জাতীয় ও আন্তর্জাতিক

বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহাযার্থে কাজ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি

By মেহেরপুর নিউজ

August 20, 2017

ডেস্ক রিপোর্ট, ২০ আগস্ট: দেশের উত্তর, পূর্ব এবং মধ্যাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্ত জনগনের সাহায্যার্থে কাজ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। আকস্মিক এই বন্যা মোকাবিলায় সব ধরনের প্রস্ততি রয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির। ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহের লক্ষ্যে খোলা হয়েছে কন্ট্রোল রুম । ক্ষতিগ্রস্ত জেলায় কাজ শুরু করেছে রেড ক্রিসেন্টর স্বেচ্ছাসেবকরা। এছাড়াও প্রস্তুত রাখা হয়েছে National Disaster Rresponse Team (NDRT), National Disaster WATSAN Response Team (NDWRT), Unit Disaster Response Team (UDRT) ) টিমের সদস্যসহ ক্ষতিগ্রস্ত জেলা ইউনিটের স্বেচ্ছাসেবকদের।

সোসাইটির ডিজাস্টার রেসপন্স বিভাগ জানায়, বন্যায় ক্ষতিগ্রস্ত ২০ জেলার জনগনের সাহায্যার্থে তাৎক্ষনিকভাবে ২০,০০,০০০ লাখ টাকার শুকনা ও রান্না করা খাবার (Dry/ cooked food) ) , ২,০০০ হাজার পিস তারপলিন শীট (Tarpaulin sheet), ৪০,০০০ হাজার পিস ওরস্যালাইন (ORS) , ১৪,০০০ হাজার পিস পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট (Water purification tablet) এবং ৬,০০০ হাজার পিস জেরি-ক্যান (Jerry-can) বরাদ্দ দেওয়া হয়েছে। অধিক ক্ষতিগ্রস্ত ১০ জেলায় গ্রামীন ফোন এর আর্থিক সহযোগিতায় ৫,১০০ পরিবারের মাঝে পরিবার প্রতি ১৫ কেজি চাল, ২ কেজি ডাল, ১ লিটার তেল, ১ কেজি চিনি, ১ কেজি লবন , ১ কেজি সুজি ( শিশু খাদ্য) এবং জামালপুর, টাঙ্গাইল, বগুড়া, সিরাজগঞ্জ এবং গাইবান্ধা জেলায় সপ্তাহব্যাপী নিরাপদ পানি সরবরাহ ছাড়াও ভ্রাম্যমান মেডিকেল টিমের মাধ্যমে জামালপুর ও সিরাজগঞ্জ জেলায় ক্ষতিগ্রস্তদের চিকিৎসাসেবা এবং International Federation of Red Cross and Red Crescent Societies(IFRC) সহযোগিতায় ৫,১০০ পরিবারের মাঝে তারপলিন বিতরণ করা হবে। এছাড়াও বন্যায় ক্ষতিগ্রস্ত সিরাজগঞ্জ, টাঙ্গাইল, জামালপুর, বগুডা, কুড়িগ্রাম এবং গাইবান্ধা জেলার দুর্গত মানুষদের নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি উদ্যোগে Mobile water purification plants স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে নদী / জলাশয়ের পানিকে বিশুদ্ধ করে স্থানীয় জনগনের মাঝে প্রতিনিয়ত নিরাপদ পানি সরবরাহ করা হচ্ছে। উল্লেখ্য, বন্যায় ক্ষতিগ্রস্ত এসব জেলার জনগনের সাহায্যার্থে ইতোমধ্যে ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে।

ডিজাস্টার রেসপন্স বিভাগের পরিচালক জনাব নাজমুল আযম খান জানান, বন্যায় ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহের জন্য খোলা হয়েছে “কন্ট্রোল রুম”। সবধরনের তথ্যের জন্য ফোন করতে পারেন +০০৮৮-০২-৯৩৫৫৯৯৫ (সরাসরি), ০১৭১২৮৬৫১৫২, PABX# ৯৩৩০১৮৮, ৯৩৩০১৮৯, ৯৩৫০৩৯৯ -২৮২ এই নম্বরে।

সোসাইটির মহাসচিব জনাব বি.এম.এম মোজহারুল হক, এনডিসি বলেন, বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে রেড ক্রিসেন্ট সোসাইটি প্রস্তুত রয়েছে। ইতিমধ্যে জরুরী সহায়তা হিসেবে শুকনা ও রান্নাকরা খাবারসহ খাবার স্যালাইন এবং অত্যন্ত প্রয়োজনীয় পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বরাদ্দ দেওয়া হয়েছে। বন্যাকালিন এবং বন্যা পরবর্তী পরিস্থিতি মোকাবেলার জন্য জরুরী সাড়া প্রদানকারী টিমসহ সকল কর্মকর্তাকে প্রস্তুত রাখা হয়েছে। এছাড়াও ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে তহবিল সংগ্রহের লক্ষে Disaster Relief Emergency Fund (DREF) এর জন্য International Federation of Red Cross and Red Crescent Societies(IFRC) মাধ্যমে Movement Partner এর কাছে আবেদন জানানো হয়েছে। ইতোমধ্যে পার্টনারশীপ চুক্তির আওতায় বন্যার্তদের সাহায্যার্থে গ্রামীন ফোন লিমিটেড ৯৯,২৬,১০০ টাকা অনুদান হিসাবে দিয়েছে। এছাড়াও স্থানীয়ভাবে তহবিল সংগ্রহের উদ্যোগে নেওয়া হয়েছে। আপনিও হতে পারেন এর অংশীদার।

যুব ও স্বেচ্ছাসেবক বিভাগ জানায়, ক্ষতিগ্রস্ত জেলাগুলোতে স্বেচ্ছাসেবকরা ইউনিটের সহযোগিতায় শুকনা/রান্না খাবার বিতরণ করছে। পাশাপাশি স্থানীয় প্রশাসনকে সব ধরনের সহযোগিতা অব্যাহত রেখেছে। ইতিমধ্যে যুব সদস্যরা দিনাজপুর জেলায় সরকারি মেডিকেল টিমের সাথে একত্রে কাজ করছে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান জনাব হাফিজ আহমদ মজুমদার বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সর্বদায় আর্তমানবতার সেবায় কাজ করে যাচ্ছে। বাংলাদেশে সংঘটিত যেকোন ধরনের দুর্যোগে যেভাবে ক্ষতিগ্রস্তদের পাশে রয়েছে ঠিক সেভাবেই বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছে রেড ক্রিসেন্ট। রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা ক্ষতিগ্রস্তদের সহায়তায় রাতদিন কাজ করে চলেছে। তিনি বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ক্ষমতা সীমিত। রেড ক্রিসেন্ট দুর্গতদের পাশে আগেও যেভাবে দাঁড়িয়েছে, এবারও দাঁড়াবে । বন্যায় ক্ষতিগ্রস্ত জনগনের সাহায্যার্থে এগিয়ে আসুন।

উল্লেখ্য, বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহাযার্থে যে কেউ এগিয়ে আসতে পারেন। আপনার মূল্যবান অর্থ পাঠিয়ে দিতে পারেন এই হিসাব নম্বরে: BDRCS DPP and Social Welfare, 240000202, Sonali Bank, Moghbazar Branch, মার্চেন্ট বিকাশ নম্বর : ০১৮১১৪৫৮৫২১, Swift code-BSONBDDHLOD। কিংবা সরাসরি যোগাযোগ করতে পারেন : পরিচালক, ডিজাস্টার রেসপন্স , বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, রেড ক্রিসেন্ট সড়ক, মগবাজার, ঢাকা ১২১৭। এছাড়াও অর্থ প্রেরণের বিস্তারিত তথ্য জানতে ক্লিক করুনঃ (www.bdrcs.org/donate)|