বিনোদন

প্রকৃতির শিল্পী লাল্টু হোসেন

By মেহেরপুর নিউজ

May 13, 2019

এস.এম জামাল, কুষ্টিয়া, ১৩ মে: ওস্তাদ নেই, গুরু নেই। মাঠে কাজ করি আবার গান গাই। ভাত খাই আবার গান গাই। একারনে মা আমাকে কতযে বকুনি দিতো। কথাগুলো বলছিলেন প্রতিভাবান শিল্পী লাল্টু হোসেন। প্রকৃতির এই শিল্পির বাড়ি কুষ্টিয়া সদর উপজেলার মনোহরদীয়া গ্রামে। বাবা আহসান আলী ও মা মাজেদা খাতুন দুনজনেই পরপারে গেছেন ছেলেকে রেখে। বাবা মা হারা লাল্টু দিনমজুরের কাজ করে সংসার চালাতো। মনের খোরাকে কাজ করতে করতে গান গাই সে।

সে তার দরাজ কণ্ঠে গেয়ে যান মাটি ও মানুষের গান। কখনো ষ্টেজ শো করা হয়নি। হাতে ধরা হয়নি মাইক্রোফোন। তবে অসাধারন গায়কী গলা তার। বছর দুয়েক আগে কিছু বন্ধুর পরামর্শে মাছরাঙা টেলিভিশন-এর লোকসংগীত বিষয়ক রিয়েলিটি শো ম্যাজিক বাউলিয়ানা’র খুলনা বিভাগের কুষ্টিয়া অডিশনে নাম লেখান লাল্টু।

চার হাজার প্রতিযোগীকে ফেলে কুষ্টিয়া থেকে ঢাকায় গালা রাউন্ড পর্যন্ত যেতে সক্ষম হন কেবল তার গানের কারনে। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। ম্যাজিক বাউলিয়ানা’র মাধ্যমে নিজের প্রতিভার স্বাক্ষর রেখে সারা দেশের হাজার হাজার প্রতিযোগিকে পেছনে ফেলে জায়গা করে নেন সেরাদের তালিকায়। চূড়ান্ত প্রতিযোগিতায় হয়েছেন দ্বিতীয় রানার আপ।

প্রত্যন্ত গ্রামের নিভৃতচারী এই শিল্পী উঠে এসেছেন তার নিজের চেষ্টায়। কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা কিংবা প্রশিক্ষণ ছাড়া একেবারেই প্রাকৃতিক কিছু প্রতিভা রয়েছে তার মধ্যে। অথচ সুযোগ পেলে নিজের শিল্পীসত্তা বিকশিত করতে পারেন তিনিও। এগিয়ে যেতে পারেন অনেক দূর। কিন্তু মাঠে কাজ করা এই দরাজ কণ্ঠের গায়কী স্বত্ত্বা নিয়ে লাল্টু হোসেন এখনও অনেকটাই অসহায় বোধ করেন। ক্ষোভ প্রকাশ করেন তিনি। বলে ওঠেন আগে তো মাঠে কাজ করতাম। যা পেতাম তাই দিয়েই সংসার চালাতাম।

কিন্তু এখন শুধুমাত্র একটু নাম ডাক হওয়ায় আর মাঠে আমাকে কোন কাজে ডাকে না। সম্মান দেখায়। কিন্ত অভাবে তো আর সংসার চলে না। তাই অভাব ঘোচানোর জন্য তো আমাকে কিছু করতেই হবে। ভালো কোন দলের সাথে সম্পৃক্ত নেই তার। প্রোগ্রামও নেই। বছরে কয়েকবার ডাক পড়ে কেবল মাছরাঙ্গা টেলিভিশনে। সেখান থেকে নামেমাত্র কিছু টাকা আসে। এভাবেই চলছে তার। তবে আগের সেই লাল্টু আর বর্তমানের লাল্টুর তারতম্য বেড়েছে। সম্প্রতি সাংস্কৃতিক ধারা, স্বতন্ত্র্য সংরক্ষণ এবং নতুন প্রজম্মের কাছে লালনের-দর্শন তুলে ধরতে প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে রোটারি লালন উৎসব।

রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮১, বাংলাদেশের উদ্যোগে এ আয়োজনের মাধ্যমে আউল বাউল লালনের দেশ বাংলাদেশের পথে-প্রান্তরে ছড়িয়ে থাকা অনেক সংগীত প্রতিভাদের খুঁজে বের করতেই “মন চলো রূপের নগরে” শিরোনামে লালন গানের শিল্পী অন্বেষণ প্রতিযোগিতার আয়োজন করা হয়। সারাদেশ থেকে প্রতিযোগিতার মাধ্যমে সেরা ১০ জন লালন গানের শিল্পী খুঁজে বের করা হবে।

এরইমধ্যে সারাদেশ থেকে ৪০জনের ডাক পড়ে ফাকাতে। সেখান থেকে ৩০জনকে বাদ দিয়ে সেরা দশজনের স্থানে ঠায় পেয়েছে লাল্টু হোসেন। সেখানেও গান গেয়ে বিচারকে মন জয় করে ফেলেছেন এই কুষ্টিয়ার অজপাড়াগাওয়ের লাল্টু।

লাল্টু হোসেন বলেন, আমি ওস্তাদ শফি মন্ডলকে বেশি ফলো করতাম। তার গানই বেশি বেশি গাইতাম। এছাড়াও সাইজির গান গাইতে আমার ভীষণ ভালো লাগে। গান নিয়েই আমি আরো সামনের দিকে যেতে চাই। গান নিয়েই থাকতে চাই।