অতিথী কলাম

নতুন সড়ক আইনঃ জানা ও মানা না মানার দ্বিধা-দ্বন্দ্ব (১ম পর্ব)

By মেহেরপুর নিউজ

November 21, 2019

মোঃ তাজুল ইসলাম, বিচারক, বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস:

সড়ক দুর্ঘটনা শুধু বাংলাদেশে নয় সারা বিশ্বে কোন না কোন ভাবে মোটামুটি নিত্য নৈমিত্তিক ঘটনা। তবে সভ্য ও অসভ্যতার মাত্রায় দেশ ভেদে দুর্ঘটনার হার কম বা বেশি হয়।বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় প্রতিদিন গড়ে ৫৫ ব্যক্তির প্রাণহানি হচ্ছে।

আর বাংলাদেশ রিসার্চ ইন্সটিটিউটের গবেষণা বলছে, দেশে প্রতি বছর সড়ক দুর্ঘটনায় গড়ে ১২,০০০ মানুষ নিহত ও ৩৫,০০০ আহত হন। এই পটভূমিতে নতুন এই আইন সড়কে শৃঙ্খলা ফেরাতে বড় ধরণের ভূমিকা রাখবে বলে আমি দৃঢ় ভাবে বিশ্বাস করি।

তবে বাংলাদেশে প্রাণহানী ঘটার যত উপলক্ষ্য আছে তার মধ্যে সড়ক দুর্ঘটনা অন্যতম। বিগত ৩ দশকে রাস্তায় মৃত্যুর মিছিল বহুগুণে বৃদ্ধি পেয়েছে। কিভাবে সড়ক দুর্ঘটনা কমানো যায় তার পথ বের করতে আইনবিদ, সমাজবিজ্ঞানী, রাজনীতিবিদ ও আইনপ্রনেতাদের গলদঘর্ম দেখা দেয় এদিকে একটি দুর্ঘটনা ও প্রাণহানীর সাথে সাথে রাস্তায় সজনহারা ও সচেতন নাগরিকের আনন্দোলন শুরু হয়। সর্বশেষ ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলা বিমান বন্দরের একটি স্কুলের দুইজন শিক্ষার্থী বাস চাপায় নিহতের ঘটনায় সারাদেশ ব্যাপী শিক্ষার্থীদের আন্দোলন আমাদের কে শিখিয়ে দিয়েছে কিভাবে রাস্তায় চলাচলের ট্রাফিক আইন মানতে হয়।

শিক্ষার্থীদের আন্দোলন একটি সামাজিক আন্দোলনের রুপ নেয়। সারাদেশ বাসী উক্ত আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করে। সড়ক দুর্ঘটনা রোধে অনেক যৌক্তিক শর্ত আরোপ করে এবং অনেকটা বাধ্য হয়ে সরকার শিক্ষার্থীদের সেই শর্ত মানতে বাধ্য হয়। ফলশ্রুতিতে ১৯৮৩ সালের মোটর ভিহেকল অর্ডিনেন্স(Motor Vehicles Ordinance, 1983 (Ordinance No. LV of 1983) রদ রহিতক্রমে এই সড়ক পরিবহণ আইন ২০১৮ প্রণীত হয় এবং স্টেক হোল্ডাদের সাথে অনেক আলোচনা পর্যালোচনা শেষে ১ নভেম্বর ২০১৯ উক্ত আইনটি কার্যকরী হয়।

আইনের ছাত্র হিসাবে সড়ক দুর্ঘটনা রোধে সামাজিক দিক বিচার বিশ্লেষণ এর পাশাপাশি সম্প্রতি পাশ ও কার্যকরী হওয়া সড়ক আইনের কিছু প্রাথমিক ও সাধারণ জ্ঞান জনসচেতনা সৃষ্টির লক্ষ্যে সহজ ভাবে উপস্থাপনের চেষ্টা এই লেখার মধ্যে তুলে ধরা হবে।নতুন সড়ক আইনটি আপাত দৃষ্টিতে কঠিন মনে হলেও আমি আইনের ছাত্র হিসাবে যতটকু বুঝি তাতে মনে হয় এই আইনটি সড়ক পরিবহন শ্রমিক এবং যাত্রী ও পথচারী বান্ধব। একটু সাবধানী ও সচেতন হলে আইনটি মানা ও জানা খুবই সহজ হবে। খামাকা আতংক ও ভীতিকর কিছু মনে না করে আইন মানার মনমানসিকতা নিয়ে রাস্তায় চলাচল ও দায়িত্বশীল আচরণ করলে গাড়ির মালিক, গাড়িচালক, পথচারী ও যাত্রী সকলেই ভাল থাকবে এ কথা নিদির্ধায় বলা যায়। আমরা সকলেই জানি যে, নতুন সড়ক পরিবহন আইন কার্যকর হয়েছে। বহুল প্রত্যাশিত আইনটি প্রণয়নের এক বছরেরও বেশি সময় পর আইনটি আজ থেকে কার্যকর হয়েছে। নতুন আইনটিতে জেল-জরিমানার পরিমাণ বেড়েছে আগের তুলনায় কয়েকগুণ।

চালকের লাইসেন্স থেকে শুরু করে, গাড়ির গতিসীমার ওপরও বাড়ানো হয়েছে সাজা ও দন্ডের পরিমাণ। জরিমানা বেড়েছে পথচারীদের যএতত্র রাস্তা পারাপার বন্ধেও। নতুন সড়ক আইনে ১২৬টি ধারা, ৫৮ টি সংজ্ঞা এবং ১৪ টি নতুন বিধান সংযুক্ত করা হয়েছে।

তারমধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য বিধান সমূহ হলোঃ ১) সড়কে গাড়ি চালিয়ে উদ্দেশ্য প্রনোদিতভাবে হত্যা করলে ৩০২ অনুযায়ী মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে।

২)সড়কে বেপরোয়াভাবে গাড়ি চালালে বা প্রতিযোগিতা করার ফলে দুর্ঘটনা ঘটলে তিন বছরের কারাদণ্ড অথবা তিন লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। আদালত অর্থদণ্ডের সম্পূর্ণ বা অংশবিশেষ ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে দেয়ার নির্দেশ দিতে পারবে।

৩)মোটরযান দুর্ঘটনায় কোন ব্যক্তি গুরুতর আহত বা প্রাণহানি হলে চালকের শাস্তি দেয়া হয়েছে সর্বোচ্চ পাঁচ বছরের জেল ও সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা।

৪)ড্রাইভিং লাইসেন্স ছাড়া মোটরযান বা গণপরিবহন চালানোর দায়ে ছয় মাসের জেল বা ২৫ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড দেয়া হয়েছে।

৫)নিবন্ধন ছাড়া মোটরযান চালালে ছয় মাসের কারাদণ্ড এবং পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত জরিমানার বিধান রয়েছে। ৬)ভুয়া রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার এবং প্রদর্শন করলে ছয় মাস থেকে দুই বছরের কারাদণ্ড অথবা এক লাখ থেকে পাঁচ লাখ টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে।

৭)ফিটনেসবিহীন ঝুঁকিপূর্ণ মোটরযান চালালে ছয় মাসের কারাদণ্ড বা ২৫ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড দেয়া হয়েছে। ৮)ট্রাফিক সংকেত মেনে না চললে এক মাসের কারাদণ্ড বা ১০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড দণ্ডিত করা হবে।

৯)সঠিক স্থানে মোটর যান পার্কিং না করলে বা নির্ধারিত স্থানে যাত্রী বা পণ্য ওঠানামা না করলে পাঁচ হাজার টাকা জরিমানা করা হবে। ১০)গাড়ি চালানোর সময় মোবাইল ফোনে কথা বললে এক মাসের কারাদণ্ড এবং ২৫ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। ১১)একজন চালক প্রতিবার আইন অমান্য করলে তার পয়েন্ট বিয়োগ হবে এবং এক পর্যায়ে লাইসেন্স বাতিল হয়ে যাবে।

১২)গণ পরিবহনে নির্ধারিত ভাড়ার চাইতে অতিরিক্ত ভাড়া, দাবী বা আদায় করলে এক মাসের কারাদণ্ড বা ১০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড দণ্ডিত করা হবে। ১৩)আইন অনুযায়ী ড্রাইভিং লাইসেন্সে পেতে হলে চালককে অষ্টম শ্রেনি পাস এবং চালকের সহকারীকে পঞ্চম শ্রেণি পাস হতে হবে। আগে শিক্ষাগত যোগ্যতার কোন প্রয়োজন ছিল না।

১৪)গাড়ি চালানোর জন্য বয়স অন্তত ১৮ বছর হতে হবে। এই বিধান আগেও ছিল। এছাড়া সংরক্ষিত আসনে অন্য কোনও যাত্রী বসলে এক মাসের কারাদণ্ড, অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। বিদেশি নাগরিকের বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে নিজ দেশের মোটরযান/গণপরিবহণের রুট পারমিট গ্রহণ না করা সংক্রান্ত ধারা ২৯ এর বিধান লঙ্ঘনের দণ্ড- যদি কোনো বিদেশি নাগরিক ধারা ২৯ এর বিধান লঙ্ঘন করেন, এজন্য তিনি সর্বোচ্চ ৩০ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন। বর্তমানে রহিত/বাতিল হওয়া ১৯৮৩ সালের মোটরযান অধ্যাদেশ-এ সড়ক দুর্ঘটনায় আহত/নিহত/ক্ষতিগ্রস্ত হলে আদালতে মামলা করে ক্ষতিপূরণ পাওয়ার দারুন কার্যকরী একটি বিধান ছিল ধারা- ১২৮ এ।

ওই আইন অনুসারে বাংলাদেশের প্রত্যেক জেলা জজের অধীনে একটি করে Claims Tribunal গঠন করার বিধান ছিল। বাংলাদেশের যে কোন জেলায় কেউ যদি অন্যকারো অবহেলার ফলে সড়ক দূর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হতো- তাহলে সেই আইনের ১২৮ ধারানুযায়ী ক্লেইমস ট্রাইবুনালে আর্থিক ক্ষতিপূরণ চেয়ে মামলা করতে পারতো। এই ‘আর্থিক ক্ষতিপূরণ’ এর পরিমাণ ছিল- অনির্দিষ্ট (Unliquidated Damages), অর্থাৎ, ক্ষতিপূরণের অংক কত হবে তা অবহেলাপ্রসূত প্রতিটি পৃথক দূর্ঘটনায় কৃত ক্ষয়- ক্ষতির ভিত্তিতে নির্ধারণ করার এখতিয়ার ছিল সংশ্লিষ্ট আদালতের।

 

চলবে————