কৃষি সমাচার

ড্রাগন চাষে সবলম্বি মুক্তিযোদ্ধা আব্দুস সালাম

By মেহেরপুর নিউজ

September 24, 2022

মেহেরপুর নিউজ:

২০১৯ সালে ৮ লাখ টাকা খরচ করে ৫০ শতক জমিতে ড্রাগন চাষ করে ১০ লক্ষ টাকায় বিক্রি। পরের বছরে আরো ২২ লাখ টাকা বিক্রি করে আলোড়ন সৃষ্টিকারী ড্রাগন চাষী মুক্তিযোদ্ধা আব্দুস সালাম ড্রাগন চাষে আরো সম্প্রসারণ করেছেন।

মেহেরপুর সদর উপজেলার হরিরামপুর গ্রামের বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম ২০১৯ সালের দিকে যশোরে বেড়াতে গিয়ে ড্রাগন চাষ দেখে ড্রাগন চাষ শুরু করেন।

২০১৯ সালের গোড়ার দিকে ৫০ শতক জমিতে তিনি ড্রাগন চাষ শুরু করেন। এর মাত্র ৮ মাস পরেই ড্রাগনের ফুল এবং ফল আসতে শুরু করে।ওই বছর ১০ লক্ষ টাকা ড্রাগন ফল বিক্রি করেন। ২০১৯ সাল থেকে চলতি সাল পর্যন্ত তিনি বিভিন্ন সময়ে প্রায় ২২ লক্ষ টাকার ড্রাগন ফল বিক্রি করেছেন। এদিকে ড্রাগন চাষে ব্যাপক সাফল্য লাভ করায় চলতি মৌসুমে আরো ৩ বিঘা জমিতে নতুন করে ড্রাগন চাষ শুরু করেছেন। বর্তমানে প্রায় ৫ বিঘা জমির ড্রাগন বাগানে প্রচুর পরিমাণ ফুল আসতে শুরু করেছে।

বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম জানান, হরিরামপুর বিলের পাড়ে অবস্থিত ড্রাগন বাগান লাভজনক হাওয়াই চলতি মৌসুমে আরো দুই বিঘা জমিতে ড্রাগন চাষ শুরু করি। ড্রাগন বাগানের চতুর্পাশে পেঁপে সহ বিভিন্ন ধরনের শাকসবজির আবাদ শুরু করেছেন। আব্দুস সালাম বলেন, প্রতিদিনই মানুষজন আসছে, ড্রাগণ বাগান দেখে খুশি হয়ে ফিরে যাচ্ছেন।