জাতীয় ও আন্তর্জাতিক

দেশ আমাকে কি দিয়েছে সেটা বড় কথা নয়। ——–অধ্যাপক ড. এম এ রশিদ

By মেহেরপুর নিউজ

October 14, 2021

মেহেরপুর নিউজ:

আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা এডি সাইন্টিফিক ইন্ডেক্স কর্তৃক প্রকাশিত ২০২১ সালের বিশ্বের বিজ্ঞানীদের শীর্ষ তালিকায় মর্যাদাপূর্ণ স্থান লাভকারী ট্রাস্ট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ এর ফার্মেসি বিভাগের উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মাসিটিক্যাল কেমিস্ট্রি বিভাগের সাবেক অধ্যাপক ও ডিন, মেহেরপুর জেলার কৃতিসন্তান অধ্যাপক ড. এম এ রশিদ বলেছেন, দেশ আমাকে কি দিয়েছে সেটা বড় কথা নয়। আমি দেশকে কি দিতে পেরেছি সেটাই বড় কথা।

তিনি বলেন আমি বাংলাদেশের মানুষ হিসেবে গর্ববোধ করি। আর মেহেরপুরের সন্তান হিসেবে গর্বিত। ড. এম এ রশিদ আরো বলেন, বাংলাদেশকে নিয়ে গর্ব করার অনেক কিছুই রয়েছে। আমরা এখন এই দেশ থেকে বিদেশে রপ্তানী করছি ঔষধের মতো গুরুত্বপূর্ণ জিনিস। এম এ রশিদ বলেন উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে সরকারি চাকরির পেছনে না ছুটেও অনেক বড় হওয়া যায়।বিজ্ঞানীদের শীর্ষ তালিকায় মর্যাদাপূর্ণ স্থান লাভকারী ট্রাস্ট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ এর ফার্মেসি বিভাগের উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মাসিটিক্যাল কেমিস্ট্রি বিভাগের সাবেক অধ্যাপক ও ডিন ড. এম এ রশিদ বিজ্ঞানী হিসেবে আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ স্থান অর্জন করার পর মোবাইলে তার সাথে আলাপকালে মেহেরপুর নিউজ কে তিনি একথা বলেন।

অধ্যাপক ড. এম এ রশিদ মেহেরপুর জেলার গাংনী উপজেলার সাহারবাটি গ্রামের বাসিন্দা। এই সূত্র ধরে তিনি আলাপকালে মেহেরপুরের অনেক স্মৃতিময় কথা তুলে ধরেন। অনেকটা আক্ষেপের সুরে তিনি বলেন, মেহেরপুরের মানুষ আমার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে না। আমার সঙ্গে যোগাযোগ করলে আমি অন্তত মেহেরপুর বাসীর সেবা করতে পারি।

সারাবিশ্বের ২০৬ টি দেশের ১৩ হাজার ৫৩১ টি বিশ্ববিদ্যালয়ের ৭ লক্ষেরও বেশী বিজ্ঞানীর সাইটেশন ও অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে গত ১০ অক্টোবর বিশ্বব্যাপী এ তালিকাটি প্রকাশ করে। তালিকাটির ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগে ড. এম এ রশীদ ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ উভয় ক্যাটাগরিতেই প্রথম স্থান অধিকার করেন। এমনকি এশিয়া ও বৈশ্বিক ক্যাটাগরিতেও তিনি যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থান লাভ করেন।

দীর্ঘ পরিশ্রমের ফসল সারা বিশ্বের মধ্যে ক্ষুদ্রতম বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করা এবং সেখান থেকে সাফল্য বয়ে আনার ব্যাপারে তিনি অতিশয় খুশি। এ প্রসঙ্গে তিনি মেহেরপুর নিউজকে  বলেন, কোন কষ্ট বিফলে যায়না। ফল আসবেই। অধ্যাপক ড. এম এ রশিদ সকলের কাছে দোয়া কামনা করেন।