বর্তমান পরিপ্রেক্ষিত

পাখির কিচির মিচির শব্দে মুখরিত নোনার বিল

By মেহেরপুর নিউজ

April 16, 2024

 সাহাজুল সাজু :

মেহেরপুর জেলা শহর থেকে ২৮ কিলোমিটার দূরে অবস্থিত নোনার বিল। মানুষের অত্যাচার না হওয়ায় নোনার বিলের এ জলাশয়ে অবস্থান করছে পরিযায়ী পাখির দল। দিনভর পাখির কিচির-মিচির শব্দে মুখর থাকে বিল এলাকা। পাখিদের বিরক্ত না করায় এই বিলের পানিতে এভাবেই ভেসে থাকে সারাক্ষণ।

পাখিদের নিরাপত্তা, অভয় আশ্রম এবং পাখি কেউ শিকার করতে না পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন গাংনী উপজেলা প্রশাসন। শীতের শুরু থেকে গরম পর্যন্ত কয়েক মাস ধরে হাজারো অতিথি পাখির কিচির-মিচির শব্দে মুখরিত থাকে মেহেরপুরের গাংনী উপজেলার ষোলটাকা-সহড়াবাড়িয়া গ্রাম সংলগ্ন নোনার বিল।

বিলে বিচরণকৃত এগুলো পরিযায়ী পাখি হলেও স্থানীয়রা বুনোঁ হাঁস নামেই চেনেন। পাখিগুলো দিনভর বিলে থাকলেও সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে দলবদ্ধ হয়ে রাতযাপনের জন্য দূরের কোথাও চলে যায়। ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে আবার ফিরে আসে এই বিলে। কেউ তাদের শিকার বা বিরক্ত না করায় নিরাপদে থাকে পাখিগুলো। বিলে পানিতে পাখিগুলো ভাসছে আবার উড়ছে মুক্ত আকাশে। ঝাঁকে ঝাঁকে আসা এসব অতিথি পাখিরা গরম আবহাওয়া শুরু হলেই চলে অন্য এলাকায় । তবে কিছু অতিথি পাখি বাসা বানিয়ে বাঁচ্চা ফুটিয়ে থেকে যায় এখানেই। সড়কের পাশ দিয়ে যাবার সময় পাখির কিচির মিচির শব্দ আকৃষ্ট করবে যে কাউকেই। অনেকেই দাঁড়িয়ে দেখেন আবার ছবিও তোলেন।

স্থানীয়রা তৎপর থাকায় এখানে এসে কেউ পাখি শিকার করে না। এসব অতিথি পাখির জন্য নিরপদ অভয় আশ্রম থাকলে হয়তো কখনই এখান থেকে যাবে না। স্থানীয়রা জানান,নোনার বিলে প্রতি বছর বিপুল সংখ্যক পরিযায়ী পাখি আসে। তাদের একটি বড় অংশ এই বিলেই সারা বছর থাকে। এই পাখিদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ওই এলাকাটিকে পাখির জন্য অভয় আশ্রম করার চিন্তাভাবনা করছে উপজেলা প্রশাসন। স্থানীয় যুবক মনিরুল ইসলাম বলেন, নোনার বিলে পাখির বিচরণে এক দিকে যেমন প্রাকৃতিক ভারসাম্য রক্ষা হচ্ছে।

অন্যদিকে সৌন্দর্যও বৃদ্ধি পাচ্ছে। গাংনী উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা বলেন, নোনার বিলের এসব পাখি সংরক্ষণের পরিকল্পনা রয়েছে।