আইন-আদালত

বিদেশে পাঠানোর নামে দালালের কাছে বিক্রি করার মামলায় এক ব্যক্তির কারাদণ্ড

By মেহেরপুর নিউজ

December 21, 2020

মেহেরপুর নিউজ:

বিদেশে পাঠানোর নাম করে মালয়েশিয়ায় দালালের কাছে বিক্রি করে দেয়ার সংক্রান্ত একটি মামলায় ইশার উদ্দিন নামের এক ব্যক্তিকে ৫ বছর সশ্রম কারাদণ্ড, ৩ লক্ষ টাকা জরিমানা, অনাদায়ে আরো ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার মেহেরপুর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১ম আদালতের বিচারক মোঃ তরিদুল ইসলাম এ আদেশ দেন। সাজাপ্রাপ্ত ইশার উদ্দিন মেহেরপুরের মুজিবনগর উপজেলার ভবের পাড়া গ্রামের জিব্রাইল হোসেনের ছেলে।

মামলার বিবরণে জানা গেছে ২০১৬ সালের ৩০ জুন ভবের পাড়া গ্রামের জিব্রাইল হোসেনের ছেলে ইশার উদ্দিন একই গ্রামের গোলাম মোল্লার ছেলে শফিকুল ইসলামকে মালয়েশিয়াতে ভালো চাকরি দেওয়ার নাম করে প্রথমে ১ লক্ষ ৮০ হাজার টাকা এবং পরে ২০১৬ সালের ১০ জুলাই বাকি ২ লক্ষ ২০ হাজার টাকা প্রদান করে।  একই সালের ২০ সেপ্টেম্বর প্রথমে ঢাকা এবং পরদিন মালয়েশিয়ায় নিয়ে যায়। মালয়েশিয়ার কতিপয় দালাল তাকে ২ মাস আটকে রাখে। পরে শরিফুল ইসলাম কৌশলে সেখান থেকে পালিয়ে দেশে ফিরে আসেন।  বিদেশ যাওয়া বাবদ টাকা ফেরত চাইলে তাকে বিভিন্নভাবে হুমকি-ধামকি প্রদান করা হয়।

এ ঘটনায় শরিফুল ইসলাম বাদী হয়ে ২০১৭ সালের ৯ মে মেহেরপুর মুজিবনগর থানায় একটি মামলা দায়ের করেন। মামলার তদন্তকারী কর্মকর্তা প্রাথমিক তদন্ত শেষে চার্জশিট দাখিল করেন। মামলায় মোট ৭ জন সাক্ষী তাদের সাক্ষ্য প্রদান করেন। এতে আসামী দোষী প্রমাণিত হওয়ায় তাকে ৫ বছর সশ্রম কারাদণ্ড, ৩ লক্ষ টাকা জরিমানা, অনাদায়ে আরো ৬ মাসের কারাদণ্ডাদেশ দেন। মামলায় রাষ্ট্রপক্ষে সরকারি পাবলিক প্রসিকিউটর রুত শোভা মন্ডল এবং আসামিপক্ষে এডভোকেট মিয়াজান আলী কৌশলী ছিলেন।