বর্তমান পরিপ্রেক্ষিত

নতুন উদ্যোমে জীবন শুরু ফরিদা ইয়াসমিনের আত্মকথা

By মেহেরপুর নিউজ

June 23, 2022

মেহেরপুর নিউজ :

জয়িতা অন্বেষনে নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যোমে জীবন শুরু করা নারী ফরিদা ইয়াসমিনের আত্মকথা।

ফরিদা ইয়াসমিন মেহেরপুরের গাংনী উপজেলার চৌগাছা গ্রামের মৃত আজহার আলীর মেয়ে।

১৯৯২ সালে চৌগাছা গ্রামে জন্ম গ্রহণকারী ফরিদা পারভীন তার আত্ম কথাই বলেছেন, আমার পিতা একদম গরিব। দিন মজুর ছিলেন। আমার পিতার সংসারে আমরা ২ বোন, ১ ভাই। আমার পিতার দরিদ্রতার কারণে আমরা লেখাপড়া করতে পারিনি। আমার পিতা ধারদেনা করে আমার খুব অল্প বয়সে বিয়ে দিয়ে দেন। আমার স্বামী ছিলেন একজন বদমেজাজী, নিয়মিত জুয়া খেলতেন এবং নেশাগ্রস্থ ছিলেন। তার কোনো আয়-রোজগার ছিল না। স্বামী নেশা করে বাড়ি ফিরে আমাকে সবসময় মারধোর করতেন এবং আমার উপরে অত্যাচার নির্যাতন করতেন। নির্যাতনের মাত্রা এতই বেশি ছিল যে আমার সহ্য করার মত অবস্থা থাকত না। আমার স্বামী আমাকে খেতে দিত না। পোশাক দিত না। এবং আমাকে ছাড়া একাধিক বিয়ে করেছে। তার পরেও আমি সংসারের টিকে থাকার চেষ্টা করেছে।

এ অবস্থায় আমার একটি পুত্র সন্তান জন্মগ্রহণ করে। অল্প বয়সে মা হওয়ার কারণে সন্তান জন্মের পর আমি শারীরিকভাবে অক্ষম হয়ে যায়। আমার দু চোখ অন্ধ হয়ে যাই। আমার মাথা খারাপ হয়ে পাগল হয়ে যায়। আমি শারীরিক অসুস্থ, দুর্বল হয়ে বিছানায় শয্যাশায়ী ছিলাম। অনেক কষ্টে বিধাতার অসীম কৃপায় আমি সুস্থ হই, কিন্তু শারীরিকভাবে সারা জীবনের মত দুর্বল হয়ে পড়ি। এবং শরীরের রক্তের ঘাটতি থেকে যায়। আমার স্বামী সেই শিশুসন্তানসহ আমাকে খুব নির্যাতন করতো। নির্যাতনের কারণে আমার শিশু সন্তানকে রেখে আত্মহত্যা করতে গিয়েছিলাম। আমার মনে হলো আমার এই জীবনে আর বেঁচে থাকা হবে না, তারপর আমার শ্বশুরবাড়ির লোকজন আমাকে আমার বাবার বাড়ি পাঠিয়ে দেয়। সেই থেকে আমার স্বামী আমার সন্তান সহ আমাকে চিরদিনের মতো ছেড়ে দিয়ে আরো একটি বিয়ে করে। এবং তার সাথে সংসার করে। আমার সন্তান ও আমার কোন ভরণপোষণের দায়িত্ব নেয় না।

আমি সন্তানের জন্য আইনের আশ্রয় নিয়েও কোন সুবিচার পাইনি। তারপর সন্তানকে নিয়ে গরিব পিতার আশ্রয়ে থাকতে গিয়ে দুঃখে কষ্টে আমার পিতা আমাদের ছেড়ে দুনিয়ার মায়া ত্যাগ করে পৃথিবী থেকে চিরবিদায় নেয়। বাবাকে হারিয়ে আমার সন্তান ও আমার মাকে নিয়ে সংসারের খুব অসহায় হয়ে পড়ি। তারপর আমি অনেক কষ্টে শিশুসন্তানকে মায়ের কাছে রেখে মানুষের বাড়িতে ঝিয়ের কাজ করতে থাকি। পাশাপাশি আমি আমার কিছু জিনিসপত্র বিক্রি করে লেখাপড়া করি। কিন্তু সংসারে অভাব অনটনের কারণে আমার সন্তানের মুখে দু’মুঠো খাবার তুলে দিতে পারেনি। দু’মুঠো ভাতের জন্য মানুষের দ্বারে দ্বারে গিয়েছি, অনেক কষ্টে একটি বেসরকারি প্রতিষ্ঠানে নিম্নশ্রেণির পদে চাকরি নিই। এবং আমার মায়ের সংসারের হাল ধরে সেই থেকে আমার সন্তানকে স্কুলে ভর্তি করে অনেক কষ্ট লেখা পড়া করাচ্ছি। এবং আমার অসহায় গরীব মায়ের সংসার মাকে দেখাশোনা ও চিকিৎসা করাচ্ছিলাম। এভাবে চলতে চলতে মা আমাদেরকে রেখে দুনিয়ার মায়া ত্যাগ করে পৃথিবী থেকে চিরবিদায় নিলেন। আমাদের করে গেলেন জনম দুঃখী। সবশেষে বলতে চাই আমার জীবনে আমি দুঃখ কষ্ট, ব্যাথা বেদনা, লাঞ্ছনা, বঞ্জনা, যন্ত্রণা সবকিছু সহ্য করে জীবনের সাথে যুদ্ধ করে আজও বেঁচে আছি। তবে আমার কষ্টের জীবনে আমি ভাই-বোন আত্মীয়-স্বজন কাউকে কাছে পাইনি। এখন আমি নতুন জীবন শুরু করছি।