বর্তমান পরিপ্রেক্ষিত

নয়নের চিকিৎসায় পাশে দাঁড়ালো “স্বপ্ন”

By মেহেরপুর নিউজ

October 26, 2018

মেহেরপুর নিউজ, ২৬ অক্টোবর:

মেহেরপুরের অদম্য মেধাবী শিক্ষার্থী ফারসিম মান্নান আকাশ নয়নের চিকিৎসা সহায়তায় পাশে দাঁড়ালো স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন “স্বপ্ন”। মানবিক এই উদ্যোগের নাম ছিলো “স্বপ্নসুখ”। জেলার মধ্যে স্বপ্ন-ই একমাত্র সংগঠন, যারা সাংগঠনিকভাবে সবোর্চ্চ সহায়তা নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে পড়ুয়া নয়নের পাশে দাঁড়ালো। অথচ, “স্বপ্ন” সদ্য একটি নতুন সংগঠন। তারা মেহেরপুরকে জাগানোর দায়িত্ব নিয়ে আর্বিভূত না হলেও ইতিমধ্যে সংগঠনটি সুধীমহলে প্রসংশিত হয়েছে। শুক্রবার বিকাল ৪ টায় মেহেরপুর অক্সফোর্ড কিন্ডার গার্ডেন স্কুল চত্বরে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে “স্বপ্ন” সংগঠনের সদস্যরা তাদের সংগৃহিত অর্থ নয়নের ৬২ হাজার টাকা পরিবারের হাতে তুলে দেয়। নয়নের পক্ষে তার নানী নুরজাহান বেগম এবং খালা ফেরদৌস আরার হাতে তুলে দেওয়া হয় এই অর্থ। স্বপ্নের এই উদ্যোগের সাথে একাত্ব ঘোষণা করে মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব গোলাম রসুল ১০ হাজার এবং আন্তজার্তিক নারী ক্লাব ইনার হুইল, ঢাকা (ডিস্ট্রিক-৩৪৫) উত্তরা চেয়ারপার্রসন মোসফেকা রহমান ২০ হাজার টাকা প্রদান করেন।

এই অর্থ প্রদানকালে প্রধান অতিথি এবং বিশেষ অতিথি হিসাবে ছিলেন মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল, অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুল ইসলাম, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক সাইদুর রহমান, দৈনিক মেহেরপুর প্রতিদিনের সম্পাদক মাহাবুবুল হক পোলেন ও মেহেরপুর ক্লাবের সংগঠক মামনুর রহমান।

বক্তব্য প্রদানকালে অতিথিরা বলেন, ভাল কাজের বিরুদ্ধচারণ করা অর্থ সমাজকে এবং মানুষের উৎসাহকে পিছিয়ে দেওয়া। তাই শত্রুতা ভুলে স্বপ্নের মত করে জেলার সমস্ত সংগঠনকে এক হয়ে সামাজিক কাজ করার আহবান জানান। এর আগে “স্বপ্ন” সংগঠনটি মেহেরপুর পৌর কমিউনিটি সেন্টার চত্বরে দুর্গাপূঁজা উপলক্ষ্যে (৭মী-৮মী) দুইদিন ব্যাপী অসাম্প্রদায়িক চিন্তাধারার এই “মেহেদী উৎসবের” আয়োজন করে। যা ছিলো সম্পূর্ণ ব্যাতিক্রমী, পরিছন্ন ও উৎসবমূখর।

মেহেরপুর জেলা প্রশাসক আতাউল গনি, পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব গোলাম রসুল সহ প্রশাসনিক শীর্ষ কর্মকর্তাগণ, মেহেরপুর সরকারী কলেজের উপধাক্ষ্য হাসানুজ্জামান মালেক, মেহেরপুর সরকারী মহিলা কলেজের উপধাক্ষ্য রফিকুল ইসলাম, জেলা শীর্ষ সরকারী আইন কর্মকর্তা (পিপি) পল্লব ভট্টাচার্য্য তরুণ, মেহেরপুর প্রেসক্লাবের সভাপতি আলামিন হোসেন সহ জেলার সুধীমহল ও রাজনৈতিক নেতৃবৃন্দ উৎসবে অতিথি হিসাবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করেছিলো। বিকালে মেহেরপুর স্থলবন্দর বাস্তবায়ন আন্দোলনের আহবায়ক এসএম ইমন তার রাজনৈতিক নেতৃবৃন্দ নিয়ে মেহেদী উৎসবে যান এবং মেহেদীতে হাত রাঙান। মূলত: স্বপ্নের শতাধিক নারী মেহেদী শিল্পীর নিপুন কারুকার্য্যতায় তিন সহস্রাধিক নারীর হাতকে মেহেদীতে রাঙাতে এই ব্যাতিক্রমী উৎসবের করা হয়। সে কারণে উৎসবের প্রতিটি ব্যানারে কারুকার্য্যমন্ডিত মেহেদীর হাত এবং উৎসবের কথা লেখা ছিলো। তারপরও এই উৎসবকে মানবিক রূপ দিয়ে সেখানে নয়নের সাহায্যের জন্য খোলা হয়েছিলো দান বাক্স। স্বপ্নের সদস্যরা সেই দানবাক্স নিয়ে উপস্থিত মানুষের কাছে যান। এবং নয়নের চিকিৎসা সহায়তা বার্তা মানুষের কাছে পৌঁছে দেয়। কিন্তু সেই সাহার্য্য অপর্যাপ্ত হওয়ায় শিক্ষার্থী নয়নের স্বপ্নকে বাঁচাতে সংগঠনটির প্রতিটি সদস্য তাদের সাহার্য্যরে হাত বাড়িয়ে দিয়ে অনুদান হিসাবে ৬২ হাজার টাকা তুলে দিয়ে আবারও মানুষের কাছে সংগঠনটি দৃষ্টান্ত স্থাপন করলো। সংগঠনটির সদস্যরা জেলার প্রতিটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনকে নয়নের চিকিৎসা সাহায্য সহ সমস্ত ভাল কাজে সম্মিলিত উদ্যোগ নিয়ে মেহেরপুরকে এগিয়ে নেওয়ার আহবান জানিয়েছে।

পাশাপাশি স্বপ্ন সংগঠনের সদস্যরা দু:খ করে বলেন, দুই একজন যুবক ঈর্ষাণ্বিত হয়ে এবং অন্যের দ্বারা প্রভাবিত হয়ে মেহেদী উৎসব নিয়ে স্যোসাল মিডিয়ায় ভুল তথ্য দিয়ে কুচসা রটাচ্ছে। যেটা যে কোন শুভ কাজের জন্য অশুভর অপচেষ্টা ও হীনমন্যতা। এটা কারো জন্যই কাম্য নয় বলে জানান। স্বপ্ন সংগঠটির সভাপতি সাংবাদিক ও আইনজীবি তুহিন আরন্য জানান, এই জেলার যুবসমাজ অনেক বেশি সচেতন ও প্রগতিশীল। তাই মেহেরপুরের রাজনৈতিক, সামাজিক, মানবিক চিন্তা চেতনা ও মূল্যবোধে অন্য যে কোন জেলার চাইতে এই জেলার মানুষ অনেক বেশী উত্তম ও সুশৃক্সখল। সংগঠনটির প্রধান সমন্বয়কারী মুস্তাকুর রহমান তুষার বলেন, এই জেলার মাদকাবস্থা ও সামাজিক অপরাধ যে কোন জেলার চাইতে কম। এই শুভ দিকটিকে ধরে রাখতে সংগঠনটি শিক্ষা, সাংস্কৃতি ও সামাজিক কাজে আরও বেশি ভূমিকা রাখতে চায়। এ ক্ষেত্রে সংগঠনটি জেলার সকলের বিশেষ করে তরুণ সমাজের সাহায্য কামনা করেন। সংগঠনটির সহ-সভাপতি এনটিভি’র সাংবাদিক রেজওয়ান-উল-বাশার তাপশ বলেন, বৈরীতা নয়, বন্ধুত্বে বিশ্বাসী সংগঠন “স্বপ্ন”। তারা ইতিবাচক দৃষ্টিতে মেহেরপুরের উন্নয়নে কাজ করতে চায়। অনুষ্ঠানে নয়নের খালা ফেরদৌসী আরা জানান, নয়নের দুইটি কিডনিই অকেজো হয়ে পড়েছে। কিনডি কেনা অনেক ব্যায়বহুল। তাই নয়নের মা সন্তানের জন্য তার নিজের একটি কিডনী দান করবেন। এখন কিডনি প্রতিস্থাপন করতে তাকে ভারতের ভেলরে নিয়ে যাওয়া হবে। শরীরে কিডনি প্রতিস্থাপন সহ তার চিকিৎসায় প্রয়োজন অনেক অর্থের। এখনও পর্যন্ত “স্বপ্ন” সাংগঠনিকভাবে সবোর্চ্চ এই অর্থ সাহায্য দিলো। নয়নের স্বপ্ন পূরণের জন্য স্বপ্নের এই সাহায্য প্রমান করে স্বপ্ন নিজেদের চোখে অন্যের স্বপ্নকেও দেখাতে চায়। শেষে সুমনা রহমানের নের্তৃত্বে স্বপ্নের প্রতিটি সদস্য ও অতিথিবৃন্দ একে অপরের হাত ধরে “আমরা করবো জয়” গানের মধ্য দিয়ে স্বপ্নসুখ অনুষ্টান শেষ করেন।