অতিথী কলাম

দীর্ঘ আশা ও আকাঙ্খা

By মেহেরপুর নিউজ

December 08, 2023

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন:

হযরত আবু হুরায়রা রাযিয়াল্লাহু আনহু বলেন, রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একদিন আমাকে বললেন, আমি তোমাকে দুনিয়া  ও দুনিয়াস্থিত বস্ত্তসমূহ দেখাব। আমি আরয করলাম, খুব ভাল কথা। অতঃপর তিনি আমার হাত ধরে মদীনার একটি জঙ্গলে গেলেন। জঙ্গলের এক জায়গায় মৃত মানুষের মাথার খুলি, পায়খানা, হাড়গোড় ও ছিন্নবস্ত্র ছিল। তিনি বললেন, হে আবু হুরায়রা, এসব খুলি তেমনি আকাঙ্ক্ষা করত, যেমন তুমি কর এবং তেমনি আশা করত, যেমন তুমি কর; কিন্তু আজ এমন হয়ে গেছে যে, এগুলোর উপর চামড়া পর্যন্ত নেই। কিছুদিনের মধ্যেই এগুলো ভস্ম হয়ে যাবে। এই যে পায়খানা দেখছ, এগুলো তাদের খাদ্য ছিল। খোদা জানে কোথা থেকে উপার্জন করে খেয়েছিল। আজ এমন হয়ে গেছে যে, তোমার ঘৃণা হয়। আর এই ছিন্নবস্ত্র ছিল তাদের পোশাক। বায়ু একে এদিক থেকে ওদিকে উড়িয়ে ফিরে। আর এই হাড়গুলো তাদের চতুষ্পদ জন্তুর, যেগুলোর পিঠে চড়ে তারা এক শহর থেকে অন্য শহরে যেত। ক্ষণভঙ্গুর দুনিয়ার যখন এই পরিণতি, তখন এটা শিক্ষা গ্রহণেরই স্থান।

দীর্ঘ আশা ও আকাঙ্খা পোষণ করার অর্থ হচ্ছে, ঈমান ও আনুগত্য ত্যাগ করে, দুনিয়ার মহব্বত ও লোভে মগ্ন হওয়া, তাওবাহ ও আল্লাহর দিকে প্রত্যাবর্তন পরিত্যাগ করা এবং মৃত্যু ও আখেরাত থেকে নিশ্চিন্ত দীর্ঘ পরিকল্পনায় মত্ত হওয়া।

অর্থাৎ প্রয়োজন পুরা হওয়ার পরও তৃপ্তি না হওয়া। শুধু চাই আর চাই। একটি বাড়ির মালিক হওয়ার পরও, চলবে না, আরেকটি বাড়ির মালিক হতে হবে। একটি গাড়ির মালিক হওয়ার পরও, চলবে না, আরেকটি গাড়ির মালিক হতে হবে। এভাবে আশা আকাঙ্খাকে দীর্ঘ করা।

পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেছেন, ‘প্রাচুর্যের প্রতিযোগিতা তোমাদেরকে মোহাচ্ছন্ন করে রেখেছে। যতক্ষণ না তোমরা (মরে) কবরে উপস্থিত হও। কখনও নয়, তোমরা শীঘ্রই জানতে পারবে। আবার বলি, কখনও নয়, তোমরা শীঘ্রই জানতে পারবে। সত্যিই, তোমরা নিশ্চিত জ্ঞান থাকলে অবশ্যই তোমরা জানতে (ঐ প্রতিযোগিতার পরিণাম)।’ (সূরা তাকাসুর; ১-৫)

দীর্ঘ্য আশা আকাঙ্খার ফল হচ্ছে মানুষ তার কাছে উপস্থিত প্রয়োজনীয় পরিমান আসবাবের উপর খুশি থাকতে পারে না। তার চাহিদা দিন দিন বাড়তেই থাকে। একটির পর দুটি, দুটির পর তিনটি এভাবে বাড়তে বাড়তে তাকে কবর পর্যন্ত পৌছেঁ দেয়।

একবার রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একটি চতুর্ভুজ অঙ্কন করলেন এবং তার মধ্যে একটি রেখা টানলেন; যা চতুর্ভুজ অতিক্রম করে বাইরে চলে গেল। তারপর মধ্যবর্তী রেখাটির উভয় পাশে বহুসংখ্যক ছোট ছোট রেখা টেনে বললেন, তোমরা মনে কর, মধ্যবর্তী রেখাটি মানুষ। আর চতুর্ভুজ তার বয়সের সীমা; যা তাকে বেষ্টন করে রয়েছে। আর ওই রেখার বাইরের অংশটি তার আশা-আকাঙ্ক্ষা এবং এসব ছোট ছোট রেখা তার বিপদাপদ ও বালা-মুসিবত। যদি সে একটি বিপদ থেকে বেঁচে যায় তবে পরবর্তী বিপদে পতিত হয়। আর যদি সেটি থেকেও বেঁচে যায় তবে তার পরবর্তী বিপদে পতিত হয়। (বুখারী)

এই হাদিস থেকে প্রমাণিত হয় যে, মানুষ এমন সব আশা-আকাঙ্ক্ষা করে, যা তার হায়াতে পূরণ হবার নয়। বরং আশা পূর্ণ হওয়ার আগেই তার মৃত্যু চলে আসে। ধন-সম্পদ যতই অর্জিত হয়, তবু আমাদের আশা মেটে না। আকাঙ্ক্ষা পূরণ হয় না। আমরা যেন আরও সম্পদ চাই। টাকা-পয়সা চাই। এ বিষয়ে নবী কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, যদি আদম সন্তানকে স্বর্ণে ভরা এক উপত্যকা পরিমাণ ধন-সম্পদ দেয়া হয়, তবুও সে দ্বিতীয় উপত্যকার জন্য লালায়িত থাকবে আর যদি তাকে দ্বিতীয়টি দেয়া হয় তাহলে সে তৃতীয় উপত্যকার জন্য লালায়িত থাকবে। আদম সন্তানের পেট মাটি ছাড়া কিছুতেই ভরবে না। তবে যে তাওবা করবে আল্লাহ‌ তার তাওবাহ কবুল করবেন।(বুখারী)

এই হাদিস থেকে প্রমাণিত হয় যে, মানুষ এমন সব আশা-আকাঙ্ক্ষা করে, যা তার হায়াতে পূরণ হবার নয়। বরং আশা পূর্ণ হওয়ার আগেই তার মৃত্যু চলে আসে। ধন-সম্পদ যতই অর্জিত হয়, তবু আমাদের আশা মেটে না। আকাঙ্ক্ষা পূরণ হয় না।

দীর্ঘ আশা ও আকাঙ্খার পরিনতি খুবই ভয়াবহ, যার দ্বারা অন্তরে মহান আল্লাহ রব্বুল আলামীন এর মহব্বত সৃষ্টিতে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। ইবাদতে অলসতা তৈরি হয় এবং তাওবার ক্ষেত্রে গড়িমসি তৈরি হয়। অন্তর আখিরাত বিমুখ হতে থাকে। অন্তর মরে যায়। অন্তরে কৃপণতা পয়দা হয়। অন্তর পরিতৃপ্ত হওয়া থেকে বঞ্চিত হয়। আশা আকাঙ্খা দীর্ঘ হলে মানুষের মনে শান্তি থাকে না। অধিক আশা আকাঙ্খা তাকে সারাক্ষণ বিভোর করে রাখে। ফলে নিজের কাছে যা আছে তাতে তুষ্ট না থেকে আরো পাবার আশায় সে অস্থির থাকে।

আখিরাতের শাস্তির পূর্বে দুনিয়াতেই শাস্তির সম্মুখীন হয়। রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আমার উম্মতের ওপর এমন দুঃসময় আসবে, যখন অন্যান্য জাতি তোমাদের ওপর এমনভাবে ঝাঁপিয়ে পড়বে যেন ক্ষুধার্ত মানুষ খাদ্যের ওপর ঝাঁপিয়ে পড়ে। একজন সাহাবি জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! তখন কি আমরা সংখ্যায় কম হব? রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, না, বরং তোমরা সংখ্যায় অনেক হয়েও বন্যার ফেনার মতো ভেসে যাবে। দুশমনদের অন্তর থেকে তোমাদের ভয়ভীতি ও প্রভাব-প্রতিপত্তি উঠে যাবে। তোমাদের অন্তরে ওহান(কাপুরুষতা) সৃষ্টি হবে। একজন সাহাবি জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রসূল! ওহান কী? রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, দুনিয়ার মহব্বত ও মৃত্যুর ভয়।(আবু দাউদ)

আর আখিরাতে তার ঠিকানা হবে জাহান্নাম। পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেছেন, অতঃপর যে ব্যক্তি সীমা লঙ্ঘন করেছে; এবং পার্থিব জীবনকে অগ্রাধিকার দিয়েছে, তার ঠিকানা হবে জাহান্নাম।(সূরা নাজিআত; ৩৭-৩৯)

অর্থাৎ যে ব্যক্তি আল্লাহ ও তাঁর প্রেরিত রসুলের আনুগত্য ছেড়ে দিয়ে ইবলিসের আনুগত্যে লিপ্ত হয় এবং সে পার্থিব জীবনকে পরকালের উপর প্রাধান্য দেয়, সে দুনিয়ার খেল-তামাশায় নিজেকে লিপ্ত রাখে পরকাল সম্পর্কে একেবারে গাফেল থাকে। তার সম্পর্কে বলা হয়েছে, জাহান্নামই একমাত্র তার ঠিকানা।

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে দুনিয়ার আশা-আকাঙ্ক্ষা সীমিত করে আখিরাতের প্রস্তুতি গ্রহণ করার তাওফিক দান করুন। আমিন।

সংকলকঃ লেখক ও গবেষক।