কৃষি সমাচার

দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ — এমপি ফরহাদ হোসেন

By মেহেরপুর নিউজ

May 06, 2018

মেহেরপুর নিউজ, ০৬ মে: মেহেরপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফরহাদ হোসেন বলেছেন, কৃষিতে আগে কোন প্রনোদনা ছিলনা। বর্তমান প্রধান মন্ত্রী শেখ হাসিনা যখন প্রধান মন্ত্রী হলেন তখন থেকেই কৃষিকে আরো উন্নত করার জন্য বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহন করেছেন। সেই উদ্যোগে কাজ করছে এবং সেক্ষেত্রে কৃষি মন্ত্রনালয়ের বিশেষ অবদানের কারনে দেশে আজ খাদ্য সয়ংসম্পন্ন হয়েছে। আজ সারা বিশ্বের মধ্যে সবজি উৎপাদনে ৪র্থ স্থান অর্জন করেছি।

সংসদ সদস্য বলেন. আমরা ধান চাষের ক্ষেত্রে, পাঠ চাষের ক্ষেত্রে অনেকখানি এগিয়ে গেছি। আজকে দেশে খাদ্যে সয়ংসম্পন্ন হওয়ার কারনে আজ খাদ্য এবং পুষ্টি অভাব দূর হয়েছে।

সংসদ সদস্য ফরহাদ হোসেন গতকাল রবিবার মেহেরপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে সদর উপজেলা কৃষি অধিদপ্তরের উদ্যোগে খরিপ-১/২০১৮-১৯ মৌসুমে উপশী আউশ ও নেরিকা আউশ আবাদ প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসানিক সার সেচ সহায়তা ও আগাছা দমন বাবদ প্রনোদন বীজ সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। মেহেরপুর সদর উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উদ্যোগে সদর উপজেলার পরিষদ মিলনায়তনে প্রনোদনা কর্মসূচীর আওতয় খরিক-১/২০১৮-১৯ মৌসুমে উপশি আউশ ও নেরিকা আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্বে করেন মেহেরপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্পাসারন বিভাগের উপ-পরিচালক ড. আখতারুজ্জামান,সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আপিল উদ্দীন, ইউপি চেয়ারম্যান আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা একেএম কামরুজ্জামান, আব্দুর রকিব প্রমুখ। অনুষ্ঠানে মেহেরপুর সদর উপজেলার বিভিন্ন গ্রামের ১ হাজার ২শ ৪০ জন কৃষকের মাঝে ২০ লক্ষ ৩০ হাজার ৪শ ৫০ টাকা মূল্যের বীজ ও সার বিতরণ করেন। এর মধ্যে ১জন কৃষক প্রতি বীজ ৫ কেজি করে, ডিএফডি সার ১০ কেজি করে, এমওপি সার ১০ কেজি করে, উফশী আউশ আবাদে সেচ সহায়তার জন্য ৫শ টাকা করে এবং নেরিকা আউশ আবাদে সেচ সহায়তা ও আগাছা দমন বাবদ ১ হাজার টাকা করে প্রদান করা হয়। কৃষকের মধ্যে উপশি আউশ চাষী ১ হাজার ১শ ৪০ জন এবং নেরিকা আউশ চাষী রয়েছেন ১শ জন।