অতিথী কলাম

তাক্বদীরে বিশ্বাস, করোনা ও আমাদের করণীয়

By মেহেরপুর নিউজ

September 27, 2021

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন

পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেছেন, ‘তুমি কি জান না যে, নভোমণ্ডলে ও ভুমন্ডলে যা কিছু আছে আল্লাহ সবকিছু জানেন। নিশ্চয় এসব কিতাবে লিখিত আছে। নিশ্চয় এটা আল্লাহর কাছে সহজ।’(সূরা হজ্জ: ৭০)

সহিহ মুসলিমে আব্দুল্লাহ ইবনে আমর ইবনে আস রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত আছে- তিনি বলেন, ‘আমি রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি তিনি বলেন, আল্লাহ তা’য়ালা সৃষ্টিকূল সৃষ্টির পঞ্চাশ হাজার বছর আগে সৃষ্টিকূলের তাক্বদীর লিখে রেখেছেন।’ রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরো বলেছেন, ‘প্রত্যেক জিনিসই তাক্বদীর অনুসারে সংঘটিত হয়ে থাকে। এমনকি অক্ষমতা ও বুদ্ধিমত্তা’। (মুসলিম)  তাক্বদীর অস্বীকার করা কবীরা গুনাহ এবং অস্বীকারকারী মুমিন থাকে না।

কাতাদাহ রাযিয়াল্লাহু আনহু বলেন, ‘আমি ইবনে কা’ব এর কাছে আসলাম। তারপর বললাম, ‘তাক্বদীরের ব্যাপারে আমার মনে কিছু কথা আছে। আপনি আমাকে তাক্বদীর সম্পর্কে কিছু উপদেশমূলক কথা বলুন। এর ফলে হয়তো আল্লাহ তা’য়ালা আমার অন্তর থেকে উক্ত জমাট বাধা কাদা দূর করে দিবেন। তখন তিনি বললেন, ‘তুমি যদি উহুদ (পাহাড়) পরিমাণ স্বর্ণও আল্লাহর রাস্তায় দান করো, আল্লাহ তোমার এ দান ততক্ষণ পর্যন্ত কবুল করবেন না, যতক্ষণ না তুমি তাক্বদীরকে বিশ্বাস করবে। আর এ কথা জেনে রাখো, তোমার জীবনে যা ঘটেছে তা ঘটতে কখনো ব্যতিক্রম হতো না। আর তোমার জীবনে যা সম্পর্কিত এ বিশ্বাস পোষণ না করে মৃত্যু বরণ করো, তা হলে অবশ্যই জাহান্নামী হবে’। তিনি বলেন, অতঃপর আমি আবদুল্লাহ ইবনে মাসউদ, হুযাইফা ইবনুল ইয়ামান এবং যায়েদ বিন ছাবিত রাযিয়াল্লাহু আনহুমের নিকট গেলাম। তাঁদের প্রত্যেকেই রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে এরকম হাদীসই বর্ণনা করেছেন।’(হাকিম)

এর সাথে সাথে এ কথাও মনে রাখতে হবে, তাক্বদীরে যা লেখা আছে, তা-ই ঘটবে, আমি কোনো ব্যবস্থা গ্রহণ করব না, যা হওয়ার তাই হবে, হাত গুটিয়ে বসে থাকব এটিও রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শিক্ষা নয়।

সায়েখুল ইসলাম আল্লামা মুফতী তাকী উসমানী দামাত বারাকাতুহুম খুব সহজেই বিষয়টি বুঝিয়েছেন। তিনি বলেন, ‘তাক্বদীর’ বিস্ময়কর ও বিরল এক বিশ্বাস, আল্লাহ পাক প্রত্যেক মুমিনকে দান করেছেন। এই বিশ্বাসটিকে সঠিকভাবে না বোঝার কারণে মানুষ নানা ধরনের ভুলের শিকার হচ্ছে।

প্রথম কথা হল, কোন ঘটনা সংঘটিত না হওয়ার আগে তাক্বদীরের বিশ্বাস কোন মানুষকে যেন কর্মহীনতার প্রতি উদ্বুদ্ধ না করে। যেমন কেউ তাক্বদীরের বাহানা দেখিয়ে হাত গুটিয়ে বসে পড়ল আর বলল, তাক্বদীরে যা লেখা আছে, তা-ই ঘটবে: আমি কিছু করব না। এই কর্মনীতি রসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শিক্ষার পরিপন্থী। বরং আদেশ হল, যে বস্ত্তটি অর্জন করার যে ব্যবস্থা আছে, তাকে অর্জন করতে সেই ব্যবস্থা অবলম্বন করত হবে। এতে কোন ত্রুটি রাখা যাবে না।

দ্বিতীয় বিষয়টি হল, তাক্বদীরে বিশ্বাসের উপর আমল শুরু হয় কোন ঘটনা ঘটে যাওয়ার পর। যেমন একটি ঘটনা ঘটল। এখন একজন মুমিনের কাজ হল, সে এই চিন্তা করবে যে, আমার যেসব ব্যবস্থা গ্রহণ করার ছিল, সেসব আমি করেছি।  এখন আমার আয়োজনের পরিপন্থী যা ঘটল, এটা আল্লাহ পাকের সিদ্ধান্ত। আমি এর উপর সন্তুষ্ট আছি। কোন ঘটনা ঘটে যাওয়ার পর তার জন্য আক্ষেপ করা, কষ্ট প্রকাশ করা এবং একথা বলা যে, যদি আমি অমুক ব্যবস্থাটি গ্রহন করতাম, তাহলে এমনটি ঘটত না, এই চিন্তাধারা ও এই বিশ্বাস তাক্বদীরে বিশ্বাসের পরিপন্থী। এ দুই সীমানার মাঝামাঝি আল্লাহ পাক আমাদেরকে একটি মধ্যম পন্থা শিখিয়ে দিয়েছেন যে, যতক্ষণ পর্যন্ত তাক্বদীর সামনে এসে উপস্থিত না হবে, ততক্ষণ পর্যন্ত আপনার কর্তব্য হল, নিজের সাধ্যমত চেষ্টা চালিয়ে যাওয়া, সাবধানতা অবলম্বন করা। কেননা তাক্বদীরে কী লেখা আছে, তা আমাদের জানা নেই।

হযরত ওমর ফারূক রাযিয়াল্লাহু আনহু শাম অর্থাৎ বর্তমানের সিরিয়া সফরে যাচ্ছিলেন। পথে সংবাদ পেলেন, শাম অঞ্চলে মহামারি আকারে প্লেগ ছড়িয়ে পড়েছে। এত জটিল রূপ ধারণ করেছে যে, রোগটি দেখা দেওয়া মাত্র কয়েক ঘন্টার মধ্যে বহু মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়েছে। ইতোমধ্যে হাজার হাজার মানুষ মারা গেছে। উর্দূনে (জর্ডান) হযরত আবু উবায়দা ইবনুল জাররাহ রাযিয়াল্লাহু আনহুর মাজারের কাছে পুরো কবরস্থানটিতে সেইসব সাহাবায়ে কেরাম সমাহিত আছেন, যাঁরা উক্ত প্লেগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছিলেন।

হযরত ওমর রাযিয়াল্লাহু আনহু সঙ্গীদের সঙ্গে পরামর্শ করলেন, এই পরিস্থিতিতে ওখানে যাবেন, নাকি ফিরে যাবেন। তখন হযরত আবদুর রহমান ইবনে আউফ রাযিয়াল্লাহু আনহু একটি হাদীস শোনালেন যে, রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘কোন অঞ্চলে যদি প্লেগ দেখা দেয়, তা হলে বাইরের কোন মানুষ যেন উক্ত অঞ্চলে প্রবেশ না করে আর ওখানকার কোন মানুষ যেন ওখান থেকে পালায়ন না করে।’

এই হাদীসে রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদেরকে স্পষ্ট ভাষায় বলে দিয়েছেন, যেন আমরা ওখানে না যাই। তাই তিনি শাম সফর মুলতবি করে দিলেন। সে সময় হযরত আবু উবায়দা ইবনুল জাররাহ রাযিয়াল্লাহু আনহু হযরত ওমর রাযিয়াল্লাহু আনহু কে বললেন, ‘আপনি কি আল্লাহর তাক্বদীর থেকে পালায়ন করছেন?’ অর্থাৎ আল্লাহ যদি এই প্লেগ দ্বারা আমাদের মৃত্যু লিখে রেখে থাকেন, তাহলে যাওয়া না যাওয়া দু-ই তো সমান।

উত্তরে হযরত ওমর রাযিয়াল্লাহু আনহু বললেন, ‘যদি আপনি ছাড়া অন্য কেউ কথাটা বলত, তাহলে আমার কোন আপত্তি ছিল না। কিন্তু আপনি জেনে বুঝে কথাটা বললেন।’

তারপর হযরত ওমর রাযিয়াল্লাহু আনহু বললেন, ‘হ্যাঁ, আমরা আল্লাহর তাক্বদীর থেকে আল্লাহর তাক্বদীরের দিকে পালায়ন করছি।’ (বুখারী, মুসলিম)

অর্থাৎ হযরত ওমর রাযিয়াল্লাহু আনহু বুঝাতে চেয়েছেন, ঘটনা না ঘটা পর্যন্ত আমাদের প্রতি আদেশ হল, সাবধানতামূলক ব্যবস্থা গ্রহণ করা। আর এটি সবধানতামূলক ব্যবস্থা গ্রহণ করা তাক্বদীর বিশ্বাসের পরিপন্থী নয়। বরং এটি তাক্বদীর বিশ্বাসের অন্তর্ভুক্ত বিষয়। কারণ রসূলে কারীম সল্লাল্লাহু আলইহি ওয়া সাল্লাম আদেশ করেছেন, তোমরা সাবধানতামূলক ব্যবস্থা অবলম্বন কর। আমরা রসূলের এই আদেশ পালনার্থেই ফিরে যাচ্ছি। তবে তারপরও আল্লাহ পাক যদি প্লেগ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা লিপিবদ্ধ করে রেখে থাকেন, তাহলে আমরা তাকে প্রতিহত করতে পারব না। কিন্তু আমাদের ব্যবস্থা আমাদেরকে অবলম্বন করতে হবে।

এ হল একজন মুমিনের বিশ্বাস যে, নিজের পক্ষ থেকে আয়োজন ব্যবস্থাপনা সম্পন্ন করবে। কিন্তু আয়োজন ব্যবস্থাপনা করার পর বিষয়টি আল্লাহর হাতে তুলে দেবে এবং বলবে, হে আল্লাহ! আমার যা যা করণীয় ছিল, আমি সব সম্পন্ন করেছি। এবার বিষয়টি তোমার হাতে তুলে দিলাম। তুমি যা সিদ্ধান্ত করবে, তাতেই আমি খুশি থাকব। তোমার সিদ্ধান্তের উপর আমি কোন আপত্তি তুলব না। কাজেই ঘটনা সংঘটিত হওয়ার আগে তাক্বদীরে বিশ্বাস যেন কাউকে কর্মহীনতার প্রতি উদ্বুদ্ধ না করে। তাক্বদীরের বাহানায় হাত গুটিয়ে বসে থাকার অনুমতি নেই। ইসলামের শিক্ষা হল, তোমার আয়োজন তুমি সম্পন্ন কর। হাত-পা ছুঁড়তে থাক। কিন্তু সব আয়োজন সম্পন্ন করার পর যদি ঘটনা তোমার চাহিদার পরিপন্থি ঘঠে যায়, তাতেই সন্তুষ্ট থাক।(ইসলাম আওর হামারী যিন্দেগী, ১ম খন্ড)

সায়েখুল ইসলামের কথা থেকে আমরা এ হেদায়েত গ্রহন করেতে পারি, একজন মুসলমান করোনা ভাইরাস হতে সর্বোচ্চ সাবধানতামূলক ব্যবস্থা গ্রহণ করবে। তার এই সবধানতামূলক ব্যবস্থা গ্রহণ করা তার তাক্বদীরের উপর বিশ্বাসের পরিপন্থী হবে না। বরং এটি তাক্বদীরের উপর বিশ্বাসের অন্তর্ভুক্ত। এরপরও যদি আমি বা আমার পরিবারের কেউ করোনা ভাইরাস দ্বার আক্রান্ত হই এবং এই  করোনা ভাইরাসের আক্রমনে মহান আল্লাহ তা’য়ালা আমার বা আমার পরিবারের কারো মৃত্যু লিপিবদ্ধ করে রাখেন, তা আমরা প্রতিহত করতে পারব না। মনে করতে হবে এটা মহান আল্লাহ তা’য়ালার সিদ্ধান্ত। এর উপর সন্তুষ্ট থাকতে হবে। এই অবস্থার উপর আক্ষেপ করা, কষ্ট প্রকাশ করা এবং একথা বলা যে, আমি যদি অমুক অমুক কাজ করতাম বা অমুক ব্যবস্থাটি গ্রহন করতাম, তাহলে এমনটি ঘটত না। বরং এই চিন্তাধারা ও এই বিশ্বাস তাক্বদীরের উপর বিশ্বাসের পরিপন্থী। তবে আমাদেরকে সর্বোচ্চ সাবধানতামূলক ব্যবস্থা অবলম্বন করতে হবে। এতে কোন ত্রুটি রাখা যাবে না। তাক্বদীরের উপর ভরসা করে নিশ্চিন্তে অলসভাবে বসে থাকা যাবে না। এই কাজ রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামর শিক্ষার পরিপন্থী।

আল্লাহই সর্বজ্ঞ। মহান আল্লাহ তা’য়ালা আমাদের সঠিক কথার উপর আমল করারর তৌফিক দান করুন।(আমিন)