অতিথী কলাম

নতুন সড়ক আইনঃ জানা ও মানা না মানার দ্বিধা-দ্বন্দ্ব (শেষ পর্ব)

By মেহেরপুর নিউজ

November 23, 2019

মোঃ তাজুল ইসলাম, বিচারক, বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস:

সড়ক দূর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদের মৃত্যুর ঘটনায় তাঁর স্ত্রী ২০১২ সালে মোটরযান অধ্যাদেশ-১৯৮৩ এর ১২৮ ধারানুযায়ী গঠিত এই ‘Claims Tribunal’ এ ‘আর্থিক ক্ষতিপূরণ’ চেয়ে মামলা করেছিলেন।

পরবর্তীতে মামলাটি হাইকোর্ট বিভাগে স্থানান্তরিত হয়। হাইকোর্ট সেই মামলায় এক যুগান্তকারী রায়ে তারেক মাসুদের পরিবারকে ৪ কোটি ৬১ লাখ ৭৫ হাজার ৪৫২ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন! আশ্চর্যের বিষয় হলো- নতুন প্রবর্তিত সড়ক পরিবহন আইনে সড়ক দূর্ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে ক্লেইমস ট্রাইবুনাল বা আদালতে মামলা করার এই বিধান বাতিল করা হয়েছে! বিকল্প ব্যবস্থা হিসেবে নতুন সড়ক আইনের ধারা-৫৩ অনুসারে একটি “আর্থিক সহায়তা তহবিল” গঠন করে সেই তহবিল হতে সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তি বা মৃত ব্যক্তির প্রতিনিধি-কে আবেদন সাপেক্ষে আর্থিক ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে।

উদ্বেগের বিষয় হচ্ছে- এই নতুন আইনের মাধ্যমে সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণ দাবির মামলা গ্রহণে আদালতের এখতিয়ার কেড়ে নেওয়া হয়েছে। ক্ষতিপূরণ দাবির পুরো প্রক্রিয়া-কে “বিচার-বহির্ভূত” বা Extra-judicial ও আমলাতান্ত্রিক করে ফেলা হয়েছে। সংক্ষুদ্ধ ক্ষতিগ্রস্ত ব্যক্তির আদালতে আইনি প্রতিকার পাওয়ার পথ রুদ্ধ করে ট্রাস্টি বোর্ডের কাছে ন্যস্ত করা হয়েছে যা ক্ষতিপূরণ দাবির প্রক্রিয়াকে আমলাতান্ত্রিক, জটিল ও সময়সাপেক্ষ করে ফেলবে।

মজার ব্যাপার হলো নতুন সড়ক আইনে ০৩ টি ধারার অপরাধ ব্যতীত সকল অপরাধ জামিনযোগ্য। শাস্তির পরিমান ও পূর্বের ন্যায় যদিও জরিমানার পরিমান বেশি নির্ধারণ করা হয়েছে। জনগন একটু সচেতন হলে জরিমানা দিতে হবে না।

যেমন হেলমেট পরে গাড়ি চালালে বা ট্রাফিক সংকেত মানলে বা গাড়ির লাইসেন্স করা থাকলে তো কোন জরিমানা দিতে হবে না। সুতরাং জরিমানা কম না বেশি সেটা চিন্তা না করে আইন মান্যকারী সচেতন নাগরিক হতে হবে। ১১৪ ধারায় বলা হয়েছে এই আইনের অধীর অপরাধের তদন্ত, বিচার আপিল ইত্যাদির ক্ষেত্রে Code of Criminal Procedure, 1898 (Act No. Vof 1898) এর বিধানাবলী প্রযোজ্য হইবে। নতুন সড়ক আইনের ১১৭ ধারায় অপরাধের আমলযোগ্যতা, জামিনযোগ্যতা ও আপোষযোগ্যতা বিষয়ে আলোকপাত করা হয়েছে।

তবে Code of Criminal Procedure, 1898 ( Act No. Vof 1898) এ ভিন্নতর কিছু বলা না থাকিলে এই আইনের অধীন সংঘটিত সকল অপরাধই আমলযোগ্য (Cognizable) এবং এই আইনের ধারা ৮৪, ৯৮ ও ১০৫ এর অধীন সংঘটিত অপরাধ ব্যতীত সকল অপরাধই জামিন যোগ্য (Bailable)।

এবং এই আইনের ধারা ৬৬, ৭২,৭৯, ৮৭,৮৯ এবং ৯২ এর অপরাধ সমূহ আপোষযোগ্য (Compoundable) হইবে।তবে জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট, অতিরিক্ত পুলিশ সুপারের নিচের পদমর্যাদার কেউ আপোষ করতে পারবে না। সড়ক দুর্ঘটনা সংক্রান্ত ধারায় জামিনযোগ্য বিধান অন্তর্ভুক্তিসহ ৫ দফা দাবি জানিয়ে মালিক ও শ্রমিক সংগঠনগুলো বলেছেন, শুধু ভয় দেখিয়ে সড়কে শৃঙ্খলা আনা যাবে না। সড়ক দুর্ঘটনার মামলাকে জামিনযোগ্য করতে হবে, তদন্ত ছাড়া দুর্ঘটনা মামলা ৩০২ ধারায় করা যাবে না, স্পর্শকাতর সড়ক দুর্ঘটনা মামলা নিরপেক্ষতার স্বার্থে পুলিশ ও দুর্ঘটনা গবেষণা ইন্সটিটিউটের যৌথ উদ্যোগে তদন্ত করতে হবে, সড়ক আইন কমাতে ১১১টি সুপারিশ অবিলম্বে বাস্তবায়ন করতে হবে, সড়ক পরিবহন আইন-২০১৮ এর কতিপয় ধারা সংশোধনের জন্য বাংলাদেশ সড়ক পরিবহন ফেডারেশনের প্রস্তাব গ্রহণ করতে হবে, পণ্যবাহী গাড়িতে লোডিং পয়েন্টে চেক করার ব্যবস্থা করতে হবে।

সড়কে গাড়ি চালিয়ে উদ্দেশ্য প্রনোদিতভাবে হত্যা করলে ৩০২ অনুযায়ী মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে। আইনে দুর্ঘটনায় কেউ মৃত্যুবরণ করলে চালকের বিরুদ্ধে হত্যা মামলা হবে এই বিষয়টি পরিবহণ ও তদ সংশ্লিষ্ট অনেকে মেনে নিতে পারছেন না। কেননা তারা ভাবছেন গাড়ি এ্যাক্সিডেন্ট একটা দৈব ঘটনা। এখানে মৃত্যুদন্ডের বিধান অনেকটা কঠিন শাস্তির বিধান।

সেটা থাকলে কেউ গাড়ি চালাবে না এবং যারা গাড়ি চালক তারা নিরুৎসাহিত হবে। আইনের ছাত্র হিসাবে বলতে চাই সড়ক পরিবহন আইনটি কোনভাবেই গাড়ি চালকদের বিরুদ্ধে নয় বরং যারা আইন মানেন না তাদের জন্য সতর্কতা ও সচেতনতা সৃষ্টির আইন।সড়কে গাড়ি চালিয়ে উদেশ্যপ্রণোদিতভাবে হত্যা সংঘটিত করলে ৩০২ ধারা অনযায়ী হত্যা মামলা হবে তবে সেটি তদন্ত সাপেক্ষে। যিনি অভিযোগ করবেন তাকেই প্রমান করতে হবে হত্যার ঘটনাটি ইচ্ছাকৃত না অনিচ্ছাকৃত।

এই বিষয়টি প্রমাণ করার দায়ভার যার উপরে বর্তাবে তাকে হত্যার বিষয়টি প্রমান করতে হিমশিম খেতে হবে। ম্যাক্সিমাম ক্ষেত্রে হত্যার বিষয়টি উদ্দেশ্যপ্রণোদিত ঘটেছে তা প্রমাণিত হবে না। এদিকে এই আইনকে ভালোভাবে মেনে নিতে পারছে না মালিক ও শ্রমিক সংগঠনগুলো। তারা বিধিমালা প্রণয়ন ছাড়া আইন কার্যকর নিয়ে প্রশ্নও তুলেছেন।

যৌক্তিক দাবী অনুযায়ী যথাশীঘ্র আইনকে পরিপূর্ণতা দিতে বিধি প্রণয়ন জরুরী। নতুন আইনে ট্রাফিক সংকেত ভঙ্গের জরিমানা ৫০০ থেকে বাড়িয়ে সর্বোচ্চ ১০ হাজার টাকা এবং হেলমেট না পরলে জরিমানা ২০০ টাকা থেকে বাড়িয়ে সর্বোচ্চ ১০ হাজার টাকা। খুবই কমন বিষয় যেটি যে কোন যানবহন পরিচালনা করতে ট্রাফিক সংকেত জানা বা মানা অতিব জরুরী।

জরিমানা বৃদ্ধি মূলত জনগনকে ট্রাফিক সংকেত মানতে ও সচেতন করতে করা হয়েছে। তবে হঠাৎ এই ধরনের আইন মানাতে বাধ্য করা অনেকটা অসম্ভবকে সম্ভব করা বলে মনে হয়। কেননা জাতিকে শুরু থেকে কোন বিষয় মানাতে হলে পরিবার, সমাজ, স্কুল, বিদ্যালয় কলেজ, বিশ্ববিদ্যালয় ধাপে ধাপে বাগে আনতে হয়।

হুট করে কাউকে পোষ মানানো আর বোকার স্বর্গে বসবাস একই। ট্রাফিক সংকেত মানতে ও হেলমেট পরে গাড়ি চালাতে হবে এই বিষয়টি শিখার জন্য যেমন বিশ্ববিদ্যালয় পড়তে হয় না তেমনি ট্রাফিক সংকেত না মানলে বা হেলমেট না পরলে ১০ হাজার টাকা জরিমানা বো্ধ হয় ভয় দেখিয়ে আইন মানানো মতো হচ্ছে। কাউকে ভয় দেখিয়ে লাভ হবে না।

দরকার জাতিকে সভ্য করে গড়ে তো্লা। স্কুলের পাঠ্য বইয়ে ট্রাফিক সংকেত, হেলমেট পরার লাভ কি, উল্টা পথে গাড়ি চালালে কি হয়, অবৈধ পার্কিং এর অপকারিতা, গাড়িতে সিট বেল্ট বাঁধলে কি লাভ ক্ষতি, মদ্যপ ও বেপরোয়া গাড়ি না চালানো, গাড়ি চলাকালে মোবাইল ফোনে কথা না বললে কি উপকারিতা ইত্যাদি স্থিরচিত্রসহ সংযুক্ত করা। যাতে করে শিশু বাচ্চা বয়স থেকেই ট্রাফিক আইন মানতে শেখে।

শুধু এক সপ্তাহ সময় দিয়ে এত সুন্দর একটা সড়ক আইন সকলকে মানানো কঠিন হবে। তবে আমি আশাবাদী একজন নাগরিক। সরকার, বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান ও সংস্থা, এনজিও সামগ্রিকভাবে দেশের সুশীল সমাজ ও শিক্ষিত জনগোষ্ঠী যদি এই আইন মানাতে ও সচেতনা বাড়াতে উদ্যোগ গ্রহণ করে তবে দেশে ট্রাফিক আইন মানার রেট বেড়ে যাবে এবং সে হারে সড়ক দুর্ঘটনা কমবে।তবে ট্রাফিক আইন মানাতে পরিবার থেকে রাষ্ট্র তথা সকলকে একসাথে কাজ করতে হবে।