অতিথী কলাম

“বাংলার প্রকৃতি ও পাখি”–ফারিয়া আফরিন এলিসা

By মেহেরপুর নিউজ

September 11, 2022

মেহেরপুর নিউজ:

হাজার বছর ধরে শত প্রতিকূলতা ও ভাঙা-গড়ার মাঝে গড়ে উঠেছে বাংলার অপূর্ব প্রকৃতি। এই প্রকৃতি যেমনি ধারণ করেছে তাঁর বাঙালি সন্তানদের তেমনি তার বুকে স্থান পেয়েছে হাজারো প্রাণবৈচিত্র‍্য। বাংলার প্রকৃতির অসংখ্য প্রাণীর মধ্যে অবিচ্ছেদ্য অংশ হলো পাখি। প্রকৃতির সবুজ ক্যানভাসে নানা রঙের বিচ্ছুরণের দেখা মেলে পাখির দেহে। পাখির সুমধুর কণ্ঠের জাদু বিমোহিত করে আমাদের,জাগিয়ে তোলে মৃত প্রকৃতির মাঝে প্রাণের স্পন্দন।

সূর্যোদয়ের সাথে সাথে বাঙালিকে ভোর হওয়ার সংবাদ দেয় নানা সুরের বিচিত্র পাখির কলকাকলি।  বাংলাদেশে ৬৫০ প্রজাতির বেশি পাখি রয়েছে।এই পাখিদের একটি বড় অংশ পরিযায়ী পাখি। তবে আবাসস্থলের ভিত্তিতে বাংলাদেশের পাখিগুলোকে আমরা পাঁচটি ভাগে বিভক্ত করতে পারি।

এই পাঁচটি অঞ্চল ও বসবাসকারী পাখিগুলো হলোঃ লোকালয়ের পাখিঃ বিস্তীর্ণ ফসলি মাঠের পাশ দিয়ে চলা সরু মেঠোপথ কিংবা যান্ত্রিক শহরের প্রশস্ত রাস্তার পাশে হঠাৎ দেখা মেলে দোয়েল,ময়না,চড়ুই,টুনটুনি, বুলবুল, কোকিল,কাক,বাবুই কিংবা কাঠঠোকরার।

এছাড়াও লোকালয়ে যেমন রয়েছে শিকারী পাখি চিল,ঈগল তেমনি শান্তির বার্তাবাহক কবুতর ও শান্ত ঘুঘু। মাঠ ও ঘাসবনের পাখিঃবাংলার প্রান্তরে ঘাস জাতীয় উদ্ভিদের প্রাধান্যে জন্ম হয় ছোট ছোট ঘাসবনের।খোলা প্রান্তর ও ঘাসবন তৃণচারী পাখিদের অন্যতম আবাস এবং ভূচর পাখিরা এই আবাসস্থলের স্থায়ী বাসিন্দা।যেমনঃতিতির,চটক,মামুনিয়া,বুনো কোয়েল,প্রিনা,তুতি, ছোটন ইত্যাদি পাখি। জলাভূমির পাখিঃবাংলাদেশের বিভিন্ন ধরনের জলাভূমি মুখরিত হয়ে ওঠে আবাসিক পাখি ও পরিযায়ী পাখিদের পদচারণায়।পাখি প্রজাতি ও সংখ্যার আধিক্যের কারণে বাংলাদেশের হাওরাঞ্চলের কিছু কিছু এলাকা রামসার সাইট ও ইম্পর্টেন্ট বার্ড এরিয়া বা আইবিএ হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে।জলাভূমিতে উল্লেখযোগ্য হারে দেখা যায় বক, মাছরাঙা, পানকৌড়ি, কালেম, টিটি,দল পিপি,পরিযায়ী বুনোহাঁস, খঞ্জন ইত্যাদি। সাগর ও সৈকতের পাখিঃবাংলাদেশের দক্ষিণে বঙ্গোপসাগরের তীরঘেঁষে রয়েছে সুদীর্ঘ সৈকত।

এই সৈকত ও সৈকত সংলগ্ন ছোট-বড় দ্বীপাঞ্চলগুলোতে বাংলাদেশে বসবাসকারী ৫৯ প্রজাতির পাখির বিচরণ। জিরিয়া, গাঙচিল,পানচিল, গাঙচষা,গুলিন্দা, বাটান, জৌরালী,চাপাখি,প্রশান্ত শৈলবগা ইত্যাদি পাখির ছন্দময় অবস্থান উন্মুক্ত সৈকতে প্রাণের সঞ্চার করে।

বনের পাখিঃএক সময় বনভূমি কেন্দ্রিক পাখির আবাস কালের পরিক্রমায় পরিবর্তিত হয়েছে।তবে দৃষ্টি নন্দন রঙ ও মোহনীয় কলকাকলির বনের পাখির বাংলাদেশের বৈচিত্র্যময় চিরসবুজ বন,পত্রঝরা বন ও ম্যানগ্রোভ বা প্যারাবন নিয়ে সমৃদ্ধ অরণ্য অঞ্চলে আজো টিকে রয়েছে।

ধনেশ,হরিয়াল,সোনাকপালি হরবোলা,মদনটাক,কালা মথুরা,ভীমরাজ,খয়রা শিকরেপ্যাঁচা ইত্যাদি পাখির চিরন্তন জীবন কাটে বনে,প্রকৃতির খেয়ালে। বাংলার বৈচিত্র্যময় পাখিদের মোহনীয় পরশ বাংলাদেশের ধর্মীয় ও লোকজ সংস্কৃতি,পরিবেশে ভারসাম্য রক্ষায়,বীজের বিস্তার ও পরাগায়ণে বিশেষ কল্যাণকর ভূমিকা পালন করে।

তবে প্রাকৃতিক দুর্যোগ ও বিশেষত সাময়িক অর্থলোভী মানুষের কর্মকাণ্ডে বিলুপ্তির দোরগোড়ায় পৌঁছে গেছে পাখিরা।তবে সর্বোপরি আমাদের ক্ষুদ্র ক্ষুদ্র পাখিবান্ধব প্রচেষ্টায় বাংলার সবুজ শ্যামলীমা বুক আবার চিরমুখরিত হবে পাখিদের কলকাকলিতে।

(সূত্রঃবাংলার প্রকৃতিতে পাখি,উইকিপিডিয়া)

ফারিয়া আফরিন এলিসা

একাদশ শ্রেণি আদমজী ক্যান্টনমেন্ট কলেজ