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের ২ জন মেধাবী সদস্য সিনিয়র সহকারি জজ জগন্নাথ পাড়ে এবং সিনিয়র সহকারী জজ সোহেল আহমেদ জঙ্গিদের হামলায় নির্মমভাবে নিহত হন। বাংলাদেশের বিচার বিভাগের ইতিহাসে দিনটি অত্যন্ত শোকের এবং ঘৃণার। পুরো দেশ এই দিনটিকে বিচার বিভাগের জন্য নিরাপত্তাহীনতা ও সংকট বলে মনে করে। জগন্নাথ পাড়ে এবং সোহেল আহমেদ হত্যার বিচার ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। পরের বছর ২৯ মে জেলা জজ আদালতে মামলার রায় প্রকাশ হয়। রায়ে ০৭ জন জঙ্গির ফাঁসির রায় হয়। পলাতক আসামী আসাদুল ইসলাম আরিফ বাদে সুপ্রিম কোর্টে বাকী সকল জঙ্গির ফাঁসির রায় বহাল থাকে। এবং তাদের মৃত্যদন্ড কার্যকর হয়।

জগন্নাথ ও সোহেল আহমেদ হত্যা মামলা পরিচালনাকারী বিজ্ঞ আইনজীবী ও পিপি হায়দার হোসেন জঙ্গিদের আক্রমনের শিকার হয়ে শহীদ হন। কিন্তু এটা অত্যন্ত পরিতাপের বিষয় এই যে বিজ্ঞ সেই সাহসী আইনজীবীর হত্যাকারীদের আজও বিচার সম্পন্ন করা হয়নি। বৈশ্বিক জঙ্গিবাদের প্রভাব বর্তমানে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে।

বিগত দশকে সারাদেশে উগ্রপন্থিদের হাতে বিচারক, লেখক-প্রকাশক, শিক্ষক, বিদেশি নাগরিক, পুলিশ, ইউএস এইড কর্মকর্তাসহ সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যরা হত্যাকান্ডের শিকার হয়েছেন। উগ্রপন্থিদের হাত থেকে বাদ যাননি বিখ্যাত আলেম ও জনপ্রিয় টিভি উপস্তাপক ফারুকীও। জঙ্গিরা তাকেও হত্যা করেছে।

এসব ঘটনায় অনুমান করা যায়, বাংলাদেশ জঙ্গিদের অন্যতম টার্গেট রাষ্ট্র ব্যবস্থাকে দুর্বল করে নিজেদের অন্যায় দাবী হাসিল করা। যে কোন জঙ্গি হামলার মুল উদ্দেশ্য হলো, বিশে^ বাংলাদেশ ও দেশের সরকারকে হেয় ও মৌলবাদী রাষ্ট্রে পরিণত করা। ১৯৯৯ থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত জঙ্গিবাদের ভয়াবহ রুপ প্রত্যক্ষ করেছে বাংলাদেশ।

এ সময় বোমা হামলার ঘটনা ছিল নিত্য নৈমিত্তিক ব্যাপার। এসব বোমা হামলায় অসংখ্য মানুষ মারা গেছে। মুলত তৎকালীন ক্ষমতাসীনরা এ দেশের জঙ্গি গোষ্ঠীগুলোকে পৃষ্ঠপোষকতা দিয়েছিল বলেই তারা ব্যাপকভাবে বিস্তার লাভ করেছিল। উল্লেখযোগ্য ভাবে মনে রাখা ও ঘটে যাওয়া জঙ্গি হামলার মধ্যে ১৯৯৯ সালের ৭ মার্চ যশোরে উদীচী শিল্পী গোষ্ঠীর ওপর বোমা হামলা। ২০০১ সালের ১৪ এপ্রিলে রমনার বটমূলে বাংলা নববর্ষ উদযাপন অনুষ্ঠানে বোমা হামলায় ১০ জন নিহত হয়, শতাধিক আহত।

২০০১ সালের ২৪ ও ২৫ সেপ্টেম্বর আওয়ামী লীগের নির্বাচনী সভায় জঙ্গিদের বোমা হামলায় যথাক্রমে ৮ জন ও ৪ জন মারা যায়। আহত শতাধিক। একই বছরের ৭ ডিসেম্বর সিরিয়াল বোমা হামলা চালানো হয় ময়মনসিংহের সিনেমা হলগুলোতে। তাতে মারা যায় ১৮ জন, আহত ৩০০।

২১ মে ২০০৪ সালে সিলেটে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীকে লক্ষ্য করে চালানো হয়। তবে বোমা হামলায় হাইকমিশনার বেঁচে গেলেও মারা যায় অন্য ২ জন, আহত ২০ জন। একইভাবে ২০০১ সালের ২০ জানুয়ারি পল্টন ময়দানে সিপিবির সমাবেশেও জঙ্গি হামলা চালানো হয়েছিল।

২০০৪ সালের ২১ আগষ্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ভয়ানক সিরিয়াল গ্রেনেড হামলার ঘটনা ঘটে। যেটি নিশ্চয়ই সকলের মনে থাকার কথা। এতে নিহত হয় ২৩ জন, আহত পাঁচ শতাধিক। এ হামলায় তৎকালীন বিএনপি জামায়াত জোট সরকারের একটি বৃহৎ অংশ। আওয়ামী লীগ প্রধান, তৎকালীন বিরোধী দলের নেতা শেখ হাসিনা মৃত্যুর হাত থেকে রক্ষা পান। তবে ঐ হামলায় মারা যান মহিলা আওয়ামী লীগ প্রধান আইভি রহমান।

২০০৫ সালের ১ জানুয়ারি বগুড়া ও নাটোরে বোমা হামলায় মারা যায় ৩ জন, আহতের সংখ্যা ৭০ জনের অধিক। একই মাসে হবিগঞ্জের বৈদ্যের বাজারে আওয়ামী লীগের সমাবেশে বোমা হামলায় মারা যান সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া সহ ৫ জন , আহত হয় ১৫০ জন। ২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশে একযোগে ৬৩টি জেলায় বোমা হামলা করা হয়। আর্ন্তজাতিক মদদে দেশীয় জঙ্গিরা সারা দেশে বোমা ও গ্রেনেড হামলা করে তাদের শক্তিমত্তা প্রকাশ করে।

২০০৫ সালের নভেম্বরের ১৪ তারিখে ঝালকাঠিতে দু’জন সিনিয়র সহকারী জজকে বোমা মেরে হত্যা করা হয়। সেদিন জঙ্গিদের হাতে দুটি তরুণ তাজা প্রাণ সিনিয়র সহকারী জজ জগন্নাথ পাড়ে ও সিনিয়র সহকারি জজ সোহেল আহমেদের নির্মমভাবে নিহত হন। যার খবর মুহুর্তেই বিশ্বব্যাপী জানতে পারে। আর্ন্তজাতিক মিডিয়ায় কাভারেজ পায়।২০০৬ সালের ৮ ডিসেম্বর নেত্রকোনায় উদীচী কার্যালয়ের সামনে এক বোমা হামলায নিহত হয় ৮ জন, আহত ৪৮।

বিগত ২০১৩ সালে ব্লগার আহমেদ রাজীব হায়দার খুন হন। তারপর থেকে টাঙ্গাইলে হিন্দু দর্জি নিখিল জোয়ারদার হত্যাকান্ড পর্যন্ত সারাদেশে মোট ৩৭টি হামলার ঘটনা ঘট্। গত ২০১৫ সালের ৩১ অক্টোবর অত্যন্ত নিষ্ঠুর ভাবে ধর্মীয় উগ্রবাদীরা খুন করে আজিজ সুপার মার্কেটে জাগতি প্রকাশনীর তরুণ প্রকাশক দীপনকে।

অভিজিৎ রায় মুক্তমনা নামে ব্লগ সাইটের প্রতিষ্ঠাতা। তিনি স্বস্ত্রীক ২০১৬ সালের ২৬ ফেব্রুয়ারী বাংলা একাডেমির বইমেলা দেখে ফিরছিলেন। পথে চাপাতির আঘাতে নিহত হন। তার স্ত্রী রাফিদা বন্যা আহমেদও মারাত্মক আহত হন। অভিজিৎ রায়কে হত্যার একই মাসে ৩০ মার্চ ব্লগার ওয়াসিকুর রহমানকে ঢাকার তেজগাঁও এলাকার একটি সড়কে কুপিয়ে হত্যা করা হয়। ২০১৬ সালের এপ্রিলের প্রথম সপ্তাহে দুর্বৃত্তরা সিলেটের গণজাগরণ মঞ্চের কর্মী, জগন্নাথ বিশ^বিদ্যালয়ের ছাত্র নাজিমুদ্দিন সামাদকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে ।