কৃষি সমাচার

পিরোজপুরে বিষ দিয়ে কলা নষ্ট করেছে দুর্বিত্তরা

By মেহেরপুর নিউজ

September 30, 2023

মেহেরপুর নিউজ:

মেহেরপুর সদর উপজেলার পিরোজপুর গ্রামের মিয়াজানীর ছেলে ইকবাল হোসেন তাদের পৈত্রিক সূত্রে প্রাপ্ত ২৭ কাঠা জমিতে কলার বাগান গড়ে তুলে। বাগানের কলা এখন অপরিপক্ক। এরই মধ্যে কে বা কারা রাতের আধারে মজিদের কলার বাগানে বিষ প্রয়োগ করে প্রায় ২ লক্ষাধিক কলা নষ্ট করে ফেলেছে।

মেহেরপুর সদর উপজেলার পিরোজপুর গ্রামের মিয়াজানীর ছেলে ইকবাল হোসেন তাদের পৈত্রিক সূত্রে প্রাপ্ত ২৭ কাঠা জমিতে কলার চারা রোপন করেন। আবাদকৃত কলার প্রত্যেকটি গাছে কান্দি এসেছে। তবে এখনো কাটার সময় হয়নি। কলাগুলো রয়েছে অপরিপক্ক। এরই মাঝে কে বা কার কলার জমিতে প্রবেশ করে প্রায় সমস্ত কলার কাঁদিতে বিষ প্রয়োগ করেছে। অবৈধভাবে বিষ প্রয়োগ করার ফলে অপরিপক্ক কলা গুলো পেকে হলুদ আকার ধারণ করেছে ।

জমির মালিক ইকবাল হোসেন জানান, আমার লাগানো প্রায় ৬ শতাধিক কলাগাছের মধ্যে ৪শ গাছে কলার কান্দি আগাম বিক্রি করার জন্য কথাবার্তা সম্পন্ন করেছিলাম। সে অনুযায়ী বায়নাও নেয়া হয়েছিল, কিন্তু তার আগে অপরিপক্ক কলার কান্দিতে শত্রুতা করে বিষ প্রয়োগ করার ফলে ২ লক্ষাধিক টাকার ক্ষতি সম্মুখীন হচ্ছি। এতে আমার স্বপ্ন আজ ধুলিসাৎ হয়ে গেছে।

শনিবার সকালে পিরোজপুর তালতলা মাঠে কলার জমিতে গিয়ে দেখা গেছে, সারি সারিভাবে লাগানো প্রত্যেকটি করার কাদির মাঝামাঝি স্থানে বিষ প্রয়োগ করার ফলে কলার কান্দির মাঝের কলা গুলো পেকে হলুদ হয়ে যাচ্ছে। এ দৃশ্য দেখে আশেপাশে কৃষকরাও ক্ষোভ প্রকাশ করেছেন। পূর্ব শত্রুতা জের ধরেই এ ঘটনা ঘটাতে পারে বলে ইকবাল হোসেন জানিয়েছেন। তিনি এই ঘটনার সাথে যারা জড়িত তাদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলে ইকবাল হোসেন জানান।