জাতীয় ও আন্তর্জাতিক

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে দুদিন ব্যাপী Partnership Meeting 2017 সমাপ্ত

By মেহেরপুর নিউজ

February 06, 2017

ডেস্ক রিপোর্ট, ০৬ ফেব্রুয়ারিঃ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে আয়োজিত দুই দিন ব্যাপী Partnership Meeting 2017 আজ সোমবার শেষ হয়েছে। ৫-৬ ফেব্রুয়ারি প্যান প্যাসিফিক সোনারগাও এ অনুষ্ঠিত এই মিটিং এ রেড ক্রিসেন্ট সোসাইটির বিভিন্ন কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনা উপস্থাপনা করা হয়। আজ ৬ ফেব্রুয়ারি সোমবার বিকেলে প্যান প্যাসিফিক সোনারগাঁও এর বলরুমে অনুষ্ঠিত পার্টনারশিপ মিটিং ২০১৭ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী জনাব আবুল হাসান মাহমুদ আলী এমপি। সভাপতিত্ব করেন রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার। অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করেন রেড ক্রিসেন্ট সোসাইটির ট্রেজারার এ্যাডভোকেট তৌহিদুর রহমান। অনুষ্ঠানে সমগ্র পার্টনারশীপ মিটিংএর বিভিন্ন দিক এর সারসংক্ষেপ উপস্থাপনা করেন সোসাইটির মহসচিব বিএমএম মোজহারুল হক এনডিসি।

প্রধান অতিথি পররাষ্ট্রমন্ত্রী তাঁর বক্তব্যে উল্লেখ করেন যে, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি প্রতিষ্ঠালগ্ন থেকেই দেশের দুঃস্থ ও বিপদাপন্ন জনগণকে সহায়তা করে আসছে। সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে সোসাইটি টর্নেডো, বন্যা, ঘুর্ণিঝড়, খরা, শৈত্যপ্রবাহ’র মতো প্রাকৃতিক দুর্যোগে জরুরি সেবা প্রদানের পাশাপাশি অগ্নিকাণ্ড এবং অন্যান্য মানবসৃষ্ট সংকটকালেও সহযোগিতা প্রদান করে আসছে। তিনি প্রত্যাশা করেন, সহযোগী সংস্থাসমূহের সহায়তায় দেশের অভ্যন্তরে ও বর্হিবিশ্বে সংঘটিত বিভিন্ন প্রাকৃতিক, মানবসৃষ্ট ও অন্যান্য দুর্যোগে মানবতার সেবায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি অগ্রণী ভুমিকা পালন করবে। রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার বলেন, পার্টনারশীপ মিটিং আন্তর্জাতিক রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলন (RCRC Movement) এর একটি ফোরাম। বিশ্বব্যাপী পরিচালিত মানবিক সহায়তামূলক কার্যক্রমে জড়িত অভ্যন্তরীণ ও অন্যান্য অংশীদারদের সঙ্গে সম্পর্ক উন্নয়ন ও জোরদারকরণ এই পার্টনারশীপ মিটিং এর অন্যতম উদ্দেশ্য। এর মাধ্যমে সরকারের সহায়ক সংগঠন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মানবিক সহায়তা মূলক কার্যক্রম আরো বেশি সম্প্রসারিত হবে।

উল্লেখ্য যে, Partnership Meeting মিটিং এ আমেরিকা, বৃটিশ, জার্মান, সুইজারল্যান্ড, ডেনমার্ক, বাহারাইন, সুইডেন, মায়ানমার, সাউথ কোরিয়া, তুরস্ক, ইরান, ইতালি ও অস্ট্রেলিয়ার রেড ক্রস রেড ক্রিসেন্ট সোসাইটি এবং আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (ICRC), ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস রেড ক্রিসেন্ট সোসাইটিজ (IFRC) এবং Red Cross Red Crescent Movement এর স্ট্যান্ডিং কমিশন প্রতিনিধি, বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরের প্রতিনিধি, বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি এবং বাংলাদেশে কর্মরত বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি অংশগ্রহণ করেন।

পার্টনারশীপ মিটিং এ রেড ক্রিসেন্ট সোসাইটির নতুন কৌশলগত পরিকল্পনা (২০১৭-২০২০) আলোচনা ও তা বাস্তবায়নে পার্টনাদের সহযোগিতা কামনা করা হয়। এছাড়া সভায় মায়ানমার থেকে আগত রাখাইন প্রদেশের মুসলিমদের জন্য রেড ক্রিসেন্ট সোসাইটি গৃহীত সাহায্য প্রদান বিষয়ে অবহিত করা এবং ভবিষ্যৎ পরিকল্পনা উল্লেখ করা হয়।