জাতীয় ও আন্তর্জাতিক

ঢাকা-খুলনা মহাসড়ক আজ উদ্বোধন হয়েছে দেশের প্রথম এক্সপ্রেসওয়ের

By মেহেরপুর নিউজ

March 12, 2020

গোপালগঞ্জ, কাশিয়ানী প্রতিনিধি, মোঃ ইব্রাহিম মোল্লা:

ঢাকা-খুলনা মহাসড়ক আজ উদ্বোধন হয়েছে দেশের প্রথম এক্সপ্রেসওয়ের, ৫ ঘন্টার পথ এখন পাড়ি দিতে সময় লাগবে ৫৫ মিনিট। সেই সাথে বাংলাদেশের প্রথম ক্লোভার লিফ আজ পূর্নাঙ্গ চালু হল।

অনেকেই জানেন না এক্সপ্রেসওয়ে আর সাধারন সড়কের মধ্যে পার্থক্য কি। সাধারন সড়কে বাধাহীনভাবে গাড়ি চলতে পারেনা। ধীর গতি এবং দ্রুত গতি উভয় গাড়ি চলতে পারে।

কিন্তু এক্সপ্রেসওয়ে তে এক্সেস কন্ট্রোল থাকে। কোন প্রকার ধীর গতির গাড়ি এখানে চলতে পারেনা। ধীর গতির গাড়ির জন্য আলাদা স্লো মুভিং লেন থাকে। এক্সপ্রেসওয়ে তে প্রবেশের জন্য নির্দিষ্ট কিছু পয়েন্ট ব্যাতিত ডিভাইডার দিয়ে স্লো মুভিং লেন থেকে পৃথক করা থাকে। আর সাধারণত এক্সপ্রেসওয়েতে গাড়ি ধীরে চালালে এক্সিডেন্ট একপ্রকার নিশ্চিত।

সারা বিশ্বে গড়ে এক্সপ্রেসওয়ে তে ১৩০ কিমি /ঘন্টা আবার কোথাও কোথাও ১৫০ কিলোমিটার / ঘন্টা বেগেও গাড়ি চলে। নিরবিচ্ছিন গাড়ির গতির জন্য প্রতিটা মোড়, বাজার, ক্রসিং এ ফ্লাইওভার, ওভারপাস, আন্ডারপাস থাকে। তাই সাধারন সড়কের সাথে এক্সপ্রেসওয়ে মিলিয়ে ফেলানো বোকামো।

প্রচুর সময় সেভ হয় এক্সপ্রেসওয়ে ব্যাবহার করতে গেলে। এক্ষেত্রে এক্সপ্রেসওয়ে ব্যাবহার করতে টোল দেয়া লাগে। সারা বিশ্বেই এটি কমন প্রাকটিস। শুধু আমরা বাংলাদেশিরা এমন ভাব ধরি যে জীবনেও শুনিনি এই কথা। তবে টোল দিতে না চাইলে স্লো মুভিং লেন ব্যাবহার করতে পারে।

৫ ঘন্টার পথ হল ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত। পদ্মা সেতু চালু হয়ে গেলে এই এক্সপ্রেসওয়ে সংযুক্ত হয়ে নিরবিচ্ছিন ভাবে মাত্র ৫৫ মিনিটেই ভাঙ্গা ক্লোভার লিফ পর্যন্ত পৌছে দিতে পারবে।

ভাঙ্গা থেকে যশোর, মংলা, পায়রা পর্যন্ত এক্সপ্রেসওয়ে সংযোগ দিতে পারলে খুব দ্রুত মাত্র আড়াই থেকে তিন ঘন্টার (পায়রার ক্ষেত্রে আরেকটু বেশি) ভেতরেই বেনাপোল বন্দর, মংলা বন্দর বা পায়রা বন্দরে পৌছানো সম্ভব হবে।

আর এটি হলে আমাদের সব থেকে বড় চিন্তার জায়গা বেশি লিড টাইম নেয়া কমিয়ে আনা যাবে। আমদানি রপ্তানি দ্রুততম সময়ে সম্পন্ন করা যাবে।