অতিথী কলাম

ডিজিটাল ক্যাবল টিভি এবং গ্রাহকদের লাভ-ক্ষতি

By মেহেরপুর নিউজ

June 06, 2019

আরিফুর রহমান মিন্টু, ৬ জুন: বিগত দুই যুগ ধরে বাংলাদেশের আপামর জনসাধারণ অ্যানালগ কেবল টিভি দেখে আসছে। ক্যাবল অপারেটর এর নিরলস প্রচেষ্টার ফলে সারাদেশে আজ আনুমানিক দুই কোটি টেলিভিশন কেবল টিভি সংযোগ এর আওতাভুক্ত রয়েছে। বলাই বাহুল্য যে এই অ্যানালগ কেবল টিভির মাধ্যমে দেশের বিভাগীয় শহরগুলোতে ৮০ হতে ৯০টি টিভি চ্যানেল প্রদর্শনের সামর্থ্য থাকলেও জিলা, থানা ও ইউনিয়ন পর্যায়ে এই সংখ্যা কমে নিম্নে ৪০ হতে ৬০টি টিভি চ্যানেল পর্যন্ত সীমাবদ্ধ। এর ফলে অনেক জরুরী সংবাদ ও দেশী টিভি চ্যানেল গ্রাহকদের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব হয় না। এর মূল কারণ হিসাবে অ্যানালগ কেবল টিভি ভিত্তিক বিতরণ ব্যাবস্থার প্রযুক্তিগত সীমাবদ্ধতাকে চিহ্নিত করা যেতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ক্ষমতায় এসে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে প্রযুক্তিখাতকে সর্বাধিক অগ্রাধিকার দিয়ে এসেছেন। এর ফলে আজ সারাদেশের মানুষের কাছে সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট সেবা পৌঁছানোর পাশাপাশি বিভিন্ন প্রযুক্তিগত সেবার সম্ভাবনা তৈরি হয়েছে।

কিন্তু বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের কেবল টিভি বিতরণ ব্যবস্থার তেমন কোন উন্নয়ন করা হয়নি। অ্যানালগ কেবল টিভি বিতরণ পদ্ধতিতে ছবি ও সিগন্যালের মান খুবই নিম্নমানের হয়ে থাকে যার মূল কারণ হল আমাদের কেবল টিভির তার, তারের কানেক্টর, স্প্লিটার এবং আমপ্লিফাইয়ার।

অ্যানালগ পদ্ধতিতে কেবল টিভির তারের ভিতর দিয়ে এক গিগাহার্জ তরঙ্গ ব্যাবহার করে সর্বোচ্চ ১০৬ টি চ্যানেল বিতরণ সম্ভব থাকলেও বাস্তবে তা ৯০ হতে ৯৬ টির বেশী নয়। তাছাড়া এই পদ্ধতিতে কিছু উচ্চ তরঙ্গ বিশিষ্ট চ্যানেল ধারণ করা সম্ভব হয়না যার ফলে সুযোগ থাকা সত্ত্বেও ক্ষমতার তুলনায় অনেক কম চ্যানেল পরিবেশন করা হয়। অ্যানালগ কেবল টিভি বিতরণ ব্যবস্থা ২০ বছর আগের প্রযুক্তি যার পরিবর্তে বিশ্বব্যাপী এখন ডিজিটাল বিতরণ ব্যবস্থা প্রতীয়মান।

এ মুহূর্তে সারাদেশে আনুমানিক দুই কোটি টিভি সংযোগ থাকলেও বাংলাদেশ সরকারের রাজস্ব আয় হয় প্রায় ১০ কোটি টাকা যা সম্মিলিত সংযোগের শতকরা ১% আয়। প্রচলিত অ্যানালগ প্রযুক্তি হতে উন্নত ডিজিটাল কেবল টিভি প্রযুক্তির প্রবর্তন ঘটলে শতকরা ১৫% হারে এই খাত থেকে বছরে আনুমানিক ১,০৮০ কোটি টাকা রাজস্ব সংগ্রহ সম্ভব।

ডিজিটাল কেবল টিভি প্রযুক্তির কিছু সুবিধা: 

# অ্যানালগ কেবল টিভি প্রযুক্তির তুলনায় ডিজিটাল কেবল টিভি প্রযুক্তিতে দেখা ছবি ও শব্দের মান অত্যন্ত পরিষ্কার ও স্পষ্ট।

# ডিজিটাল প্রযুক্তির ফলে ছবির সিগন্যালের সর্বচ্চ গুণগত মান নিশ্চিত করা সম্ভব যার ফলে হয় ছবি আসবে নাহলে ছবি আসবে না, কিন্তু ছবির মান খারাপ হবার কোন সম্ভাবনা থাকবে না। বর্তমানে HD চ্যানেল এর যুগ তাই HD চ্যানেল দেখতে ডিজিটাল সিগন্যাল এর বিকল্প নেই ।

# ডিজিটাল কেবল টিভি প্রযুক্তি সংযোজনের ফলে এক শত থেকে এক হাজার চ্যানেল দেখা সম্ভব । এবং আপনার সময় না থাকলে আপনার পছন্দের অনুষ্ঠান রেকর্ড করে রাখার সুবিধা ।

# আসলে আমরা সাধারণ মানুষ দিন শেষে ঘরে বসে একটু বিনোদন চাই আর এই বিনোদন আসলে আসে ক্যাবল টিভি থেকে তাই আমরা চাই সচ্ছ ছবি যা আমরা এনালগ প্রযুক্তির কারনে মোটেও পাই না ! কিন্তু ডিজিটাল হলে আমরা সব সময় সচ্ছ ছবি দেখতে পাব এর জন্য আমাদের প্রয়োজন হবে একটি সেট টপ বক্স যার দাম হাতের নাগালে ।

# ডিজিটাল কেবল টিভির প্রযুক্তির মাধ্যমে সরকার সকল গ্রাহকদের ব্যক্তিগত তথ্য সংরক্ষণ নিশ্চিত করতে পারবে, যা টেলিযোগাযোগ খাতে প্রতীয়মান। যেকোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করতে সকল টিভি চ্যানেলব্যাপী জরুরী তথ্য সম্প্রচার করা সম্ভব।

# শিশু ও তরুণদের হাতের নাগাল থেকে অপ্রাপ্তবয়স্ক টিভি চ্যানেলগুলোর প্রবেশাধিকার নিয়ন্ত্রণ করা সম্ভব যা পাশ্চাত্যের অপসংস্কৃতি হতে আমাদের তরুণ সমাজকে রক্ষা করবে।

# ডিজিটাল কেবল টিভি প্রযুক্তির মাধ্যমে পর্যায়ক্রমে সমগ্র বাংলাদেশব্যাপী রাস্তার উপর ঝুলন্ত তারের পরিমাণ কমানো সম্ভব।

# এলাকাভিত্তিক কেবল শিল্পকে ঘিরে সন্ত্রাসীমূলক কর্মকাণ্ড কমাতে অনেকাংশে সাহায্য করবে এই ডিজিটাল প্রযুক্তি।

সবশেষে বলতেই পারি মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ এর আদলে প্রযুক্তিগত আধুনিকতা নির্ভরশীল ডিজিটাল বাংলাদেশ গড়তে ডিজিটাল কেবল টিভি নেটওয়ার্কের বিকল্প নেই।

লেখক: ডিজিটিল ক্যাবল টিভি এক্সপার্ট