জাতীয় ও আন্তর্জাতিক

প্রসঙ্গ : আন্তর্জাতিক নারী দিবস

By মেহেরপুর নিউজ

March 08, 2015

মোঃ নূর ইসলাম খান অসি:

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। এ বছর আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য ” Make It Happen “.

পাক-ভারত উপমহাদেশে সিপাহী বিদ্রোহের সময় অর্থাৎ ১৮৫৭ সালে ৮ মার্চ যুক্তরাষ্ট্রের একটি সেলাই কারখানায় নারী শ্রমিকগণ ৮ ঘন্টা কর্মদিবস, ট্রেড ইউনিয়নের সদস্যপদ গ্রহণ, মজুরী বৃদ্ধি, প্রসবকালীন ছুটি, ভোটাধিকার সহ তাঁদের মর্যাদার সঙ্গে সংশিস্নষ্ট বেশ কিছু সুনির্দিষ্ট দাবীতে আন্দোলন করলে তারা পুলিশী হয়রানী ও নির্যাতনের শিকার হন।

১৯১০ সালে এ দিনটিকে ‘নারী দিবস’ হিসেবে পালনের প্রস্তাব করেছিলেন জার্মান নারী নেত্রী ক্লারা জেটকিন। ১৯১১ সালে প্রথম বেসরকারী ভাবে বিভিন্ন দেশ এ দিনটিতে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করে। দীর্ঘ ৭৩ বছর পর ১৯৮৪ সালে জাতিসংঘ ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করার পর থেকে জাতিসংঘ সদস্যদেশগুলো দিনটিকে সরকারী ভাবে যথাযোগ্য মর্যাদায় নারী দিবস পালন করে থাকে। ১৯৭৬ সাল হতে বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় ৮ মার্চ নারী দিবস পালন করে আসছে এবং দিনটিতে নারী সমাজের আর্থ-সামাজিক উন্নয়ন ও তাঁদের মর্যাদা প্রতিষ্ঠায় অঙ্গীকার ব্যক্ত করা হয়।

জাতীয় কবি কাজী নজরম্নল ইসলাম বলেছেন “এ জগতে যা কিছু আছে চির কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর’। দেশ কিংবা সমাজের উন্নয়ন নির্ভর করে সেখানকার জনগোষ্ঠীর সামগ্রীক অবদান ও অংশগ্রহণের উপর এ কথা অপ্রিয় হলেও সত্য দেশের অর্ধেক নারীর সক্রিয় ও আন্তরিক অংশগ্রহণ ছাড়া কাঙ্খিত উন্নয়ন সম্ভব নয়। নারী আন্দোলন ও সমাজ বিবর্তনের দীর্ঘ পথ পরিক্রমায় নারী সমাজের যথেষ্ট অগ্রগতি সাধিত হলেও জেন্ডার সমতার বিষয়টি এখনও পুরোপুরি প্রতিষ্ঠিত হয়নি।

যৌতুক প্রথা, বাল্য বিবাহ, ধর্মীয় কু-সংস্কার, পুরুষতান্ত্রিক মনোভাবের আধিপত্য ইত্যাদি নারীর অগ্রগতির পথে প্রধান অন্ত্মরায়। ১৯৯৫ সালে বেইজিং এ অনুষ্ঠিত ৪র্থ বিশ্ব নারী সম্মেলনের ঘোষণা অনুযায়ী বাংলাদেশে ১৯৯৭ সালে ১৪ দফা জাতীয় নারী-নীতি ঘোষণা করেছিল। কিন্তু পরবর্তীতে তার আশাব্যঞ্জক অগ্রগতি সাধিত হয়নি। আমাদের এ ঘূনেধরা সমাজে নারীর সমমর্যাদা ও সামাজিক প্রতিষ্ঠার বিরম্নদ্ধ শক্তিও রয়েছে, এ অপশক্তিকে সুকৌশলে এবং সুদৃঢ়ভাবে মোকাবিলা করতে হবে। যার ফলে নারীর সমতা প্রদান ও সকলের জন্য উন্নয়ন সম্ভব হবে।

দীর্ঘদিন যাবৎ এদেশে পর্যায়ক্রমে সরকারের প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের মাননীয় স্পীকার ও বিরোধীদলীয় নেতা তিনজনই নারী। শুধু তাই নয় নবম জাতীয় সংসদের উপনেতা একজন নারী সরকারের গুরম্নত্বপূর্ণ বেশ কয়েকটি মন্ত্রণালয়ের প্রধান অর্থাৎ মাননীয় মন্ত্রীগণও নারী। বর্তমানে প্রশাসনের সর্বোচ্চ স্তরে (সচিব পদে) নারীর দায়িত্ব পালন, সুপ্রীম কোর্ট, হাই কোর্ট, সসস্ত্র বাহিনী, পুলিশ বাহিনী, বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান ও ব্যবসা প্রতিষ্ঠানের প্রধান পদে বর্তমানে নারীগণ অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করছেন। এমনকি সম্প্রতি পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ ‘এভারেস্ট’ও বাংলাদেশের নারীগণ জয় করেছেন। এটি আমাদের মহান স্বাধীনতা ও যুগগপোযোগী শিক্ষা ব্যবস্থা প্রবর্তনের সুফল।

নারী আন্দোলনের অগ্রদূতী বেগম রোকেয়া, বিপস্নবী প্রীতিলতা, বেগম নূরজাহান, কবি কামিনী রায়, কবি স্বর্ণ কুমারী দেবী, কবি সুফিয়া কামাল, রাজনীতিবিদ আমেনা বেগম, জোহরা তাজ উদ্দিন, শিক্ষাবিদ শামসুন নাহার মাহামুদ, ড. নীলিমা ইব্রাহীম, শহীদ জননী জাহানারা ইমাম, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা প্রমুখ মহীয়ষী নারী নেত্রীগণ এদেশের পরিবেশ ও নারীদের আজকের এ অবস্থান সৃষ্টিতে অপরিসীম অবদান রেখেছেন।

নারীর প্রতি সহিংস আচরণ ও নারী নির্যাতন বন্ধ করতে নারীর পাশাপাশি রাষ্ট্র, সমাজ, পরিবার ও ব্যক্তির ভূমিকা অনস্বীকার্য। সমতা, নিরাপত্তা, স্বাধীনতা ও মর্যাদা কোন নারীর একার পক্ষে অর্জন করা সম্ভব নয়। যদি সেখানে না থাকে কোন পুরুষের স্নেহ, ভালবাসা, মমতা ও শ্রদ্ধার পরশ। যে দেশের সর্বোচ্চ পদগুলো অলংকৃত করছেন নারীগণ, সে দেশের নারী সমাজের উন্নয়নের জন্য আর কি ইতিবাচক শর্ত হতে পারে। বাংলাদেশের সংবিধানসহ বিভিন্ন জাতীয় ও আন্ত্মর্জাতিক নীতিমালায় নারীর রাজনৈতিক-সামাজিক ক্ষমতায়ন ও অংশগ্রহণের উপর সমধিক গুরুত্বারোপ করা হয়েছে।

আসুন আমরা সকলেরই এ পথের পথিক-আলোর পথযাত্রী হই। নারী সমাজের উন্নয়নে ও মর্যাদা প্রতিষ্ঠায় স্ব-স্ব অবস্থান থেকে সামর্থানুযায়ী অবদান রাখি।