টপ নিউজ

পবিত্র মাহে রমজানের শুরুতেই মেহেরপুরের বাজারে হালচিত্র

By মেহেরপুর নিউজ

April 15, 2021

মেহেরপুর নিউজ:

পবিত্র মাহে রমজানের শুরুতেই পেঁয়াজ, রসুন, হলুদ, আদা,বেগুন ও শসার দাম বৃদ্ধি পেয়েছে। ব্যবসায়ীরা বলছেন আমদানি কম, ক্রেতাদের অভিযোগ ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে এই একদিনের ব্যবধানে এসব পণ্যের দাম বেড়েছে।

সকালে মেহেরপুর বড় বাজারের কাঁচাবাজারের আড়ত এবং বাজার ঘুরে দেখা গেছে খুচরা এবং পাইকারি বাজারের দামের তারতম্য। বাজার ঘুরে দেখা গেছে গতকাল এর তুলনায় রমজানের শুরুতেই বিশেষ করে বেগুন পাইকারি ৬০ টাকা, খুচরা ৭০ -৭৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। খিরা পাইকারি ৩৫-৪০ টাকা এবং খুচরা প্রকারভেদে ৬০ থেকে তারও বেশি দাম চাওয়া হচ্ছে।

এছাড়া বাজারে কাঁচা ঝাল পাইকারি ২০-২৫ টাকা, খুচরা ৩৫-৪৯ টাকা, পিঁয়াজ দেশে পাইকারি ৩৫ টাকা, খুচরা ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, রসুন ৪০-৪২ টাকা, পাইকারি সেই রসুন খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি, আদা কয়েকদিন আগেও ৬০ টাকা কেজি দরে বিক্রি হলেও এখন ৯০-১০০ টাকা খুচরা বিক্রি করছে, করোল্লা পাইকারি ৩৪ টাকা খুচরা ৫০ টাকা, সজনে ডাঁটা পাইকারি ৭৫ টাকা খুচরা ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, পটল বাজারে খুচরা বাজারে ৫০ টাকা কেজি, ঢেঁড়স ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মেহেরপুরের বাজারের স্বল্প পরিমানে ইলিশ মাছের দেখা মিললেও বড় সাইজের ইলিশ ১হাজার ৬ শ টাকা কেজি, মাঝারি সাইজের ইলিশ মাছ ১ হাজার টাকা এবং ছোট সাইজের ৭০-৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, স্থানীয় দেশি সিলভার, গ্রাসকার্প, রই, মৃগেল, কাতলা সহ বিভিন্ন প্রজাতির মাছ বাজারে আমদানি হলেও দাম অবশ্য ক্রেতা সাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে রয়েছে।বাজারে গরুর মাংস ৫০০-৫৫০ টাকা কেজি এবং খাসি ছাগলের মাংস ৭৫০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে।

দেশি মুরগি বাজারে খুব একটা না মিললেও ব্রয়লার সোনালী এবং লাল কক মুরগি আগের দামেই বিক্রি হতে দেখা গেছে। ব্যবসায়ীরা জানান কাঁচামাল আমদানির ওপর নির্ভর করে ওর দাম উঠানামা করছে, সাথে সাথে ক্রেতাসাধারণের অভিযোগ সিন্ডিকেটের মাধ্যমে এসব পণ্যের দাম বাড়ানো হচ্ছে। ক্রেতা সাধারণ আরো বলেছেন স্থানীয় সরকারের নজরদারি থাকলে ব্যবসায়ীরা বেশি দাম আদায় করতে সাহস পাবে না।