অতিথী কলাম

বিদ্বেষ­ হতে বেঁচে থাকার উপায়

By মেহেরপুর নিউজ

October 13, 2023

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন:

হিংসা যেমন চুলার আগুনের মতোই আমাদের নেক আমলগুলো পুড়িয়ে নিঃশেষ করে দেয়, বিদ্বেষও তেমনি আড়াল হয়ে দাঁড়ায় আমাদের নেক আমলের সামনে। ইসলামে এই বিদ্বেষ পোষণ করাকে হারাম করা হয়েছে। পারস্পরিক বিদ্বেষ পরিত্যাগ করে সকলের কল্যাণ কামনাই হলো সত্যিকারভাবে ইসলামের অনুশীলন। বিদ্বেষ হতে ঐ সকল পন্থায় বাঁচতে হবে যে সকল পন্থায় হিংসা হতে বাঁচার কথা আমরা আলোচনা করেছি।

এছাড়াও যার প্রতি মনে বিদ্বেষ জন্ম নিয়েছে লোকসম্মুখে তার প্রশংসা করা। আল্লাহ তা’য়ালার কাছে তার গোনাহ মাফের জন্যে, তার মর্যাদা বৃদ্ধির জন্যে দুআ করা। দুআ করা, দুনিয়া-আখেরাতে উভয় জাহানে সমূহ কল্যাণ যেন সে পেয়ে যায়। এর পাশাপাশি বিদ্বেষের যে কুফল পবিত্র হাদীস শরীফে বর্ণিত হয়েছে তাও স্মরণ করা। চিন্তা করা-বিদ্বেষ মনে রেখে যদি আল্লাহ তা’য়ালার সাধারণ ক্ষমা থেকে মাহরূম হতে হয় তাহলে কী পরিণতি হবে! এবং যার প্রতি বিদ্বেষ, যে কষ্টের কারণে বিদ্বেষ, তা ক্ষমা করে দিই, মন থেকে ঝেড়ে ফেলে দিই। এ নিয়ত করা, আমি আজ তাকে ক্ষমা করে দিলাম- এ আশায় যে, এর বিনিময়ে কাল কিয়ামতের কঠিন বিপদের মুহূর্তে আল্লাহ আমাকে ক্ষমা করে দিবেন। নিশ্চয় আল্লাহ এর মূল্যায়ন করবেন- আমার বান্দা হয়ে আরেক বান্দাকে ক্ষমা করে দিল, আমিও এ বান্দাকে ক্ষমা করে দিলাম।

ক্ষমার অর্থ হচ্ছে অপরের কাছে যা প্রাপ্য থাকে, তা ছেড়ে দেওয়া। আল্লাহ তা’য়ালার ঘোষণা হচ্ছে, ‘যে ব্যক্তি ধৈর্য ধারণ করে এবং মানুষকে মাফ করে দেয়, সে যেন জেনে রাখে, অবশ্যই এটা হচ্ছে সাহসিকতার কাজগুলোর মধ্যে অন্যতম’। (সূরা আশ শুরা; ৪৩)

কাউকে ক্ষমা করলে আল্লাহ তার ইজ্জত ও সম্মান বৃদ্ধি করে দেন। আবূ হুরাইরা রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রসূলাল্লাহ্ সল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘দানে সম্পদ কমে না এবং ক্ষমায় আল্লাহ তা’য়ালা সম্মান বৃদ্ধি করেন। আর কেউ আল্লাহর জন্য বিনয়ী হলে, আল্লাহ তার সম্মান বাড়িয়ে দেন।’ (মুসলিম)

হযরত আবু হুরাইরা রাযিয়াল্লাহু আনহু রসূলাল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এরশাদ বর্ণনা করেন, মানুষ ঐ পর্যন্ত প্রকৃত ইমান লাভ করতে পারবেনা যতক্ষন পর্যন্ত সে এটা না করে, সম্পর্ক ছিন্ন কারীর সাথে সম্পর্ক জুড়ে নেয়, তার উপর জুলুমকারীদেরকে ক্ষমা করে দেয়, তাকে গালিগালাজকারীদেরকে মাফ করে দেয়, আর যে তার সাথে দুর্ব্যবহার করে, সে তার সাথে ভাল ব্যবহার করে।(দুররে মানসুর)

ঐতিহাসিক মক্কা বিজয়ের ঘটনা দেখুন। ঐ দিন শর্তহীন সাধারণ ক্ষমা ঘোষণা করে প্রিয় নবি সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছিলেন, আজ তোমাদের বিরুদ্ধে আমার কোনো প্রতিশোধ নেই, আল্লাহ তোমাদের ক্ষমা করুন। হজরত উমর রাযিয়াল্লাহু আনহু বলেন, মহানবি সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এমন উদার মন দেখে সেদিন লজ্জায় নুয়ে পড়েছিলাম। আমি প্রতিশোধ নেয়ার প্রস্তুতি নিচ্ছি, আনন্দ করছি, এদিকে তিনি চিরশত্রুদের ক্ষমার সংবাদ শোনাচ্ছেন।

রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যে জনসমাবেশে ভাষণ দিচ্ছিলেন, সেখানে বড়ো বড়ো কুরাইশ নেতা, উপস্থিত ছিলো। যে সব ব্যক্তি ইসলামকে নিশ্চিহ্ন করার জন্যে জীবন পণ করেছিলো, সেখানে তারাও হাযির ছিলো। যাদের অকথ্য উৎপীড়নে মুসলমানরা একদিন নিজেদের ঘর-বাড়ি পর্যন্ত ত্যাগ করতে বাধ্য হয়েছিলো, তারাও সেখানে ছিলো। যারা রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে গালি-গালাজ করতো, তাঁর পথে কাঁটা বিছিয়ে রাখতো, তাঁর প্রতি প্রস্তর নিক্ষেপ করতো, প্রতি মুহূর্ত তাঁকে হত্যা করার চিন্তা করতো, তারাও সেখানে উপস্থিত ছিলো।

যে পাষণ্ড রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আপন চাচার কলিজা বের করে চিবিয়েছিলো, সেও সেখানে হাযির ছিলো। যারা এক খোদার বন্দেগী করার অপরাধে বেশুমার মুসলমানকে নিষ্ঠুরভাবে হত্যা করেছিলো, তারাও সেখানে ছিলো। রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এদের সবার দিকে তাকালেন এবং জিজ্ঞেস করলেন, ‘বলো তো, আজ তোমাদের সঙ্গে আমি কিরূপ আচরণ করবো?’ রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কিভাবে মক্কায় পদার্পন করেছেন এবং এ পর্যন্ত কিরূপ ব্যবহার করেছেন, লোকেরা তা গভীরভাবে লক্ষ্য করেছিলো। তাই তারা সঙ্গে সঙ্গেই বলে উঠলো, ‘আপনি আমাদের সম্ভ্রান্ত ভ্রাতা ও সম্ভান্ত ভ্রাতুষ্পুত্র।’

একথা শুনেই রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘোষণা করলেন, ‘যাও, আজ আর তোমাদের বিরুদ্ধে কোনো অভিযোগ নেই; তোমরা সবাই মুক্ত।’

হজরত আয়েশা রাযিয়াল্লাহু আনহু বলেন, প্রিয় নবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কখনো নিজের ব্যাপারে কারো প্রতি প্রতিশোধ গ্রহণ করেননি।

আল্লাহর নবী হযরত ইউসুফ আলাইহিসসাল্লামের কথায় ধরুন তাঁর ভাইয়েরা তার উপর যে জুলুম আর নির্যাতন করেছিল পবিত্র কোরআন যার সাক্ষ্য বহন করে। হযরত ইউসুফ আলাইহিসসাল্লামকে তাঁর ভায়েরা আঘাত করেছে, কুয়ার ভিতরে ফেলে দিয়েছে এমনকি গোলাম হিসাবে তাকে বিক্রি করেও দিয়েছিল। দির্ঘ্য দিন তিনি তাঁর পিতা থেকে বিচ্ছিন্ন ছিলেন। তার পিতা তার বিচ্ছেদে কাঁদতে কাঁদতে অন্ধ হয়ে গিয়েছিলেন। মহান আল্লাহর কুদরতে দির্ঘ্য দিন পর পিতা-পুত্রের মাঝে যখন দেখা হলো হযরত ইউসুফ আলাইহিসসাল্লাম বিলকুল তার ভায়েদের অপরাধ গোপন করে গেলেন। পিতা পুত্রের কথপকথনে ভাইদের ষড়যন্ত্রে দীর্ঘকাল ধরে তিনি যেসব বিপদাপদ ভোগ করেছিলেন, এ সময় সেগুলোর কথা মোটেই উল্লেখই করেননি, বরং আল্লাহ তা’য়ালার অনুগ্রহ রাজির কথাই উল্লেখ করেছেন।

কোরাআনের ভাষা, ‘বললেন, আজ তোমাদের বিরুদ্ধে কোন অভিযোগ নেই। আল্লাহ তোমাদেরকে ক্ষমা করুন। তিনি সব মেহেরবানদের চাইতে অধিক মেহেরবান।(সূরা আল ইউসুফ;৯২)

এক মুসলিম অন্য মুসলিমের প্রতি বিদ্বেষ পোষণ করা কুফরী। রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘মুমিন বিদ্বেষ পরায়ণ নয়’।

মুসলমান ভায়ের দ্বারা আক্রান্ত হলে শুধু মাত্র তাকে অন্তরে মন্দ জানা তাছাড়া পূর্বে তার সাথে যেমন ব্যবহার করতাম তেমন ব্যবহার করতে থাকা, যেমন, নম্র ব্যবহার করা, তাকে দেখে খুশি হওয়া, দান খয়রাত করা, তার অভাব মোচনে সাহায্য করা ইত্যাদি। এছাড়াও সুন্নাতের অনুসারী বিশুদ্ধ জ্ঞান ও বিশুদ্ধ আকীদা-বিশ্বাসের অধিকারী কোন ব্যক্তিকে নিজের অনুসরণীয় ব্যক্তি বানিয়ে নেয়া, যিনি নিজেও কোন বড় ব্যক্তির অধীনে থেকে নিজেকে সংশোধন করেছেন। তার কাছে মনের বিভিন্ন অবস্থার কথা জানাতে হবে এবং ব্যবস্থাপত্র নিতে হবে।

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদের সবাইকে বিদ্বেষমুক্ত হওয়ার তৌফিক দান করুন।

(আমিন)

সংকলকঃ লেখক ও গবেষক।