এক ঝলক

বাজেট নিয়ে গাংনীর রাজনৈতিক ও ব্যবসায়ী নেতাদের ভিন্ন ভিন্ন মত

By মেহেরপুর নিউজ

June 15, 2019

এ সিদ্দিকী শাহীন, গাংনী অফিস, ১৫ জুন:

জাতীয় সংসদের ২০১৯-২০২০ সালের প্রস্তাবিত বাজেট উপস্থাপনের পর থেকেই  গাংনী ্বউপজেলায় বসবাসরত রাজনৈতিক নেতা, ব্যবসায়িক এবং সাধারণ জনগনের মাঝে চলছে চুলচেরা বিশ্লেষন। কেমন হলো এবারের বাজেট, এটি জনবান্ধব নাকি ব্যবসায়ী বান্ধব, কে হবেন লাভবান আর কৃষকদের জন্য কী থাকছে প্রনোদনা এসব নিয়ে চলছে চায়ের দোকানে হাটে বাজারে পথে প্রান্তরে চলছে  আলোচনা-পর্যালোচনা।

বাজেটকে অনেকে বলছে খুবই বাস্তবমুখি এবং জনবান্ধব জনগনের উন্নয়নে একটি কার্যকর বাজেট অন্যদিকে ঘোষিত বাজেটকে কেউ কেউ আখ্যায়িত করেছেন এটা জনগনের সাথে তামাশা আর ধোকা এবং এক শ্রেনীর পুজিবাদীদের ভাগ্য উন্নয়নের বাজেট বলে। ঘোষিত বাজাটে গরীব শ্রেনী মানুষদের জন্য কোন মঙ্গল বয়ে আনবেনা।

মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহিদুজ্জামান খোকন বলেন, এবারের বাজেট অত্যান্ত বাস্তবমুখি এবং জনবান্ধব এবং উন্নয়নের বাজেট। কোন কোন ক্ষেত্রে ব্যবসায়ীদের জন্য একটু অনুবিধা হবে যেমন বিড়ি সিগারেট ও বিলাসবহুল পন্য এসবগুলোর উপর করারোপ করা হয়েছে সেকারণে ব্যবসায়ীদের একটা অংশ অখুশি হবে। তিনি বলেন, যেহেতু জনবান্ধব বাজেট, এক্ষেত্রে কিছু কিছু ব্যবসায়ীরা অখুশি হলেও  সামগ্রিকভাবে জনগনের উপকারে আসবে এবারের বাজেট।

বাজেটের ঘাটতি সম্পর্কে জানতে চাইলে এমপি সাহিদুজ্জামান খোকন বলেন, এবারের বাজেটে ঘাটতির কথা নিয়ে যে কথা এক শ্রেনীর মানুষ বলছে আসলে তারা মানুষের কাছে ভুল তথ্য তুলে ধরছে। বাজেটে উন্নত বাংলাদেশ গড়ার কথা বলা হয়েছে এবং তা অবশ্যই বাস্তবায়ন হবে। প্রস্তাবিত বাজেটে ধনীদের সুবিধা ও নিম্ম ও মধ্যবিত্ত শ্রেনী লোকদের বঞ্চিত প্রসঙ্গে তিনি বলেন এটা এক শ্রেনীর সুবিধাবাদী লোকের কথা। তিনি বলেন জননেত্রী শেখ হাসিনার বাংলাদেশে সকলেই সমান সুবিধা পাবে এখানে কোন বৈষম্য থাকবেনা এমন লক্ষেই বাজেট পেশ করা হচ্ছে। এখানে গ্রামের মানুষ শহরের সকল সুবিধা পাবে এটাকে মাথায় রেখে বাজেটে ব্যপক অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। বাজেট বেকারদের পুনর্বাসিত করার জন্য একটি যুগান্তকারি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সেক্ষেত্রে প্রতিটি পরিবারে একজন করে বেকার যুবককে চাকরির ব্যবস্থা করা হয়েছে। সেজন্য এবারের বাজেটে যুবকদের জন্য অত্যান্ত যুগোপযোগি বাজেট বলে তিনি মনে করেন। বাজেটে ব্যংক ঋনে সুদের হার সিঙ্গেল ডিজিটের বিষয়ে তিনি বলেন এতে করে আরো উদ্যোক্তা বাড়বে বেকার সমস্যা কমবে। এবিষয়ে তিনি আরো বলেন ব্যাংক ঋনের সুদের হার আরো কমানো গেলে দেশের বেকার সমস্য আরো কমে যেত। কারণ তারা কর্মক্ষেত্র সৃষ্টি করতে পারবে। সেই ক্ষেত্রে ঋনের সুদের হার কমানো এবারের বাজেটে খুবই যুক্তিযুক্ত ও যুগোপযোগি সিদ্ধান্ত। প্রস্তাবিত বাজেটে ন্মিবিত্ত ও মধ্যবিত্তদের নিয়ে যে প্রস্তাবনা দেওয়া হয়েছে যাতে করে আমাদের কৃষি প্রধান দেশে কৃষি কাজে জড়িত এক শ্রেনীর মানুষ রয়েছে তাদের ভাগ্য উন্নয়নে এ বাজেট অত্যান্ত কার্যকর ভুমিকা রাখবে।

এমপি সাহিদুজ্জামান খোকন বলেন আমাদের এ বাজেটটি সবে মাত্র পেশ হলো তো আমি মনে করি এ বাজেটে যে প্রত্যাশার কথা বলা হয়েছে তার পূরণ হবে। কারণ আমাদের সরকার জননেত্রী শেখ হাসিনার সরকার প্রত্যাশা পুরণের সরকার। জননেত্রী শেখ হাসিনা প্রত্যাশা পুরণ করেন বলেই আমাদের দেশের ব্যপক উন্নয়ন সম্ভব হয়েছে এবং আগামীতেও উন্নয়ন অব্যাহত থাকবে।

জেলা বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান জাভেদ মাসুদ মিল্টন বলেন, এটা কোন গণমুখি বাজেট নয়। তবে যারা আওয়ামী লীগ মনা ব্যবসায়ী তাদের জন্য এ বাজেট মঙ্গল বয়ে আনবে। এ কারণে এটা গণমুখি বাজেট নয় এটা জনগণকে শোষন করার বাজেট বলে মন্তব্য করেন তিনি। বি এন পি নেতা জাভেদ মাসুদ মিল্টন এক প্রশ্নের জবাবে বলেন, এ বাজেটটি হচ্ছে এমন তা হচ্ছে অলৌকিক কোন স্বপ্ন দেখানো দুঃস্বপ্ন আরকি। এ বাজেটে মধ্যবিত্ত নিম্মবিত্তদের প্রতিফলন কী হবে জানতে চাওয়া হলে তিনি বলেন আসলে বাজেটে ধনী গরীব কোন মানুষেরই তেমন কোন উপকার হবেনা তবে একটি বণিক শ্রেনীর উপকার হবে। বেকার যুবক ও নতুন উদ্যোক্তাদের নিয়ে বাজেট কতটুকু ভুমিকা রাখবে এমন প্রশ্নের জবাবে জাভেদ মাসুদ মিল্টন বলেন এটা সুনির্দিষ্ট কোন দিক নির্দেশনা দেওয়া নাই। অতএব আমরা ভালভাবেই বুঝছি এক্ষেত্রে কারা উপকার পেতে পারে। এ প্রসঙ্গে জনগণকে ভাওতাবাজি দেওয়া হয়েছে বলে তিনি মনে করেন। ব্যাংক ঋনে সুদের হার একক সংখ্যায় নিয়ে আসার বিষয়ে বিএনপি এ নেতা বলেন, এটাতো অনেক আগে থেকেই বলছে হবে হবে। কিন্তু সেটাতো আজও বাস্তবায়ন করেনাই। এ প্রসঙ্গে তিনি বলেন যেহেতু এ সরকার একটি অনির্বাচিত সরকার সেহেতু এ বাজেট কেমন হবে তা সহজেই অনুমেয়। যেহেতু জনগনের দীর্ঘ দিনের দাবি একক সংখ্যায় যদি সুদের হার নামিয়ে আনতে পারে তবে সেটা অবশ্যই ভাল। । বাজেটে প্রত্যাশা পূরণ সম্পর্কে তিনি বলেন এক কথায় এটা মানুষ মারার বাজেট এ বাজেটে কোন মানুষের প্রত্যাশা পুরণ হয়নি হবেওনা। অর্থনীতিবিদদের দৃষ্টিতে যেটাকে চমক বলা হচ্ছে সেখানে তরুনদের জন্য ১শ কোটি টাকা বাজেট রাখা হয়েছে তো এই টাকাটার বাস্তবায়ন কোন তরুণদের মাধ্যমে করা হবে তা আগামী বাজেট আসলে বোঝা যাবে বলে মন্তব্য করেন তিনি।

জেলা বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান জাভেদ মাসুদ মিল্টন এ বাজেটকে একটি অনির্বাচিত সরকারের গণবিরোধী বাজেট বলে মন্তব্য করেন। এদিকে এ উপজেলার বিভিন্ন ব্যবসায়ীরা নানান রকম মন্তব্য করেন এ বাজেট নিয়ে। আবার কেউ কেউ বাজেট সম্পর্কে কোন ধারণা নেই বলে এর ভাল খারাপ দিক সম্পর্কে কোন মন্তব্য করতে রাজি হননি।

মেহেরপুর জেলা বণিক সমিতির যুগ্ম সাধারন সম্পাদক ও গাংনীর বিশিষ্ট ব্যবসায়ী ও ৭ নং ওয়ার্ড কাউন্সিলর পৌর কৃষকলীগের সভাপতি বদরুল ইসলাম বুদু এ বাজেটকে স্বাগত জানিয়ে বলেন, এবারের বাজেট অত্যান্ত সময়োপযোগি ও বাস্তব সম্মত বাজেট ও গণমুখি বাজেট। এবাজেট বাংলাদেশের সকল শ্রেনী পেশার মানুষের জীবনমান উন্নয়ন হবে বলে তিনি মনে করেন।

অপর দিকে বামন্দী বাজার কমিটির সভাপতি ও বামন্দী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বিএনপি নেতা আঃ আওয়াল বলেন এটা একটি অনির্বাচিত সরকারের বাজেট এ বাজেট কখনো গণমানুষের কল্যাণে হতে পারেনা। ঘোষিত বাজেটে বাংলাদেশের সকল শ্রেনী পেশার মানুষের সাথে তামাশা করা হয়েছে। তিনি বলেন যে সরকার জনগণের ভোটে নির্বাচিত হতে পারেনা তাদের কাছে অনেক কিছুই কল্পনা করা যায় তবে তা বাস্তবে রুপ নেবেনা কখনো। এদিকে সাধারণ জনগনের বেশির অংশই বাজেট সম্পর্ক কোন ধারণা আনতে পারেননি বলে বাজেট সম্পর্কে তারা তেমন কোন মন্তব্য করতে পারেননি। তবে তারা মনে করেন নিত্য প্রয়োজনীয় জিনিস পত্রের দাম যদি হাতের নাগালে আসে আয়ের সাথে সামঞ্জস্য রেখে জিনিস পত্রের দাম ঠিক থাকে তাহলে সেই বাজেটকে সাধারণ জনগণ স্বাগত জানাবে। অন্যথায় বাজেট কতটাকার হলো কি হলোনা সেটা নিয়ে সাধারণ জনগণের মাথা ঘামানোর সময় নাই।