জাতীয় ও আন্তর্জাতিক

বাংলা একাডেমী পুরস্কার গ্রহণ করলেন সাহিত্যক রফিকুর রশীদ

By মেহেরপুর নিউজ

February 15, 2022

 সাহাজুল সাজু :

শিশু সাহিত্যেই বিশেষ অবদান রাখায় জন্য বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার গ্রহণ করেছেন সাহিত্যক ও মুক্তিযুদ্ধের গবেষক এবং মেহেরপুরের গাংনীর কৃতিসন্তান রফিকুর রশিদ।

মঙ্গলবার দুপুরে অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা একাডেমী পদক প্রদান করা হয়। সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে ১৫জনকে পুরস্কার প্রদান করে বাংলা একাডেমী। সাহিত্যক রফিকুর রশীদ শিশু সাহিত্যেই বিশেষ অবদান রাখায় তাকে বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার প্রদান করা হয়।

রফিকুর রশীদ মেহেরপুর জেলার গাংনী উপজেলার ধানখােলা ইউনিয়নের গাঁড়াডােব গ্রামে জন্মগ্রহণ করেন। প্রাথমিক শিক্ষা জীবনে তিনি নিজ গ্রাম গাঁড়াডােব সরকারী প্রাথমিক বিদ্যালয় ও তার বাবার চাকরীর সুবাদে কুষ্টিয়া এলাকায় লেখাপড়া করেন। পরবর্তিতে মাধ্যমিক শিক্ষা জীবনে গাঁড়াডােব মাধ্যমিক বিদ্যালয় ও পরে গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে লেখাপড়া করেন। কলেজ জীবনে লেখাপড়া করেন মেহেরপুর সরকারী কলেজে। পরে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাস্টার্স করার পর গাংনী সরকারী ডিগ্রী কলেজে সহকারী অধ্যাপক হিসাবে কর্মজীবন শুরু করেন। বর্তমান তিনি কর্মজীবন থেকে অবসর নিয়েছেন। মাধ্যমিক স্তরে শিক্ষাগ্রহণের সময় লেখালেখি করার আগ্রহ শুরু হয়েছিল। পরবর্তিতে তিনি মেহেরপুর সরকারী কলেজে শিক্ষা গ্রহণ চলাকালীন লেখালেখি শুরু করেন।

রফিকুর রশীদের লেখনি পড়ে তার শিক্ষকরা তাকে উৎসাহ দিতে থাকেন। সে থেকে তার লেখা থেমে থাকেনি। লেখালেখীতে বিশেষ অবদান রাখায় তিনি এর আগে দেশ ও বিদেশের বিভিন্ন সংগঠন থেকে পুরস্কারে ভূষিত হয়েছেন।