কৃষি সমাচার

ড্রাগন চাষে বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালামের সাফল্য

By মেহেরপুর নিউজ

December 27, 2021

মেহেরপুর নিউজ:

ড্রাগন একটি বিদেশী প্রজাতীর সু-স্বাদু রঙ্গিন ফল হলেও আমাদের দেশেও বাণিজ্যিকভাবে এই ফলের চাষ ব্যাপক সফলতা অর্জন করেছে। প্রথম দিকে এই সু-স্বাদু ফলকে জনসাধারণ বিদেশী ফল মনে করলেও এখন এটি একটি দেশি ফল হিসাবেই পরিচিতি লাভ করেছে। ফলটি এখন মেহেরপুরে চাষ হলেও মূলত আমেরিকার জনপ্রিয় ও পুষ্টিকর ফল এটি।

ড্রাগন ফল এক ধরনের ফণীমনসা প্রজাতির ফল। ডিম্বাকৃতির উজ্জ্বল গোলাপি রঙের ড্রাগন ফলের দাম বেশি হলেও এর স্বাস্থ্য উপকারিতা চমকে ওঠার মতো। বেশ কয়েক বছর ধরে আমাদের দেশে বিদেশি এই ফল জনপ্রিয়তা লাভ করছে। অনেকে এই ফল চাষ করে স্বাবলম্বীও হয়েছেন।

সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে ড্রাগন ফল গাছ। সবুজ গাছে শোভা পাচ্ছে গোলাপি, লাল আর সবুজ ফল। স্বপ্নীল পরিপাটি এ বাগানটি গড়ে তুলেছেন মেহেরপুর সদর উপজেলার হরিরামপুর গ্রামের বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম।

নিজের ৫৬ শতক জমিতে প্রায় ৫ হাজার ড্রাগন চারা রোপন  করে সফলতা দেখছেন তিনি। সব মিলিয়ে তার খরচ হয়েছিল ৬ লক্ষ টাকা। বছর ঘুরতে না ঘুরতে ড্রাগন থেকে তিনি ১০ লক্ষ টাকার ফল বিক্রি করেছেন। ড্রাগন চাষে সফলতা লাভ করায় তিনি নতুন উদ্যমে আবারও ড্রাগন চারা লাগানো শুরু করেছেন।

বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম বলেন, প্রথম দফায় তার বাগানে ড্রাগন গাছের কাটিং চারা রোপনের উপযোগি মাটি তৈরি করে। পরে প্রায় ৫ হাজার পিস ড্রাগন ফলের গাছ রোপন করে।

দ্বিতীয় দাফায় আরো এক বিঘা পরিচর্যা শুরু করে, সিমেন্টের খুটিতে চার থেকে পাচটি করে গাছ প্যাঁচিয়ে দেয়। এতে করে একটি করে ড্রাগন ফলের জোপ তৈরি হয়।

তিনি প্রতি কেজি ড্রাগন ফল বিক্রি করেছেন ৩০০ থেকে ৪০০ টাকা কেজি দরে। চলতি সিজনে তিনি ১০ লক্ষ টাকার ড্রাগন ফল বিক্রি করেছেন।

বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম আরও বলেন, আগামী বছর তার বাগানের গাছ ফলনের পরিপক্কতা হবে। এতে করে উক্ত বাগানের প্রতিটি জোপ থেকে ২৫থেকে ৩০ কেজি ফলন হতে পারে। এতে করে ৫৫ থেকে ৬০ হাজার কেজি ফলন হবে । এতে বালাই ব্যবস্থাপনা ভালো থাকলে ২০ বছর পর্যন্ত ফলন আসতে থাকবে।

ড্রাগন বাগানে গিয়ে দেখা যায়, সারি সারি ড্রাগন ঝোপ আর প্রতিটি ঝোপে চার থেকে পাঁচটি করে বিভিন্ন আকার-আকৃতির লতানো গাছ। প্রতিটি গাছে শোভা পাচ্ছে বাংলাদেশের মাটিতে বিদেশি ফুল ও ফলের বাহারি সাজ।

ড্রাগন গাছ থেকে ফুল ও ফল হওয়ার আগ পর্যন্ত কঠোর নিরীক্ষণের মাঝে রাখতে হয় এবং ফল পরিপক্ক হয়ে গেলে নির্দিষ্ট সময় তা সংগ্রহ করে বাজারজাত করতে হয়।

ড্রাগন একটি গ্রীষ্মকালীন ফল। লাল ছিলকা এবং রসালো মিষ্টি ও কাল ক্ষুদ্রকালো বিজে, বাহিরটা সাজ কাটা দেখতে সত্যিই প্রশংসার দাবিদার। চমৎকার আকৃতি এবং দারুন সব পুষ্টিগুণের ড্রাগন একটি সুস্বাদু ফল।

ড্রাগন ফল উচ্চ ম্যাগনেসিয়াম গ্রহণের ফলে হৃদরোগ এবং স্ট্রোক ঝুঁকি হ্রাস পেতে পারে। গবেষণায় দেখা যায় যে পর্যাপ্ত ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার হাড় গঠনে বিশেষ ভূমিকা রাখে।

ড্রাগন ফল কম ক্যালরিযুক্ত তবে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ পদার্থে ভরপুর। এটিতে প্রচুর পরিমাণে গায়ত্রী ফাইবার রয়েছে। ড্রাগনের প্রচুর পরিমাণে ভিটামিন সি শরীরকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ত্বক ও চুল ভালো রাখতে সাহায্য করে। ড্রাগন ফলে কি পরিমান পুষ্টিগুণ রয়েছে তা আশ্চর্য হওয়ার মত।

এই ড্রাগন চাষেই নিজে অর্থনৈতিক দিক দিয়ে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি নিজের উপজেলায় ড্রাগন চাষের বৈপ্লবিক পরিবর্তনের মাধ্যমে কৃষিক্ষেত্রে অনন্য অবদান রাখছেন তিনি।