জাতীয় ও আন্তর্জাতিক

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে আগুন লাগলে জরুরীভাবে করণীয় বিষয়ক স্টিকার ও লিফলেট বিতরণ কার্যক্রম শুরু

By মেহেরপুর নিউজ

March 16, 2015

ঢাকা অফিস,১৬ মার্চঃ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগেএবং আন্তর্জাতিক রেড ক্রস কমিটির (ICRC ) সহযোগিতায় যানবাহনে আগুন লাগলে জরুরীভাবে করণীয় বিষয়ক ১০দিন ব্যাপী সচেতনতা ক্যাম্পেইন শুরু হয়েছে। প্রথমধাপে ১৬-২৫মার্চ এই কার্যক্রম পরিচালিত হবে। পর্যায়ক্রমে বাংলাদেশের ৬৪ জেলার ৬৮টি রেড ক্রিসেন্ট জেলা ইউনিটে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে।

ক্যাম্পেইনের অংশ হিসেবেঢাকাসিটি’র গুরুত্বপূর্ণ ৪টি বাসটার্মিনাল (গাবতলী, মহাখালী, সায়েদাবাদ ও ফুলবাড়িয়া) ও কেন্দ্রীয় রেলওয়ে ষ্টেশনে(কমলাপুর) বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবকরা যানবাহনে সচেতনতামূলক স্টিকার লাগাচ্ছে।এছাড়াও সোসাইটির স্বেচ্ছাসেবকরা রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে সচেতনামূলক লিফলেট বিতরণ করবে।

“আগুনে আতঙ্কিত নাহয়ে দ্রুত ব্যবস্থা নিন” এই স্লোগানে সোমবার সকাল ১১টায় মহাখালী বাস টার্মিনালে গাড়ীতে স্টিকার লাগিয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির আন্তর্জাতিক সর্ম্পক ও যোগাযোগ বিভাগের পরিচালক এস এম আহম্মদ। এসময় বাস মালিক সমিতির নেতৃবৃন্দ,শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ, গাড়ীচালক, স্বেচ্ছাসেবক,বাসযাত্রীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

যানবাহনে আগুন লাগলে জরুরীভাবে করণীয় শীর্ষক গণসচেতনতা লিফলেটে উল্লেখ করা হয়েছে,যদি কোন গাড়ীতে আগুন লাগে তাহলে দরজা বা জানালা দিয়েগাড়ী থেকে যাত দ্রুত সম্ভব বাইরে বেরিয়ে নিরাপদ স্থানে আশ্রয় নিতেহবে।আগুন থেকে বাঁচতে দুই হাতদিয়ে বা কাপড়/রুমাল দিয়ে মুখ মন্ডল ঢেকে দ্রুতগাড়ী থেকে নেমে পড়া,শরীরে আগুনলাগলে সাথে সাথে মাটিতে শুয়ে গড়া গড়ি দেওয়া,আগুন লাগা অবস্থায় দৌঁড়াদৌঁড়ি না করা,সম্ভব হলে আগুন লেগে যাওয়া কাপড় দ্রুত খুলে ফেলা,দগ্ধ স্থানে সাথে সাথে প্রচুর পরিমানে পানি ঢালা এবং জরুরী চিকিৎসার জন্য হাসপাতালে যাওয়ার পরামর্শ রয়েছে। এছাড়াও পোড়া রোগীকে হাসপাতালে নেওয়ার সময় দগ্ধ স্থান পরিস্কার সুতি কাপড় দিয়ে ঢেকে রাখা, ফোস্কানা গলানো ও ক্ষত স্থানে কোন ধরনের মলম বা তৈলাক্ত কিছু নালাগানোর জন্য বলা হয়েছে।