অন্যান্য

বাবুয়া বোস বেঁচে থাকবেন তার কর্মের মাধ্যমে — — শোক সভায় বক্তারা

By মেহেরপুর নিউজ

October 15, 2014

মেহেরপুর নিউজ ২৪ ডট কম, ১৫ অক্টোবর: মেহেরপুর- ১আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন বলেছেন,অত্যান্ত বড় মনের একজন মানুষ ছিলেন বাবুয়া বোস। মানুষের মন কিভাবে জয় করতে হয় তা তিনি জানতেন। দেশের সমস্ত জ্ঞানী-গুণী মানুষ যে সমস্ত চিন্তাভাবনা করতেন বাবুয়া বোস সেই চিন্তা চেতনার একজন মানুষ ছিলেন। একজন সরল, নিরঅহংকারী মানুষ ছিলেন তিনি। সবার যাতায়াত ছিলো অনায়াসে, যার কাছে হিন্দু মুসলিম ,বোদ্ধ ধর্ম কোনো বিষয় ছিলো না। সব ধর্মের মানুষের মনে অবলীলায় তিনি স্থান করে নিয়েছেন তার এই সরলতার গুন দিয়ে। বুধবার বিকালে সংসদ সদস্য ফরহাদ হোসেন মেহেরপুর শহীদ ড. সামসুজ্জোহা পার্কে সাংস্কৃতিক কর্মীদের উদ্যোগে আয়োজিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক বাবুয়া বোস স্মরনে ”স্মৃতির খেয়ায় করছো আঘাত স্বজন, প্রেরণাদীপ্ত আমরা” শীর্ষক এক সভায় এ কথা বলেন। শোকসভার শুরতে প্রয়াত বাবুয়া বোসেন জীবনী পাঠ করেন সাংস্কৃতিক কর্মী নীপা । এর পর দাড়িয়ে ১ মনিটি নিরবতার মাধ্যমে শোক সভা শুরু হয়।

প্রবীন শিক্ষক ননী গোপাল ভট্টাচার্যের সভাপতিত্বে শোকসভায় পৌর মেয়র আলহাজ্ব মোতাছিম বিল্লাহ তার কার্যালয়ের কক্ষটিকে আগামীকাল থেকে বাবুয়া বোসের নাম নামকরণের ঘোষনা দেন। পৌর কলেজের অধ্যক্ষ একরামুল আযীম তার বক্তব্য বলেন, বাবুয়া বোস সাংস্কৃতিক ব্যাক্তিতের পাশাপাশি একজন বই পড়ুয়া মানুষ ছিলেন। বাবুয়া বোসের সহযোগীতায় তার এক বন্ধু পৌর কলেজে একটি স্বতন্ত্র লাইব্রেরী করে দিয়েছেন যা মেহেরপুরের ইতিহাসে বিরল।

পি পি অ্যাড. পল্লব ভট্টাচার্য তার বক্তব্যে বলেন, আমরা একজন সাংস্কৃতিক পুরোধাকে হারিয়েছে। মুক্তিযুদ্ধকালীন যখন  বেতারে জল্লাদের দরবারে নাটকের লারকানার নবারের চরিত্রে তার অভিনয় শুনতাম গর্বে বুকটা ভরে যেতো। তার সেই প্রেরণায় মুক্তিবাহিনীর মধ্যে এক উদ্যোমী প্রেরনা জন্মাতো। তিনি জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনটিকে বাবুয়া বোস মিলনায়তন নামকরন করার আহবান জানান । সাংবাদিক তুহিন আরণ্য তার বক্তব্যে বলেন, বাবুয়া বোস বেঁচে আছেন তার কর্মের মাধ্যমে, তিনি মরেন নাই,দেহ ত্যাগ করেছেন,আজীবন তিনি বেঁচে থাকবেন মেহেরপুর সহ দেশের সাংস্কৃতিক ও স্বাধীনতাকামী মানুষের মাঝে। শোকসভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা বিএমএ’র সভাপতি ডা. রামেশ চন্দ্র নাথ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বশির আহমেদ, অ্যাড. আব্দুস সালাম, পৌর কাউন্সিলর আল মামুন, শিল্পকলা একাডেমীর সাধারন সম্পাদক সাইদুর রহমান,শিক্ষক আনিসুর রহমান, সাংস্কৃতিক কর্মী শ্বাশত নিপ্পন, শামিম জাহাঙ্গীর সেন্টু, আব্দুল মজিদ, মানিক হোসেন প্রমুখ। শোক সভাটি পরিচালনা করেন সাংস্কৃতিক কর্মী নিশান সাবের এবং অপর সাংস্কৃতিক কর্মী মাহবুবুল হক মন্টু। শোকসভায় প্রয়াত বাবুয়া বোসের ছোট ভাই অভিজিৎ বোস, ন্যাপের জেলা সভাপতি রুহুল আমিন সহ সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের কর্মীরা অংশ গ্রহন করেন। অনুষ্ঠানে বাবুয়া বোস স্মরণে দেশ বরণ্যে শিল্পিদের নিয়ে মেহেরপুর রবীন্দ্রজয়ন্তী পালনের ঘোষনা দেয়া হয়। উল্লেখ্য, সোমবার ভোর রাত সাড়ে ৩ টার দিকে স্বাধীন বাংলাবেতার কেন্দ্রের শব্দ সৈনিক ও সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা প্রসেনজিৎ বোস বাবুয়া শেষ নি:শ্বাস ত্যাগ করেন।