বিশেষ প্রতিবেদন

বাল্য বিবাহ চলছে দেদারছে।। মেহেরপুরের রাধাকান্তপুরের মিন্টুর ১৩ বছর বয়সে ২ বিয়ে

By মেহেরপুর নিউজ

August 17, 2010

মেহেরপুর নিউজ ২৪ ডট কম,১৭ আগস্ট :

মেহেরপুর জেলা প্রশাসন ও মেহেরপুরে দাতাদের টাকা নিয়ে জেলায় কর্মরত বেশ কয়েকটি এনজিও জেলায় বাল্যবিবাহ বন্ধে কাজ করলেও ফলাফলের দিক দিয়ে প্রত্যাশার চেয়ে জেলাবাসীর প্রাপ্তি শূণ্য’র কোঠায়। মেহেরপুর জেলায় বাল্য বিয়ে রোধ করা যাচ্ছে না । আর তার জ্বলন্ত প্রমান মেহেরপুর সদর উপজেলার রাধাকান্তপুর গ্রামের মিন্টুর মাত্র ১৩ বছর বয়সে ২ টি বিয়ের ঘটনা।

জানা গেছে, রাধাকান্তপুর গ্রামের মৃত রমজান আলীর ছেলে মিন্টু বয়স মাত্র ১৩ বছর । কয়েক বছর পুর্বে মিন্টুর পিতা মারা যায় । মা অন্যত্র বিয়ে করে । মিন্টু যোগ দেয় রাধাকান্তপুর গ্রামের বাদল দলে । তার কাজ বি ড্রাম বাজানো ।

১২ বছর বয়সে মিন্টু প্রথম বিয়ে করে । রাধাকান্তপুর গ্রামের তার এক আত্মীয়’র সাথে তার বিয়ে হয় । বছর ঘুরতে না ঘুরতেই তার সাথে ছাড়াছাড়ি হয়ে যায় । রোজার কয়েক দিন পুর্বে মিন্টু দ্বিতীয় বিয়ের পিড়িতে বসে ।

জানা যায়,মেহেরপুর জেলায় বাল্য বিয়ের ঘটনা ঘটছে প্রতিনিয়ত । ৪র্থ শ্রেনী থেকে শুরু করে ৯ম শ্রেনীর ছাত্র ছাত্রীদের বিয়ের হার আশংকা জনক হারে বৃদ্ধি পেয়েছে । অনেক ক্ষেত্রে প্রশাসনের নজরে আসলেও প্রশাসন বিয়ে বাড়িতে হাজির হয়ে বিয়ে বন্ধ করে উভয় পক্ষের জরিমানা আদায় করলেও প্রশাসনের লোকজন চলে আসার পর পরই ওই বাল্য বিয়ে হয়ে যাচ্ছে ।

ইমাম সাহেবরা গ্রামের মাতব্বরদের চাপে পড়ে বিয়ে পড়াচ্ছেন । কাজীরা মোটা অংকের টাকা নিয়ে বিয়ে রেজিষ্ট্রি করছেন । মেম্বার- চেয়ারম্যানরা  পাত্রীর বয়সের সনদ পত্র দিয়ে ১৮ বছর পুর্ন করে দিচ্ছেন