খুলনা বিভাগ

বাজেট নিয়ে মুজিবনগরের রাজনৈতিক নেতা ও ব্যবসায়ীদের মিশ্র প্রতিক্রিয়া

By মেহেরপুর নিউজ

June 14, 2019

শাকিল রেজা, মুজিনগর অফিস, ১৪  জুন:

প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের  বাজেট নিয়ে ভিন্ন ভিন্ন মত প্রকাশ করেছে মুজিবনগরে বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক নেতা,ব্যাবসায়ী ও সাধারন জনগন। বিভিন্ন পন্যের দাম বৃদ্ধি নিয়ে দলীয় নেতাকর্মিরা একমত পোষন করলেও বিরোধী দলীয় নেতাকর্মীরা মনে করছে তার ভিন্নরুপ। কেউ বলছে, এটা জনবান্ধব আবার কেউ বলছে এটা ব্যাবসায় বান্ধব। এছাড়া, জিনিসের দাম বৃদ্ধি হওয়ায় চরম দূর্ভোগের মধ্যে পরে গেছে সাধারন জনগন। ২০১৯-২০ অর্থবছরে প্রস্তাবিত সংসদে অর্থমন্ত্রীর দেওয়া বাজেট ঘোষনা নিয়ে অখুশি জনগন।

বাজেট  পরবর্তী  প্রতিক্রিয়ায়  উপজেলা যুবলীগের সভাপতি কামরুল হাসান মেহেরপুর নিউজকে বলেন,   জননেন্ত্রী শেখ হাসিনা চাচ্ছে বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিনিত করতে। তবে আমি এই বাজেট সম্পর্কে যতটুকু জেনেছি বা দেখেছি একটি দেশকে উন্নত রাষ্ট্রে পরিনিত করতে একটি জনবান্ধব বাজেট হয়েছে। আর এই বাজেটের মাধ্যেমে বাংলাদেশ নিসন্ধেহে একটি উন্নত রাষ্ট্রে দাড়াতে পারবে। বাজেট বৃদ্ধি নিয়ে জনগনের সুফল সম্পর্কে জানতে তিনি বলেন, আমার দৃষ্টিতে যেটা মনে হয় সেটা হলো কিছু কিছু জিনিসের দামে হয়তোবা নিম্ন মধ্যবিত্ত মানুষেরা কুফল ভোগ করবে। তবে খুব ভিতর থেকে যদি বিশ্লেষন করা যায় তাহলে দেখেন, বাংলাদেশ যদি একটি উন্নত রাষ্ট্রে পরিনিত হয় তাহলে মানুষের আয়ের মাত্রা বাড়বে, মাথাপিছু আয় বাড়বে সেক্ষেত্রে জনগনের জন্য অবশ্যই সুফল বয়ে নিয়ে আসবে এই বাজেট।

কেদারগন্জ বাজার কমিটির সভাপতি কুতুবউদ্দীন মল্লিক বলেন, আসলে দেশকে উন্নত রাষ্ট্রে পরিনিত করতে এই বাজেট কিন্তু অবশ্যই জনবান্ধব বাজেট। তবে আমি একজন বাজার কমিটির সভিপতি হিসাবে, বাজারের ব্যাবসায় ও সাধারন জনগনের বিষয়ে যেটুকু বলতে পারি এই বাজেট সাধারন নিম্ন মধ্যেবিত্ত মানেষের জন্য দূর্ভোগ সৃষ্টি করেছে। পন্যের দাম বৃদ্ধি হওয়ায় গ্রাম পর্যায়ের সাধারন জনগন চরম অখুশি। তাছাড়া দাম বৃদ্ধির কারনে ব্যাবসায়িকরা লাভবান হলেও জনগন লোকসানের ভিতর পরে যাচ্ছে। তবে জনগনের কাছে কিছু কিছু পন্যের চাহিদা আগের অবস্থা থাকলে কিছু কিছু পন্যের চাহিদা কমে যাবে।