জাতীয় ও আন্তর্জাতিক

ডেঙ্গু প্রতিরোধে রাজধানীসহ সারাদেশে কাজ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি

By মেহেরপুর নিউজ

August 04, 2019

ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বাড়ানো ও ডেঙ্গু আক্রান্তদের সেবা প্রদানে রাজধানীসহ সারাদেশে কাজ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। রাজধানীসহ বিভিন্ন জেলা শহরেও আবাসস্থল ও কর্মস্থল সকল জায়গায় সচেতনতামূলক লিফলেট বিতরণ ও মাইকিং অব্যাহত রয়েছে।

ডেঙ্গু থেকে মুক্তি পেতে দেশের ৬৪ জেলায় প্রচারণামূলক র‌্যালী, মানববন্ধন, লিফলেট বিতরণ ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান চালানো হচ্ছে।

এছাড়াও ঈদে ঘুরমুখি মানুষের মাঝে ডেঙ্গু রোগ বিষয়ে সচেতনতা বাড়াতে কমলাপুর রেলওয়ে ষ্টেশন ও সদরঘাট লঞ্চ টার্মিনালে সচেতনতামূলক লিফলেট বিতরণ করছে রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা।

রাজধানীর মোহাম্মদপুরস্থ রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রের ইনচার্জ ডা: জাহিদুর রহমান বলেন, ডেঙ্গু রোগীদের জরুরী রক্তের প্লাটিলেট সরবরাহের লক্ষে মোহাম্মদপুরস্থ রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্র ও হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্র ২৪ ঘন্টা খোলা রাখা হয়েছে। চালু করা হয়েছে হটলাইন নম্বর। নিরাপদ রক্ত ও রক্তের প্লাটিলেট এর প্রয়োজনে কল করুন: ০১৮১১৪৫৮৫৩৭, ০২-৯১৩৯৯৪০ এই নম্বরে।

রাজধানীর প্রায় শতাধিক স্কুল ও ৬৪ জেলায় রেড ক্রিসেন্টের সহশিক্ষা কার্যক্রমের আওতাধীন সকল বিদ্যালয়-মহাবিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু বিষয়ে সচেতনতা বাড়াতে লিফলেট বিতরণ ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হচ্ছে। এছাড়াও জেলা পর্যায়ে প্রতিটি জেলা রেড ক্রিসেন্ট ইউনিট পৃথক পৃথক কর্মসুচী পালনের মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে বিভিন্ন প্রচারণামূলক কর্মসুচী পালন করছে।

সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক এস এম আহম্মদ জানান, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির প্রায় অর্ধশতাধিক স্বেচ্ছাসেবক ডেঙ্গু রোগীর চাপ সামলাতে রাজধানীর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, বারডেম জেনারেল হাসপাতাল ও হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীর পরিবার পরিজন ও চিকিৎসায় দায়িত্বরত চিকিৎসকসহ সকলকে সহযোগিতা প্রদানে কাজ করছে। এছাড়াও ঈদে ঘুরমুখি যাত্রীদের ডেঙ্গু বিষয়ে সচেতনতা বাড়াতে কমলাপুর রেলওয়ে ষ্টেশন ও সদরঘাট লঞ্চ টার্মিনালে সচেতনতামূলক লিফলেট বিতরণ শুরু করেছে স্বেচ্ছাসেবকরা।

সোসাইটির স্বাস্থ্য বিভাগ জানায়, দেশের ২৯টি জেলার প্রত্যন্ত ও দুর্যোগপ্রবণ অঞ্চলে অবস্থিত ৫৬টি মাতৃসদন ও শিশু মঙ্গল কেন্দ্রের মাধ্যমে গর্ভবতী ও গ্রামীন মায়েদের মাঝে ডেঙ্গু বিষয়ে সচেতনতা তৈরীতে প্রচরণামূলক কার্যক্রম চালানো হচ্ছে। বিতরণ করা হচ্ছে বিভিন্ন সচেতনতামূলক লিফলেট, যার মাধ্যমে গ্রামীন জনপদের মানুষেরা সচেতন হতে পারে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে ডেঙ্গু প্রতিরোধে সরকারের পাশাপাশি রাজধানীসহ সরাদেশে বিভিন্ন প্রচারণামূলক কার্যক্রম পরিচালনা করছে। এছাড়াও রেড ক্রিসেন্ট সহশিক্ষা কার্যক্রমের অন্তর্ভূক্ত সকল বিদ্যালয়/মহাবিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু বিষয়ে সচেতনতা বাড়াতে লিফলেট বিতরণ ও পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমসহ নানা কর্মসুচী গ্রহণ করা হয়েছে।

# প্রেস বিজ্ঞপ্তি #