এক ঝলক

বাংলাদেশে করোনায় কেড়ে নিল আরও ১ প্রাণ

By মেহেরপুর নিউজ

April 01, 2020

মেহেরপুর রিউজ ডেক্স:

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে নতুন করে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে কোভিড-১৯ আক্রান্ত হয়ে বাংলাদেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ছয় জনে।

আজ বুধবার করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি নিয়ে ভিডিও কনফারেন্সে এ কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এই তথ্য দেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক জানান, গত ২৪ ঘণ্টায় দেশে ১৫৭ জনকে পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে নতুন করে তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন ৫৪ জন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিভিন্ন স্থানে সরকারি নির্দেশনা কিছুটা অমান্য হচ্ছে। অনেক জায়গায় লোকজন ঘোরাফেরা করছে। গ্রামের বাড়িতে যাঁরা গেছেন, তাঁরা বেশি ঘোরাফেরা করছেন।

জনগণের উদ্দেশে জাহিদ মালেক বলেন, ‘আমরা দেশকে ঝুঁকির মধ্যে নিতে পারি না। আপনারা এই ধরনের কাজ (বাইরে ঘোরাফেরা) থেকে বিরত থাকুন।’  স্বাস্থ্যমন্ত্রী বলেন, যাঁরা সন্দেহজনক মনে করছেন, তাঁরা টেন্ট করুন। বেশি বেশি করে টেস্ট করুন। নিজেরা সুস্থ থাকুন।

করোনাভাইরাস প্রতিরোধে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা প্রতিনিয়ত স্বাস্থ্যসেবার মান উন্নয়ন করছি। হাসপাতালগুলোকে আরও প্রস্তুত করছি। কুর্মিটোলাকে প্রস্তুত করেছি। ঢাকা ও ঢাকার বাইরের হাসপাতালগুলো প্রস্তুত করা হচ্ছে। ঢাকার বাইরে ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর মেডিকেলকে প্রস্তুত করা হচ্ছে। আমরা ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) ও মাস্কের সংখ্যা বাড়িয়েছি।’

গত ৮ মার্চ প্রথম ঘোষণা দেওয়া হয়, দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। তখন বলা হয়, আক্রান্ত তিনজনের মধ্যে দুজন ইতালি থেকে সম্প্রতি দেশে ফিরেছেন। তাঁদের কাছ থেকে একজন করোনায় আক্রান্ত হয়েছেন।

এ পর্যন্ত দেশে ৬জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। গত ১৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে মৃত্যুর ঘটনা ঘটে।

# সুত্র: প্রথম আলো #