রাজনীতি

জেলার সামগ্রিক উন্নয়নে স্থলবন্দরের কোনো বিকল্প নাই – – – এম এ এস ইমন

By মেহেরপুর নিউজ

April 01, 2016

মেহেরপুর নিউজ, ০১ এপ্রিল: মেহেরপুরের সামগ্রিক উন্নয়নে স্থলবন্দরের কোনো বিকল্প নাই। স্থলবন্দর বাস্তবায়ন হলে আর্থসামাজিক অবস্থার উন্নতির সাথে সাথে পাল্টে যাবে এলাকার সামগ্রিক উন্নয়ন।

স্থলবন্দর বাস্থবায়ন ও ১৭ এপ্রিলকে ঘিরে শুক্রবার সন্ধ্যায় মেহেরপুর নিউজের সাথে একান্ত আলাপচারিতায় মিলিত হন মেহেরপুর স্থলবন্দর বাস্তবায়ন আন্দোলন ফোরামের মুখপাত্র,  বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ শাখার সাবেক সম্পাদক ও রুপান্তরিত প্রাকৃতিক গ্যাস কো. লি: (পেট্রোবাংলা) পরিচালনা পর্ষদের পরিচালক এম এ এস ইমন। তাঁর সাথে আলাপচারিতায় সঙ্গী হন মেহেরপুর নিউজের বার্তা সম্পাদক ইয়াদুল মোমিন, প্রধান প্রতিবেদক মিজানুর রহমান, স্টাফ রিপোর্টার মুজাহিদ মুন্না। এম এ এস ইমন বলেন, সঠিক নেতৃত্বের কারণে আজও স্বাধীনতার পিঠস্থান মুজিবনগর খ্যাত মেহেরপুরে স্থলবন্দরের বিষয়ে মন্ত্রীসভায় কথা উঠলেই তা বাস্তবে রুপ পায়নি। মেহেরপুর বাসীর প্রানের দাবি অচিরেই মেহেরপুর স্থলবন্দর বাস্তবায়ন করতে হবে।

তিনি বলেন, স্থানীয় জনপ্রতিনিধির আশ্বাসে স্থলবন্দর বাস্তবায়ন আন্দোলনে মাঝে স্থিতিশীল করা হয়েছিল। কিন্তু আশ্বাসের সাথে বাস্তবতার মিল না পাওয়ায় আর হাতপা গুটিয়ে বসে থাকা নয়। আজ ১লা এপ্রিল থেকে আবারও স্থলবন্ধর বাস্তবায়ন নিয়ে মেহেরপুরের বিভিন্ন সেক্টরের প্রতিনিধিদের সাথে বৈঠক করে সোচ্চার দাবি তোলা হবে।

এম এ এস বলেন, ১৭ এপ্রিলকে ঘিরে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন উপলক্ষে এ বছর প্রধানমন্ত্রী না আসলেও সরকারের প্রভাবশালী অনেক মন্ত্রী মেহেরপুরে আসবেন। তাদের সামনে মেহেরপুরবাসীকে নিয়ে স্থলবন্দর বাস্তবায়নের দাবিতে সোচ্চার হবে মেহেরপুর বাসী। এ উপলক্ষে ১৫ থেকে ১৭ এপ্রিলের মধ্যে যে কোনো একদিন জেলার সকল সেক্টরের সম্মিলিত অংশগ্রহনে এক ঘন্টা কর্মবিরতী পালন করা হবে।

তিনি বলেন, মেহেরপুর স্বাধীনতার পিঠস্থান হলেও শুধমাত্র সঠিক নেতৃত্বের কারণে আজও এ জেলা অবহেলীত হয়ে পড়ে আছে। আজ মেহেরপুরে স্থলবন্দর বাস্তবায়ন হলে এলাকায় শিল্পাঞ্চল গড়ে উঠবে, অর্থনৈতিক জেলা হিসেবে সমৃদ্ধ লাভ করবে, ব্যাপক জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টি হবে, ব্যবসায়ীদের মধ্যে কর্মচাঞ্চল্য তৈরি হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশের একটি রুপ মেহেরপুরের পাওয়া যাবে। কোনো চাপে আন্দোলন থেকে ফিরে আসবেন কিনা ? এ প্রশ্নের জবাবে এম এ এস ইমন বলেন, এবারের আন্দোলনে আর পিছপা হওয়ার সুযোগ নেই। যতদিন না মেহেরপুরে স্থলবন্দর বাস্তবায়ন না হচ্ছে একজন রাজনীতিক হিসেবে আমি আমার স্বপ্নের কাছে দায়বদ্ধ থেকে যাব। এ প্রসঙ্গে তিনি মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি ফরহাদ হোসেনের কাছে দাবি করেন জাতীয় সংসদসহ সরকারের উ্চ্চ পর্যায়ে স্থলবন্দর বাস্তবায়নের বিষয়টি নিয়ে সোচ্চার হওয়ার।

আলাপচারিতার এক পর্যায়ে স্থলবন্দরের পাশাপাশি মুজিবনগরকে দেশের ২য় রাজধানী ঘোষনাসহ এখানে সুবিধামত সময়ে একটি জাতীয় সংসদের অধিবেশন করার সকল প্রক্রিয়া করার দাবি জানান সরকারের কাছে। তিনি বলেন এটা করা হলে মেহেরপুরসহ আশেপাশের জেলাগুলো অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে। দেশী বিদেশী পর্যটকদের আনাগোনা বাড়বে। এলাকার উন্নয়নে তাৎক্ষনিক সিদ্ধান্তগ্রহণ করা সরকারের কাছে সম্ভব হবে। এটা কি সম্ভব ? মেহেরপুর নিউজের প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে ২য় রাজধানী আছে। সেখানে সংসদের অধিবেশন অনুষ্ঠিত হয়। ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুজিবগরে সরকার শপথের মাধ্যমে দেশের প্রথম সরকার গঠিত হয়। ঐতিহাসিক পটভুমি বিবেচনায় সরকার ইচ্ছে করলেই মুজিবগরকে ২য় রাজধানী হিসেবে ঘোষনা করে যাবতীয় কার্যক্রম গ্রহণ করতে পারে। তা না হলে ঐতিহাসিক মুজিবনগর শুধু কাগজে কলমেই থেকে যায়।

তিনি বলেন, আমার স্বপ্ন রাজনীতিতেই জীবনটা কাটিয়ে দেয়া। একজন রাজনীতিক হিসেবে মুজিবগনরকে ২য় রাজধানী করার জন্য এলাকার বাসীর জনমত গড়ে তুলবো। এলাকাবাসীর তার প্রেক্ষাপট বুঝতে পেরে আমার দাবির সাথে একাত্মতা ঘোষনা করবেন আমার বিশ্বাস।

আলাপচারিতার শেষে মেহেরপুর নিউজের পক্ষ থেকে তাকে ধন্যবাদ জানানো হয়। তিনিও মেহেরপুর নিউজকে ধন্যবাদ জানান তাঁর সাথে এলাকার উন্নয়নে অংশিদার হওয়ায়।