জাতীয় ও আন্তর্জাতিক

দক্ষিন কোরিয়া এইচডব্লিউপিএল’র প্রতিনিধি দলের ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

By মেহেরপুর নিউজ

February 21, 2020

আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসে দক্ষিণ কোরিয়ার এইচডব্লিউপিএল- এর তিন সদস্যের একটি প্রতিনিধি দল ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন।

রোজালিন সিও এর নেতৃত্বে ক্লাইভ সন ও মিশেল চাং এসেছেন দক্ষিন কোরিয়া থেকে বাংলাদেশে অন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহন করেএইচডব্লিউপিএল এর পক্ষে নিজেদের সংহতি জানাতে।

একুশ ফেব্রুয়ারিতে ভাষা শহীদদের স্মরণে শুক্রবার সকালে আমেরিকান আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়-বাংলাদেশ (এআইইউবি) এর কয়েক হাজার শিক্ষার্থীর সম্মেলনে যোগ দিয়ে তারা নিজ নিজ মাতৃভাষার গুরুত্ব, আন্তর্জাতিক সংহতি ও শাাান্তির বার্তা তুলে ধরেন।

এছাড়াও, এআইইউবি শিক্ষার্থীরা বাংলা কবিতা আবৃত্তি, বাংলা গান, নাটক পরিবেশনা সহ বাংলাদেশ এবং কোরিয়ার মধ্যে শিক্ষা ও সাংস্কৃতিক কর্মসূচি আদান প্রদানের পরিকল্পনা তুলে ধরে প্রতিনিধি দল।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস একটি আন্তর্জাতিক দিবস, যা প্রতি বছর ২১ শে ফেব্রুয়ারি ভাষা এবং সংস্কৃতির সমৃদ্ধি ও বৈচিত্র্যের জন্য, সকল ভাষাকে সম্মানিত করার জন্য সারাবিশ্বে পালন করা হয়।

কালচারাল এক্সচেঞ্জ ও ওয়ার্ল্ড পিসের অধীনে বাংলাদেশের শিক্ষার্থীরা তাদের জাতিগত পরিচয় ও মাতৃভাষার সম্মান অক্ষুন্ন রেখে স্বাধীনতা অর্জনকারী বাংলাদেশ ও দক্ষিন কোরিয়ার মধ্যে একটি তুলনামূলক অভিজ্ঞতা ভাগ করে নেবে বলে মনে করেন এইচডব্লিউপিএল-এর প্রতিনিধি রোজালিন সিও। ডিপিসিডব্লিউ-তে বর্ণিত সুপারিশ অনুযায়ী সকল জাতিগত পরিচয়কে সম্মান জানানো এবং বিশ্বে শান্তি ও সংস্কৃতির বার্তা সকল প্রান্তে পৌঁছে দেয়ার বিষয়েও তিনি কথা বলেন।