অতিথী কলাম

বাঙালির নবান্ন উৎসব : ‘অঘ্রান এসেছে আজ পৃথিবীর বনে’

By মেহেরপুর নিউজ

January 14, 2023

আবদুল্লাহ আল আমিন:

বর্ষার সজল বারিধারা, বসন্তের মাধুরী এমনকি গ্রীষ্মের আগ্রাসী প্রখরতা নিয়ে বাংলা কবিতা-গানের ভুবন যতটা আলোকিত ও মুখর, তার এক-দশমাংশও নয় হেমন্ত কাল নিয়ে। তারপরও শিল্প-সাহিত্যে-চিত্রকলায় নানা রূপে উদ্ভাসিত হয়েছে হেমন্ত কাল। পাশ্চাত্যেও শিল্পীরা দু হাত উজাড় করে এঁকেছেন হেমন্তের অপরূপ রূপময়তা, তবে কারো কারো ছবিতে পড়েছে বিষন্নতার ছোপ ও ছায়া। ভ্যানগঘের ছবি থেকে বিচ্ছুরিত হয়েছে সর্বকালীন বিষাদেও অপার্থিব সুর।

বাঙালি কবিরা অধিকাংশই হেমন্তকে দেখেছেন ধান কাটার রোঞ্চকর দিন হিসেবে, অবশ্য কারো কারো কবিতায় হেমন্ত কাল মানে জরা-মৃত্যুর গন্ধ ছড়ানো বিষন্ন দিন রাত্রি। তবে হেমন্তে ফসলের প্রাচুর্য ও পাকা ধানের গুচ্ছের উজ্জ্বল সোনালি বিভা আমাদের মন ভরিয়ে দেয়। অথচ রবীন্দ্রনাথের গানে-কবিতায় হেমন্ত কাল সেই ভাবে ঠাঁই পায়নি। কেতকী কুশারী ডাইসনের ‘রবীন্দ্রনাথের বর্ণ ভাবনা’ থেকে জানাযায়, তিনি নাকি হেমন্তের লাল-গেরুয়ারঙটি দেখতে পেতেন না। এ কারণে তাঁর সৃজন বিশ্বে বর্ষা, বসন্ত, শরৎ এমনকি গ্রীষ্ম ঘুরে ফিরে এলেও হেমন্তের প্রতি উপেক্ষা দেখিয়েছেন নিদারুণ ভাবে। কিন্তু জীবনানন্দের কবিতায় হেমন্ত বারবার ফিরে এসেছে বিচিত্র রূপে বিচিত্র বর্ণে। বাংলার গাছপালা, লতাগুল্ম , মেঠো চাঁদ, নদী-নিসর্গের অপরূপে মুগ্ধ কবির কাছে হেমন্ত মানে অঘ্রাণ- তাঁর কাছে কার্তিকের চেয়ে অগ্রহায়ণ ঢের বেশি উজ্জ্বলতর। তিনি লিখেছেন : ‘অশ্বত্থ পড়ে আছে ঘাসের ভিতরে/ শুকনো মিয়ানো ছেঁড়া,-অঘ্রান এসেছে আজ পৃথিবীর বনে;/ সে সবের ঢের আগে আমাদের দুজনের মনে/ হেমন্ত এসেছে তবু;’ ( অঘ্রান প্রান্তর, বনলতা সেন) অগ্রহায়ণ মানেই‘আমন’ধান কাটার মাস। ‘ বাংলার শস্য হীন প্রান্তরে ’যখন‘গভীর অঘ্রান’এসে দাঁড়ায়, তখন উৎসবের রঙ ছড়িয়ে পড়ে বাংলার আকাশ-অন্তরীক্ষে। অগ্রহায়ণ বয়ে আনে ধান কাটার রোমাঞ্চকর দিন, বয়ে আনে সমৃদ্ধি। ফসলের সম্ভার কিষাণ-কিষাণীর প্রাণ মন ভরিয়ে দেয় অলৌকিক আনন্দে। বর্ষায় রোয়া ‘আমন’ ধান অগ্রহায়ণ মাসে কাটা হয়। ধান কাটার পরপরই গ্রামের ঘরে ঘরে আয়োজন করা ‘নবান্নউৎসব’। আমাদের দেশে হেমন্ত কাল নবান্নের কাল হিসেবে বিবেচিত হয়।

কলকাতা থেকে প্রকাশিত রমেশচন্দ্র দত্তের ‘বাংলার কৃষক’ (১৮৭৪) গ্রন্থে বলা হয়েছে, আমন ধান ভরা বর্ষায় রোপণ করা হয় নিচু জমিতে। ধান কাটা হয় বাংলা সনের অগ্রহায়ণ ও পৌষ মাসে। অগ্রহায়ণের নবান্ন উৎসবকে ‘আমন পার্বণ’ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ‘আমন কাটা শেষে আনন্দ-উল্লাসের সাথে বিভিন্ন ধরনের আচার-অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং বিভিন্ন আচার-অনুষ্ঠান হলো ডিসেম্বরের শীতের মতো উষ্ণ ও হৃদ্যতাপূর্ণ ভোজন এবং বিভিন্ন উপায়ে তৈরি উষ্ণ ও সুস্বাদু পিঠা বিতরণ।’

নবান্ন মূলত ভূমি নির্ভর বাংলার একটি লোকায়ত উৎসব, ধর্মের সাথে এর কোনো বিরোধও নেই, সম্পর্কও নেই। এর সবটাই বাঙালি রচিরায়ত জীবন-জীবিকার সঙ্গে সম্পৃক্ত। এ উপলক্ষে ঘরে ঘরে উপাদেয় খানাপিনার আয়োজন করা হয়। লেখক দীনেন্দ্র কুমার রায় তাঁর ‘পল্লী বৈচিত্র্য’ (২০০৪) গ্রন্থে লিখেছেন, ‘বঙ্গের অধিকাংশ পল্লীতেই নবান্ন অগ্রহায়ণ মাসের একটি আনন্দ পূর্ণ প্রয়োজনীয় গার্হস্থ্য উৎসব। পল্লীবাসীগণের মধ্যে হিন্দু মাত্রেই পিতৃ পুরুষ ও দেবগণের উদ্দেশ্যে নূতন চাউল উৎসর্গ না করিয়া স্বয়ং তাহা গ্রহণ করেন না।’

লেখক দীনেন্দ্র কুমার রায়ের কথার প্রতিধ্বনি শোনা শিক্ষক গৌরী সাহার কণ্ঠে। তিনি জানালেন, বরিশালে আমন ধানের চিকন চাল হয় প্রচুর পরিমানে। আগের রাতে জলে ভিজিয়ে রাখা চিকন-আতপ চাল পর দিন ভোরে স্নান সেরে গৃহবধূরা পাটা-নোড়া দিয়ে বেঁটে গুড়ো প্রস্তুত করে। সেই গুড়োর সাথে নতুন গুড়, আদা, মসলা, দুধ মিশিয়ে নবান্ন বানানো হয়। ন’রকমের ফলও এতে মেশাতে হয়। নতুন চালের পায়েস ছাড়াও থাকে চিড়া ও মুড়ি-মুড়কি। এসব খাবার সর্ব প্রথমে গৃহ দেবতার উদ্দেশ্যে নিবেদন করা হয় এবং পরে আত্মীয় স¦জন ও প্রতিবেশিদের মধ্যে বিতরণ করা হয়।

এক সময় নবান্ন উৎসবকে প্রাণবন্ত করতে যাত্রা পালা, জারি গান, কীর্তন গান, বাউল গানের আয়োজন করা হত এক সময়। ধান কাটা শেষ হলে মেহেরপুরের চরগোয়াল গ্রাম, দীঘির পাড়া, আমঝুপিতে লাঠি খেলা হত। গ্রামের পথে পথে মানিক পীরের নামে গান গেয়ে বেড়াত গ্রামের গায়েন-বয়াতিরা। এক সময় মেহেরপুরের পিরোজপুর, সাহারবাটী, দারিয়াপুর, আমদহ; চুয়াডাঙ্গার হাটবোয়ালিয়া, আসমান খালি গ্র্রামে আমন কাটার পরপরই যাত্রা গানের আসর বসতো। মেহেরপুর শহরে হতো ঢপ গান ও কবি গানের আসর। সাহারবাটী, পিরোজপুর, আসমান খালি, হাটবোয়ালিয়া গ্রামে অনুষ্ঠিত এসব আসরের স্থিতি কাল ছিল পাঁচ থেকে সাত রাত পর্যন্ত। মেহেরপুর, চুয়াডাঙ্গা জেলায় যাত্রার আসর আর তেমন হয় না। তবে মেহেরপুর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া জেলার অজ-পাড়া গাঁয়ের বাউল আখড়া গুলিতে বাউল গানের আসর বসে। সারারাত জেগে আসরের গান উপভোগ করে গ্রামের মানুষ।

সরেজমিনে মেহেরপুর জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, দিগন্ত জোড়া মাঠ ভরে উঠেছে এখন পাকা ধানের সুঘ্রাণে। ইতোমধ্যেই কারো কারো ধান গোলায় উঠে গেছে। মেহেরপুর সরকারি কলেজের উপাধ্যক্ষ বানিয়া পুকুর গ্রামের অধিবাসী অধ্যাপক আব্দুর রাজ্জাক বলেন, ‘এবার আমন ধানের বাম্পার ফলন হয়েছে। ভালো লাগছে, খুব ভাল লাগছে।’ এই ভাল লাগার রঙ চারদিকে ছড়িয়ে পড়েছে। গ্রামে গ্রামে চলছে নবান্ন উৎসব। অধিকাংশ বাড়িতে চলছে ক্ষীর-পিঠা-পুলি আর হিন্দু সম্প্রদায়ের বাড়িতে পায়েস এর ধুম। প্রতি বাড়িতে প্রতিদিনই চলছেন বান্নের প্রচুর আয়োজন। যেসব বাড়িতে নবান্নের আয়োজন হয়নি, তারাও হয়তো অন্য বাড়ি থেকে আসা নবান্নের উপাদেয় খাবার সপরিবারে উপভোগ করছে।

দীনেন্দ্র কুমার রায় ‘নবান্ন’ সম্পর্কে ‘পল্লী বৈচিত্র্য’ গ্রন্থের এক জায়গায় লিখেছেন, ‘নবান্নের দিন অপরাহ্নে পল্লী প্রান্ত এক সময় হর্ষ কল রবে মুখরিত হত। নদী তীর বর্তী সুবৃহৎ ষষ্ঠী গাছের ছায়ায় গ্রামের রাখাল-কৃষাণ-মজুরেরা সমবেত হয়ে বিশ্রামনিত। আজ তাহাদের বর্ষব্যাপী কঠোর পরিশ্রমের পর বিশ্রামের দিন, আজ তাহারা কেউ কাজে যাইবে না। ’‘পল্লীর মনীগণ নদী জলে গা ধুইয়ে কলসি ভরিয়া জল লইয়া গৃহে ফিরতো।’তিনি আরও লিখেছেন, “ছেলেরা সমস্ত দুপুর বাড়ির বারান্দায়, চিলেকোঠার ছাতে, অন্দরের বাগানে, গোয়াল ঘরের অন্তরালে’ লুকোচুরি খেলতো। প্রত্যেক বাড়িতেই আয়োজন করা হতো ডাল, ভাল মাছ, গুড়-অম্বল, দৈই, পায়েস প্রভৃতি সুস্বাদু আহার। শিব মন্দিরের বারান্দায় বসে নেশাখোর বাউলের দল ডুগডুগি বাজিয়ে গাইত, বাঁশের দোলাতে উঠে, কে হে বটে শ্মশান ঘাটে যাচ্ছে চলে।”

দীনেন্দ্র কুমার রায় (১৮৬৯-১৯৪৩) এর সময়ের সেই রঙিন দিন গুলি আর নেই। যুগের হাওয়ার পরশে সবকিছুই বদলে গেছে। বদলে গেছে বাংলাদেশ, বদলে গেছে দুই বাংলার গ্রাম গুলি। গ্রামকে ফালিফালি করে ফসলের মাঠ চিরে নির্মিত হয়েছে পিচ ঢালা পাকা রাস্তা, সেই রাস্তার দু কিনার বেয়ে গ্রামে ঢুকেছে বিজলি বাতি আর স্যাটেলাইট চ্যানেল। বিজ্ঞান-প্রযক্তি কী গ্রামের শ্যামলিমা, ফসলের মাঠ, লোকায়ত জীবন ও কৃত্যাচার গুলি গিলে ফেলবে! আরকী পৃথিবীর বনে অঘ্রাণ কিংবা পৌষের নরম রোদের ঘ্রাণ পাওয়া যাবে না? নবান্ন কী আর হবে না! তারপরও অগ্রহায়ণ-পৌষে বাজার ভরে গেছে সীম,শশা, শাক, আলু, ‘সাকারকুন্ডা’ আলু, ফুলকপি, বাঁধাকপি, পালংসহ নানা রকম শাক-সবজিতে। এসব দিয়েই ঐতিহ্যবাহী এ জেলার গ্রামে গ্রামে চলছে নবান্নের আয়োজন।

আবদুল্লাহ আল আমিন 

লেখক ও প্রাবন্ধিক

সহযোগী অধ্যাপক,

মেহেরপুর সরকারি কলেজ, মেহেরপুর।