জাতীয় ও আন্তর্জাতিক

“দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা অর্জনে শত কোটি মানুষের জোট” বাংলাদেশে বাস্তবায়নের লক্ষে প্রস্তুতি সভা

By মেহেরপুর নিউজ

May 31, 2016

ঢাকা অফিসঃ ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটিজ কর্তৃক শত কোটি বিপদাপন্ন মানুষের দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা অর্জনের লক্ষে নেওয়া “দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা অর্জনে শত কোটি মানুষের জোট” শীর্ষক কার্যক্রম বাংলাদেশে বাস্তবায়নের লক্ষে করনীয় সর্ম্পকে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।প্রেস বিজ্ঞপ্তি

৩১ মে ২০১৬ সকাল ১০ টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কনফারেন্স রুমে অনুষ্ঠিত উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান জনাব হাফিজ আহমদ মজুমদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান প্রফেসর ডাঃ মোঃ হাবিবে মিল্লাত এমপি, ট্রেজারার এ্যাডভোকেট তৌহিদুর রহমান। সভাপতিত্ব করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব বিএম এম মোজহারুল হক, এনডিসি। আলোচনায় অংশ নেয়, সোসাইটির উপ মহাসচিব খোন্দকার জাকারিয়া খালেদ,এডভাইজার আন্তর্জাতিক সম্পর্ক মাহমুদা চৌধুরী,  আইএফআরসির বাংলাদেশস্থ প্রধান আজমত উল্লাহ, ও সিনিয়র এডভাইজার ড. শাম্মী আহম্মেদসহ সোসাইটির উর্দ্ধতন কর্মকর্তা এবং আইসিআরসি সহ জার্মান, ব্রিটিশ, তার্কিস, আমেরিকা, সুইচ রেড ক্রসের প্রতিনিধিবৃন্দ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি দুর্যোগ কবলিত বাংলাদেশে দুর্যোগ মোকাবেলায় কাজ করছে। সোসাইটি এ মূহূর্তে দুর্যোগ কবলিত মানুষদের ত্রাণ সরবরাহ কার্যক্রমের পাশাপাশি সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে দুর্যোগ কবলিত এলাকার মানুষদের সক্ষমতা অর্জনে। আর এই লক্ষে আইএফআরসি এর উদ্যোগে যে কার্যক্রম হাতে নেওয়া হয়েছে সেটা বাংলাদেশের জন্য খুবই উপযোগী। তিনি এই কার্যক্রম বাস্তবায়নে আরোও তৎপর হওযার জন্য সকলকে এগিয়ে আসার আহবান জানান।

বিশেষ অতিথি প্রফেসর ডাঃ মোঃ হাবিবে মিল্লাত এমপি বলেন, “দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা অর্জনে শত কোটি মানুষের জোট” শীর্ষক কার্যক্রমটির যাত্রা শুরু হয়েছে বাংলাদেশ থেকে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির এই উদ্যোগ ইতিমধ্যে আন্তর্জাতিকভাবে প্রশসংশিত হয়েছে। গত ২১ মে শনিবার ইস্তানবুলে অনুষ্ঠিত “দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা অর্জনে শত কেটি মানুষের জোট” এর উপদেষ্টা পরিষদের সভায় এই কার্যক্রম বাস্তবায়নে রেড ক্রিসেন্ট সোসাইটির নেওয়া বিভিন্ন উদ্যোগের প্রশংসা করেছেন আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটির নেতৃবৃন্দ। আমাদের এই সফলতাকে ধরে রাখতে হবে। তিনি বলেন, One Billion Coalition for Resilience বা 1BC এর আওতায় ২০২৫ সালের মধ্যে যে কোন ধরনের দুর্যোগ এবং বিপদ-আপদ মেকাবিলা করতে বিশ্বের ১০০ কোটি মানুষকে সক্ষম করার যে লক্ষ্য মাত্রা স্থির করা হয়েছে তার সফলতায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি অন্যতম অংশিদার হবে বলে আমার বিশ্বাস।

সভায় সিদ্ধান্ত গৃহিত হয় যে, “দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা অর্জনে শত কোটি মানুষের জোট” এর ধারনা এবং এর সঙ্গে সম্পৃক্ত করতে সরকারী, ইউএন সংস্থা, আই এন জিও এবং সমমনা এন জিও দের প্রতিনিধিদের নিয়ে শীঘ্রই উচ্চ পর্যায়ের একটি মত বিনিময় সভার আয়োজন করবে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

উল্লেখ্য, গত ২৯ ফেব্রুয়ারি ২০১৬ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে সর্বপ্রথম (দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা অর্জনে শত কোটি মানুষের জোট) শীর্ষক কর্মসূচির যাত্রা শুরু হ