জাতীয় ও আন্তর্জাতিক

বিডিআরসিএস ও আইসিআরসি যৌথ উদ্যোগে কক্সবাজারে ৩২’শ রাখাইন পরিবারের মাঝে মানবিক সহায়তা বিতরণ কার্যক্রম শুরু

By মেহেরপুর নিউজ

April 10, 2017

ডেস্ক রিপোর্ট, ১০ এপ্রিলঃ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস) ও আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি) এর যৌথ উদ্যোগে মায়ানমার থেকে বাংলাদেশে আসা ৩২’শ রাখাইন মুসলিম পরিবারের সদস্যদের মাঝে ৯দিন ব্যাপী জরুরী মানবিক সহায়তা বিতরণ কার্যক্রম শুরু হয়েছে । এ কার্যক্রমের আওতায় প্রতিটি পরিবার এক মাসের জন্য ৫০ কেজি চাল, ৪ কেজি ডাল, ৪ লিটার সয়াবিন তেল, ৪ কেজি চিনি, ২ কেজি লবণ এবং ২ কেজি সুজি। প্রথম দিনে প্রায় ৪০৭ পরিবারকে ত্রাণ সহায়তা প্রদান করা হয়।

আজ ১০ এপ্রিল সোমবার সকালে কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার হ্নিলা ইউনিয়নের ‘লেদা স্কুল’ এবং দিনের একই সময়ে ‘দরগা সি অ্যান্ড বি’ মাঠে এ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়। এসময় উপস্থিত ছিলেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার আহমেদ, কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী আবু হেনা মোস্তাফা কামাল, পপুলেশন মুভমেন্ট অপারেশনের প্রজেক্ট ম্যানেজার মো. মতিউর রহমান, বরিস কেলেচেভিক, ডেপুটি হেড অফ ডেলিগেশন, আইসিআরসি, আব্দুস সালোহ রাসুলোভ, ফিল্ড ডেলিগেট আইসিআরসি,সমন্বয়কারী এমআরআরও প্রজেক্ট , বিডিআরসিএস সেলিম আহমেদ প্রমূখ। সবচেয়ে দুর্গত মানুষের মৌলিক চাহিদা পূরণে বিডিআরসিএস এবং আইসিআরসি এই মানবিক সহায়তা প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। পর্যায়ক্রমে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ প্রায় ১৯,০০০ রাখাইন মুসলমানের মধ্যে এই মানবিক সহায়তা বিতরণ করা হবে।

উল্লেখ্য রাখাইন থেকে আগত মুসলমানদের জরুরী স্বাস্থ্যসেবার চাহিদা পূরণে বিডিআরসিএস এবং আইসিআরসি যৌথভাবে উখিয়া এবং টেকনাফ উপজেলায় দুটি স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষ স্বাস্থ্যসেবা কার্যক্রমে সহায়তা করে আসছে। এছাড়াও অধিকসংখ্যক রাখাইন মুসলমানের হাতের কাছে স্বাস্থ্যসেবা পোঁছে দিতে প্রত্যন্ত গ্রামে মোবাইল মেডিক্যাল টিম নিয়োজিত রয়েছে। তদুপরি ডিসেম্বর ২০১৬ সাল থেকে বিডিআরসিএ্স এবং আইসিআরসির যৌথ উদ্যোগে বাংলাদেশে আগত পরিবার থেকে বিচ্ছিন্ন রাখাইন মুসলমানদের মধ্যে পারিবারিক সম্পর্ক পুনঃস্থাপন (আরএফএল) কার্যক্রম পরিচালিত হচ্ছে।