টপ নিউজ

পবিত্র রমজান ও তাঁর বিভিন্ন অঙ্গ সমূহের গুরুত্ব

By মেহেরপুর নিউজ

April 15, 2021

– ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন 

রোজা ফারসি শব্দ যার আরবী অভিধানিক অর্থ হচ্ছে সওম, বহুবচনে সিয়াম। সিয়ামের বাংলা অর্থ হচ্ছে বিরত থাকা। ইসলামী শরী’আতে সওম হল আল্লাহর নির্দেশ পালনের উদ্দেশ্যে নিয়তসহ সুবহে সাদিকের শুরু থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার ও স্ত্রী সহবাস থেকে বিরত থাকা।

‘রামাদান’ শব্দটি আরবী ‘রাম্দ’ ধাতু থেকে উদ্ভূত। এর আভিধানিক অর্থ হচ্ছে দহন, প্রজ্বলন, জ্বালানো বা পুড়িয়ে ভস্ম করে ফেলা। রমজান মাসে সিয়াম সাধনার মাধ্যমে মানুষ নিজের সমুদয় জাগতিক কামনা-বাসনা পরিহার করে আত্মসংযম ও কৃচ্ছ্রপূর্ণ জীবন যাপন করে এবং ষড়রিপুকে দমন করে আল্লাহর একনিষ্ঠ অনুগত বান্দা হওয়ার সামর্থ্য অর্জন করে। রোজা মানুষের অভ্যন্তরীণ যাবতীয় অহঙ্কার, কুপ্রবৃত্তি, নফসের দাসত্ব জ্বালিয়ে-পুড়িয়ে ছারখার করে দেয় বলে এ মাসের নাম ‘রমজান’।

ইসলামী শরী‘আতে রমজান মাসের চাঁদ উদিত হলেই প্রত্যেক সুস্থ, প্রাপ্ত বয়স্ক পুরুষ এবং হায়েজ নেফাজমুক্ত (মাসিক ও সন্তান হওয়ার পরে রক্তস্রাব) প্রাপ্ত বয়স্কা নারীর উপর রোজা রাখা ফরজ করা হয়েছে।

রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রমজান মাসের জন্য মানসিকভাবে প্রস্তুতি নিতেন এবং রজব মাসের চাঁদ দেখে রমজান প্রাপ্তির আশায় বিভোর থাকতেন। শাবান মাসকে রমজানের প্রস্তুতি ও সোপান মনে করে তিনি বিশেষ দোয়া করতেন এবং অন্যদেরকে তা শিক্ষা দিতেন। রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মাহে রমজানকে স্বাগত জানানোর উদ্দেশ্যে আবেগভরে আল্লাহর দরবারে এ প্রার্থনা করতেন, ‘হে আল্লাহ! আপনি আমাদের রজব ও শাবান মাসের বিশেষ বরকত দান করুন এবং আমাদের রমজান পর্যন্ত পৌঁছিয়ে দিন।’(মুসনাদে আহমাদ)

প্রত্যেক নেক আমলের নির্ধারিত সওয়াব ও প্রতিদান রয়েছে যার মাধ্যমে আল্লাহ পাক আমলকারীকে পুরস্কৃত করবেন। কিন্তু রোজার বিষয়টি সম্পূর্ণ আলাদা। রোজাই একমাত্র ইবাদত যার সওয়াব এবং ফজিলতও নির্ধারণ করা হয় নাই। কারণ রোজার বিষয়ে আছে আল্লাহর পক্ষ থেকে এক অনন্য ঘোষণা।

রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, ‘আল্লাহ তা’য়ালা বলেছেন, আদম সন্তানের প্রত্যেকটি কাজ তার নিজের জন্য, তবে রোজা ব্যতীত, কেননা রোজা আমার জন্য এবং আমিই তার প্রতিদান দেব।’ (বুখারী, মুসলিম)

  তারাবীহ নামাজ

 তারাবীহ শব্দটি আরবী তারবীহাতুন শব্দটির বহুবচন। আভিধানিক অর্থ মতে তারবীহাহ শব্দের অর্থ হলো, আরাম করে বসা, আরাম প্রদান, শান্তি করণ। পারিভাষিক অর্থে তারাবীহ নামাযে একটু বিশ্রাম গ্রহণের উদ্দেশে প্রত্যেক চার রাকাত অন্তর বসাকে তারবীহাহ বলা হয়। সে হিসেবে তারাবীহ শব্দটির অর্থ হলো, একাধিকবার আরাম করে বসা, একাধিকবার আরাম করা।(আলমুনজিদ ফিললুগাহ)

রমযান মাসে এশার সালাতের (ফরজ ও সুন্নতের) পর বিতরের আগে দুই রাকাত করে মোট ২০ রাকাত সুন্নাতে মুয়াক্কাদাহ নামাজকে তারাবীহ নামাজ বলা হয়।

মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজে তারাবীহ নামাজ পড়েছেন এবং সাহাবায়ে কিরামকে পড়ার জন্য আদেশ দিয়েছেন। তারাবীহ নামাজের ফজিলত সম্পর্কে হাদীসে উল্লেখ আছে, মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি ঈমানের সাথে ও সওয়াবের আশায় রমজানে তারাবীহর নামাজ আদায় করে তার পূর্ববর্তী সমস্ত গুনাহ ক্ষমা করে দেয়া হয়’।(বুখারী, মুসলিম)

অন্য বর্ণনায় রয়েছে, রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, ‘নিশ্চয়ই আল্লাহ তা’য়ালা রমজানের রোজাকে তোমাদের জন্য ফরজ করে দিয়েছেন। আর আমি (রসূল) তোমাদের জন্য এ মাসের তারাবীহ নামাযকে সুন্নাত করে দিলাম। যে ব্যক্তি রমজানের রোজা রাখবে এবং তারাবীহর নামায আদায় করবে, সে গুনাহ থেকে সে দিনের মতো নিষ্পাপ হয়ে যাবে যে দিন মা তাকে জন্ম দান করেছিলেন।’(নাসায়ী)

এ থেকে স্পষ্টভাবে বুঝা যায় তারাবীহর নামাজ কতটা গুরুত্বপূর্ণ। বিভিন্ন মসজিদে খতম তারাবীহর ব্যবস্থা রয়েছে, আমরা যদি অন্যদিকে অযথা সময় নষ্ট না করে তারাবীহর নামাযে যোগদান করে পুরো রমজান অতিবাহিত করি তাহলে আল্লাহ তা’য়ালা হয়তো আমাদের পূর্বের সব গুনাহ ক্ষমা করে দিবেন এবং তার নৈকট্যও লাভ করব। এছাড়া খতম তারাবীহতে যোগদানের ফলে বিশেষ যে কল্যাণ আমরা লাভ করব তাহলো পুরো কোরআন একবার পড়া হয়ে যাবে।

সাহরী

 ‘সাহরী’ শব্দটি আরবী, ‘সাহরুন’ থেকে উৎকলিত। রোজা রাখার উদ্দেশ্যে সুবহে সাদিকের পূর্বে যা পানাহার করা হয় তাকে সাহরী বলে। মোল্লা আলী কারি রহমাতুল্লাহি আলাইহি বলেন, ‘অর্ধরাত্রি থেকে সাহরীর সময় শুরু হয়।’ রোজার বরকতে মহান আল্লাহ তা’য়ালা রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উম্মতের জন্য তা সওয়াবের বিষয় বানিয়ে দিয়েছেন।

হযরত আনাস রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা (রোযার জন্য) সাহরী খাও। কারণ, সাহরীতে কল্যাণ রয়েছে।’(বুখারী)

হজরত আমর ইবনে আস রাযিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেন, ‘আমাদের (মুসলমানদের) রোজা আর আহলে কিতাব (ইহুদি-খ্রিষ্টান)-এর রোজার মধ্যে পার্থক্য হলো সাহরী খাওয়া আর না-খাওয়া।’(বুখারী, মুসলিম)

সাহরী বিলম্বে খাওয়া সুন্নত। তবে সন্দেহের সময় পর্যন্ত বিলম্ব করা যাবে না। তার আগেই নিরাপদ সময়সীমার মধ্যে পানাহার করলে নবীজির সুন্নত আদায় হয় এবং রোজা রাখাও সহজ হয়। হজরত আবু সাইদ খুদরি রাযিয়াল্লাহু আনহু বলেন, রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা সাহরী খাও; যদি তা এক ঢোঁক পানিও হয়।’(ইবনে হিব্বান) অন্যত্র বলেছেন, ‘তোমরা সাহরী খাও; যদি এক লোকমা খাদ্যও হয়।’ (মুসনাদে আহমদ)

সাহরীর এ বিধানটি আল্লাহ পাকের পক্ষ থেকে মুমিন বান্দার প্রতি তাঁর এক বিশেষ নিয়ামত। এ প্রসঙ্গে নবী পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, ‘তোমরা সাহরী খাওয়ার মাধ্যমে দিনে রোজা রাখার শক্তি অর্জন করো আর দিনে হালকা ঘুমের মাধ্যমে রাত জেগে ইবাদত করার শক্তি অর্জন করো।’ (ইবনে মাজা) তাইতো রসূলে আকরাম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাহাবীদেরকে ডেকে বলতেন, ‘তোমরা বরকতময় খাবারের দিকে এগিয়ে আসো।’(আবূ দাউদ)

সাহরী পেটপুরে খেতে হবে এমনটা মনে না করা। মনে রাখতে হবে এটা সুন্নাত। তবে ইচ্ছাকৃতভাবে সাহরী বর্জন করা সুন্নতের খেলাপ। সামান্য হলেও কিছু খেতে হবে। কোনো কারণে যেমন সময় মতো ঘুম হতে জাগতে না পারলে যদি সাহরী খাওয়া সম্ভব না হয় তবুও রোজা রাখতে হবে।

ইফতারী

 ইফতার শব্দটি আরবী فطر ফাতর থেকে এসেছে। এর অর্থ ভঙ্গ করা, ছিঁড়ে ফেলা। ফিতর আরো যে অর্থ দেয় তা হলো এমন খাদ্য যা দ্বারা রোযা ভঙ্গ করা হয়। আরবী শব্দ ‘ইফতার’ অর্থ হলো- রোযা ত্যাগ করা। অর্থাৎ ইফতার অর্থ রোযা ত্যাগ করার বা ছাড়ার জন্য খাদ্য গ্রহণ করা।

পবিত্র রমজান মাসে ইফতারের সময় সত্যি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। অদৃশ্য শক্তির আদেশ পালনার্থে ভীষণ ক্ষুধা-তৃষ্ণা থাকা সত্ত্বেও বনি আদম প্রহর গুনতে থাকে সূর্যাস্তের। এ সময় মহান আল্লাহ আদম জাতির ওপর সন্তুষ্ট হয়ে তাদের আশা-আকাঙ্ক্ষা পূরণ করেন। এ অবস্থায় রোযা বা সিয়াম পালনকারীর জন্য মহান আল্লাহ তা’য়ালা পুরস্কারস্বরূপ ইফতারের ব্যবস্থা রেখেছেন। সে জন্যই রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রোজাদারের দুটো খুশির একটি হিসেবে ইফতারকে অভিহিত করেছেন।

হজরত আবু হোরায়রা রাযিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রসূল পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, রোজাদারের জন্য দুটি আনন্দ রয়েছে, একটি তার ইফতারের সময়, অপরটি হলো আল্লাহ্ তা’য়ালার দিদার বা সাক্ষাতের সময়।(বুখারী, মুসলিম)

হাদীসে আরও উল্লেখ রয়েছে, ইফতারের সময় দোয়া কবুলের সময়। আল্লাহ্ তা’য়ালা বান্দার দোয়া কবুল করেন। আর এই সময়ের দোয়া হচ্ছে ‘আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিরাহমাতিকাল্লাতি ওয়াসিয়াত কুল্লা শাইয়িন আন তাগফিরা লি জুনুবি।’

হযরত আব্দুল্লাহ ইবনে আমর রাযিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, নবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, ইফতারের সময় রোজাদার যখন দুয়া করেন তখন তার দুয়া ফিরিয়ে দেওয়া হয় না।(অর্থাৎ দুয়া কুবল করা হয়) (সুনানে ইবনে মাজা)

সহজ উপায়ে অধিক সওয়াব অর্জনের অন্যতম উপায় হচ্ছে রোযাদার ব্যক্তিকে ইফতার করানো।

হযরত যাইদ বিন খালিদ আল-জুহানী রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে কোন রোযাদারকে ইফতার করাল, সে ওই রোযাদারের সমান ছাওয়াব লাভ করবে এবং এতে ওই রোযাদারের ছাওয়াব মোটেই হ্রাস পাবে না।’(সুনানে তিরমিযী)

আরেক হাদীসে আছে, রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি রোজাদারকে পানি পান করাবে আল্লাহ তা’য়ালা তাকে পান করাবেন। সে জান্নাতে প্রবেশ করা পর্যন্ত কখনও পিপাসার্ত হবে না।(কানযুল উম্মাল)

ইফতারের কিছুক্ষণ পূর্বেই ইফতার সামনে নিয়ে অপেক্ষা করা এবং যথাসময়ে ইফতার করা সুন্নত। সূর্যাস্তের পরপর আযান দেওয়ার সাথে সাথেই ইফতার করতে হবে। এ বিষয়ে আল্লাহ তা’য়ালা বলেছেন, ‘আমরা বান্দাদের মধ্যে অধিকতর প্রিয় তারাই যারা তাড়াতাড়ি ইফতার করে।’(তিরমিযী) তাড়াতাড়ি ইফতার করা সম্পর্কে রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘মানুষ যতদিন তাড়াতাড়ি ইফতার করবে ততদিন তাদের কল্যাণ হতে থাকবে।’(বুখারী)

যদি কেউ ইচ্ছা করে ইফতারে দেরী করে তাহলে সে রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নির্দেশ অনুযায়ী কল্যাণ থেকে বঞ্চিত হবে এবং আল্লাহর নিকট অপ্রিয় হবে। সুতরাং এ ব্যাপারে আমাদের অবশ্যই সচেতন হওয়া উচিত।

ইতিকাফ

ইতিকাফ শব্দের অর্থ নিজেকে আবদ্ধ রাখা। শরী’আতের পরিভাষায় ইতিকাফ হলো, মহান আল্লাহর সন্তুষ্টি ও নৈকট্য লাভের আশায় শর্ত সাপেক্ষে নিয়তসহকারে পুরুষেরা মসজিদে ও নারীরা ঘরের নির্দিষ্ট স্থানে অবস্থান করা। রমজানের শেষ দশক (২০ রমজান থেকে সূর্যাস্তের পূর্ব থেকে শাওয়াল মাসের চাঁদ দেখা পর্যন্ত) ইতিকাফ করা সুন্নতে মুয়াক্কাদায়ে কিফায়া। বিনা প্রয়োজনে অর্থাৎ গোসল, খাবার, প্রস্রাব-পায়খানা ব্যতীত অন্য কোনো অজুহাতে ইতিকাফের স্থান ত্যাগ করতে পারবে না। ইতিকাফ অবস্থায় কোরআন তিলাওয়াত, জিকির, নফল নামাজ ইত্যাদিতে মশগুল থাকবে।

এতেকাফের ফজিলত সম্পর্কে রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি রোজার শেষ ১০ দিন ইতিকাফ করবে, সে ব্যক্তি দু’টি হজ্জ ও দুটি ওমরার সমপরিমাণ সওয়াব পাবে। (বুখারী ও মুসলিম)

হযরত ইবনে আব্বাস রাযিয়াল্লাহু আনহুমা থেকে অপর একটি হাদীস বর্ণিত, রসূলে পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশে ইতিকাফ করবে, আল্লাহ তা’য়ালা তার এবং জাহান্নামের আগুনের মধ্যে তিনটি পরিখার দূরত্ব সৃষ্টি করবেন। প্রত্যেক পরিখার প্রশস্ততা দুই দিগন্তের চেয়েও বেশি। (বায়হাকি)

ইতিকাফ একটি গুরুত্বপূর্ণ ইবাদত, মদিনায় অবস্থানকালীন সময়ে রসূলাল্লাহ্ সাল্লাল্লাহু  আলাইহি ওয়া সাল্লাম প্রতি বছরই ইতিকাফ পালন করেছেন। শত ব্যস্ততা থাকা সত্ত্বেও রমজানে তিনি ইতিকাফ ছাড়েননি। ইতিকাফের মাধ্যমে বান্দার অন্তর মসজিদের সাথে জুড়ে যায়, মসজিদের সাথে সম্পৃক্ত হওয়ার অভ্যাস গড়ে উঠে। ইতিকাফরত অবস্থায় বান্দা নিজেকে আল্লাহর  ইবাদতের জন্য দুনিয়ার অন্যান্য সকল বিষয় থেকে আলাদা করে নিতে পারে। লাইলাতুল কদরের অনুসন্ধানে ঐকান্তিকভাবে মশগুল হতে পারে আল্লাহর নৈকট্য অর্জনের নিরন্তর সাধনায়। এই সময়টি ঈমান বৃদ্ধির  একটি মূখ্য সুযোগ। সকলের উচিত এ সুযোগ কাজে লাগিয়ে নিজের ঈমানী চেতনাকে  প্রাণিত করে তোলা ও উন্নততর পর্যায়ে পৌঁছে নেওয়ার চেষ্টা করা।

লাইলাতুল ক্বদর

আরবী ‘লাইলাতুল’ শব্দের অর্থও রাত বা রজনী। ক্বদর অর্থ সম্মানিত, মহিমান্বিত। সুতরাং লাইলাতুল কদরের অর্থ সম্মানিত রজনী বা মহিমান্বিত রজনী।

লাইলাতুল ক্বদর হচ্ছে প্রবিত্র রমজানের একটি রাত যে রাতে জেগে ইবাদত-বন্দেগি করলে এক হাজার মাসের ইবাদতের চেয়েও উত্তম।

পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেন, ‘আমি এ কুরআনকে কদরের রাতে নাজিল করেছি। তুমি কি জানো কদরের রাত কী? কদরের রাত হাজার মাস থেকেও উত্তম ও কল্যাণময়’ ।(সূরা আল ক্বদর ; ১-৩)

এই রাত রমজানের কোন তারিখে? রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একটি রহস্যময় কারণে তারিখটি সুনির্দিষ্ট করেননি। ইমাম বুখারী, ইমাম মুসলিম, ইমাম আহমদ ও ইমাম তিরমিজি কর্তৃক বর্র্ণিত হাদীসে বলা হয়েছে- হজরত আয়েশা রাযিয়াল্লাহু আনহা বর্ণনা করেছেন, নবী কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘কদরের রাতকে রমজানের শেষ দশ রাতের কোন বেজোড় রাতে খোঁজ করো।’(বুখারী, মুসলিম)

মহিমান্বিত এ রাতকে মহান আল্লাহ রমজানের শেষ দশকের বেজোড় রাতে লুকিয়ে রেখেছেন। রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রমজানের শেষ দশ দিন মসজিদে ইতেকাফে থাকতেন এবং লাইলাতুল ক্বদরের তালাশে ইবাদতে গভীর মনোনিবেশ করতেন। কাজেই আমরা কোনো একটা বিশেষ রাতকে নির্দিষ্ট না করে রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নিদের্শ অনুযায়ী রমজানের শেষ দশ দিনের বেজোড় রাতগুলোতে লাইলাতুল ক্বদর পাওয়ার সৌভাগ্য লাভের আশায় নিজেদেরকে নফল নামাজ, জিকির, কোরআন তেলাওয়াত, আত্মসমালোচনা ও মোনাজাতে নিবেদিত করি।

  সদকায়ে ফিতর

রমজানুল মোবারকের রোজা শেষে নির্দিষ্ট বস্তুসমূহের মাধ্যমে সুনির্দিষ্ট লোকদের মধ্যে ইবাদতের নিয়তে যে দান-অনুদান প্রদান করা হয় তাকে সদকায়ে ফিতর বলে অভিহিত করা হয়।

সদকায়ে ফিতরের একটি অন্যতম উদ্দেশ্য যে অভাবী ও অসচ্ছল লোকেরা ঈদের আনন্দে অংশগ্রহণ করতে পারে।

সদকায়ে ফিতরের নিসাব যাকাতের নিসাবের সমপরিমাণ। অর্থাৎ কারো কাছে সাড়ে সাত ভরি সোনা বা সাড়ে বায়ান্ন ভরি রুপা অথবা তার সমমূল্যের নগদ অর্থ কিংবা নিত্যপ্রয়োজনীয় জিনিসের অতিরিক্ত সম্পদ ঈদুল ফিতরের দিন সুবহে সাদিকের সময় বিদ্যমান থাকলে তার ওপর সদকাতুল ফিতর ওয়াজিব হবে। যাকাতের মতো বর্ষ অতিক্রম হওয়া শর্ত নয়।(ফাতহুল ক্বাদির)

সদকায়ে ফিতর নিজের পক্ষ থেকে আদায় করা এবং পিতা হলে তার নিজ নাবালক সন্তানের পক্ষ থেকে আদায় করে দেওয়া ওয়াজিব। সাবালক সন্তান, স্ত্রী, চাকর-চাকরাণী, মাতা-পিতার পক্ষ থেকে দেওয়া ওয়াজিব নয়। হ্যাঁ, সাবালক সন্তান পাগল হলে তার পক্ষ থেকে আদায় করা ওয়াজিব। বিবাহিতা ছোট মেয়ে নিজে সম্পদশালী হলে সদকায়ে ফিতর তার সম্পদ থেকে আদায় করবে। আর যদি সম্পদশালী না হয় তাহলে ছেলে পক্ষ উঠিয়ে না নিলে নিজ পিতার ওপর ওয়াজিব হবে। আর উঠিয়ে নিলে কারও ওপর ওয়াজিব হবে না।  রমজানের শেষ দিনেও যে নবজাতক দুনিয়ায় এসেছে কিংবা কোনো ব্যক্তি ইসলাম গ্রহণ করেছে, তার পক্ষ থেকেও সদকাতুল ফিতর আদায় করতে হবে।

ঈদুল ফিতরের দিন সকালে ঈদের নামাজ পড়তে যাওয়ার আগে সদকায়ে ফিতর বা ফেতরা আদায় করা উত্তম। তবে সেই সময়ের আগেও অর্থাৎ রমজানেও আদায় করা যেতে পারে। ঈদুল ফিতরের দিন ঈদগাহের উদ্দেশ্যে বের হওয়ার আগে ফিতরা আদায় করা মুস্তাহাব। তবে পরে আদায় করলেও তা আদায় ‎হবে।(ফাতাওয়া মাহমুদিয়া)

সদাকায়ে ফিতর সম্পর্কিত হাদীসগুলো পর্যালোচনা করলে এ বিষয়ে মোট পাঁচ প্রকার খাদ্যের বর্ণনা পাওয়া যায়: যব, খেজুর, পনির, কিসমিস ও গম। এ পাঁচ প্রকারের মধ্যে যব, খেজুর, পনির ও কিসমিস দ্বারা সদকা ফিতর আদায় করতে চাইলে প্রত্যেকের জন্য এক সা’ দিতে হবে। আর গম দ্বারা আদায় করতে চাইলে আধা ‘সা’ দিতে হবে।

হযরত আবু সাঈদ খুদরী রাযিয়াল্লাহু আনহু বলেন, আমরা সদকা ফিতর আদায় করতাম এক ‘সা’ খাদ্য দ্বারা অথবা এক ‘সা’ যব অথবা এক ‘সা’ খেজুর, কিংবা এক ‘সা’ পনির বা এক ‘সা’ কিসমিস দ্বারা। আর এক ‘সা’-এর ওজন ছিল নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর ‘সা’ অনুযায়ী।(মুয়াত্তা মালেক)

ইবনে ওমর রাযিয়াল্লাহু আনহু সাহাবাদের তরীকা অবলম্বন করতে সারা জীবন খেজুর দ্বারাই সদকায়ে ফিতর আদায় করেছেন।

ইমাম শাফেয়ীর মতে উত্তম হল হাদীসে বর্ণিত বস্ত্তর মধ্যে সর্বোৎকৃষ্ট ও সর্বোচ্চ মূল্যের দ্রব্য দ্বারা সদকা দেওয়া। অন্য সকল ইমামের মতও এমনই। ইমাম মালিক রহমাতুল্লাহি আলাইহির নিকট খেজুরের মধ্যে সবচেয়ে উন্নত খেজুর ‘আজওয়া’ খেজুর দেওয়া উত্তম। ইমাম আহমদ রহমাতুল্লাহি আলাইহির নিকট সাহাবায়ে কেরামের অনুসরণে খেজুর দ্বারা ফিতরা আদায় করা ভালো। ইমাম আবু হানীফা রহমাতুল্লাহি আলাইহির নিকটেও অধিক মূল্যের দ্রব্যের দ্বারা ফিতরা আদায় করা ভালো। অর্থাৎ যা দ্বারা আদায় করলে গরীবের বেশি উপকার হয় সেটাই উত্তম ফিতরা। (সদকায়ে ফিতরের পরিমাণ : কিছু কথা)

মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে পবিত্র রমজানে সঠিক ভাবে ইবাদত বন্দেগী করার তৌফিক দান করুন।(আমিন)