wallup.net

অতিথী কলাম

বিদ্বেষ

By মেহেরপুর নিউজ

October 06, 2023

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন:

‘কীনা’ আরবি শব্দ, অর্থ হলো পরশ্রীকাতরতা, গোপন শত্রুতা, সংকীর্ণমনতা। পরিভাষায় কীনা হচ্ছে, অন্যের প্রাপ্তি বা সফলতায় দুঃখিত বা কাতর হওয়া। কীনা দোষে দুষ্ট ব্যক্তি সব কিছুই নিজের জন্য চায় এবং সর্বদা অন্যের অপ্রাপ্তি ও ব্যর্থতা কামনা করে অন্যকে কষ্ট দেওয়ার পন্থা অন্বেষণ করে।

আশরাফ আলী থানভী রহমাতুল্লাহি আলাইহি বলেছেন, কীনা হল স্বেচ্ছায় কারো অকল্যাণ কামনা অন্তরে পোষন করা এবং তাকে কষ্ট দেওয়ার পন্থা অন্বেষণ করা। (আনফাসে ঈসা)

সায়েখুল ইসলাম আল্লামা মুফতী তাকী উসমানী দামাত বারাকাতুহুম বলেছেন, কারো দ্বারা যদি আপনি কষ্ট পেয়ে থাকেন এবং এর কারনে তার প্রতি ঘৃনা সৃষ্টি হয়, আর এই ঘৃনার কারণে তার ক্ষতিতে আপনার মনে আনন্দ জাগে তাহলে একে ‘হিকদ’ বলা হয়। অর্থাৎ আপনার মনে কীনা রয়েছে। কীনার ব্যাখ্যা এই যে, কোন ব্যক্তি আপনাকে কষ্ট দিয়েছে, যার কারনে আপনার মনে প্রতিশোধ স্পৃহা জাগ্রত হয়েছে, কিন্তু যেমন প্রতিশোধ নেয়ার ইচ্ছা ছিল তা নেওয়া আপনার পক্ষে সম্ভব হয়নি। তাই আপনার মনে চাপা ক্রোধ ও ঘৃনা সৃষ্টি হল। এখন তার কোন ক্ষতির সংবাদ আপনাকে আনন্দিত করছে। আপনি তার ক্ষতি কামনা করছেন। এই অবস্থাটাকে কীনা বলা হয়।(ইসলাম আওর হামারী যিন্দেগী)

ইমাম গাযযালী রহমাতুল্লাহি আলাইহি বলেছেন, যখন মানুষ ক্রোধের প্রতিশোধ নিতে অসমর্থ হয়, তখন ক্রোধ হজম করে নিতে হয়, ফলে তা অন্তরে পতিত হয়ে বিদ্বেষ হয়ে যায়। বিদ্বেষের অর্থ হচ্ছে কাউকে অসহ্য মনে করা এবং তার প্রতি অন্তরে শত্রুতা ও ঘৃনা পোষণ করা। (এহইয়াউ উলুমিদ্দীন)

কেউ কাউকে কষ্ট দিলে যদি সঙ্গে সঙ্গে সে ওই কষ্টের প্রতিশোধ নিয়ে নিতে পারে তাহলে মনে আর ক্ষোভ থাকে না। কিন্তু আঘাতপ্রাপ্ত হয়ে যদি কোনো কারণে কেউ প্রতিশোধ নিতে না পারে, তাহলে অন্যায়কারীর প্রতি মনে ক্ষোভ জন্ম নেয়। আর এ ক্ষোভ নিরসনের কোনো পথ যখন তার সামনে থাকে না, তখনই ধীরে ধীরে এ ক্ষোভ বিদ্বেষে রূপ নেয়। যখন নিজে প্রতিশোধ নিতে না পারে তখন কামনা করে, তার যদি কোনো ক্ষতি হতো। পাশাপাশি এ অপেক্ষায়ও থাকে যে, যদি কখনো সুযোগ পায় তাহলে আমি তাকে দেখে নেব! আমাকে সে আর কতটুকু ভুগিয়েছে, আমি তাকে এর দশগুণ ভোগাব! এটাই হচ্ছে বিদ্বেষের কুফল। মোটকথা চাপা ক্ষোভ আর বিদ্বেষের ফলে মানুষ যখন প্রতিশোধ নেয় তখন সে আঘাতপ্রাপ্ত থাকার পরিবর্তে আঘাতকারী হয়ে পড়ে এবং সাধারণত মাত্রা রক্ষা করতে না পেরে সীমালংঘন করে ফেলে।

এছাড়াও বিদ্বেষের ফলে, পারস্পরিক হিংসা, শত্রুতা, সম্পর্ক ছিন্ন করা, অপরের গীবত করা, গোপন তথ্য ফাঁস করা, দৈহিক কষ্ট দেওয়া, কিছু প্রাপ্য থাকলে তা শোধ না করা এবং অপরকে নিকৃষ্ট ও হেয় মনে করার মত জঘন্য কার্ম গুলি সংঘটিত হয়।

হাদীস শরীফেও বিদ্বেষ পোষণকারীদের উদেশ্যে বিভিন্ন আঙ্গিকে, বিভিন্ন উপস্থাপনায় সতর্কবানী উচ্চারিত হয়েছে। বিদ্বেষের ভয়াবহতা আমরা একটি হাদীস থেকে কিছুটা আন্দাজ করতে পারি। হযরত রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, অর্ধ শাবানের রাতে (অর্থাৎ শবে বরাতে) আল্লাহ তা’য়ালা তাঁর সকল সৃষ্টিকেই ক্ষমা করে দেন। তবে তিনি মুশরিক ও বিদ্বেষপোষণকারীকে ক্ষমা করেন না।(সুনানে ইবনে মাজাহ)

এই হাদীসে দুটি বিষয় লক্ষণীয়

এক. আল্লাহ তা’য়ালা শবে বরাতে যখন সাধারণ ক্ষমা ঘোষণা করেন, তাঁর সকল সৃষ্টিই যখন সেই ক্ষমা লাভে ধন্য হয়, তখনো বিদ্বেষপোষণকারী এ ক্ষমা পাবে না।

দুই. বিদ্বেষপোষণকারীকে এ হাদীসে মুশরিকের সহযাত্রী হিসেবে উল্লেখ করা হয়েছে। অর্থাৎ মুশরিককে যেমন ওই রাতে ক্ষমা করা হয় না, তেমনি বিদ্বেষপোষণকারীকেও ক্ষমা করা হয় না। মুশরিক তো সে-ই, যে আল্লাহ তা’য়ালার সঙ্গে শিরক করে। আর শিরক হচ্ছে সবচেয়ে বড় কবিরা গোনাহ। শিরক করার পর তওবা না করে যে মারা যাবে তার সম্পর্কে আল্লাহ তা’য়ালার ঘোষণা খুবই স্পষ্ট, ‘নিশ্চয় আল্লাহ তার সঙ্গে শিরক করাকে ক্ষমা করবেন না, এছাড়া অন্য কিছু যাকে ইচ্ছা ক্ষমা করবেন। আর যদি কেউ আল্লাহর সঙ্গে শিরক করে তাহলে সে তো এক মহাপাপে জড়িয়ে পড়ল। (সূরা নিসা,র৪৮) এই হচ্ছে শিরক আর মুশরিকের পরিচয়। এ মুশরিকের সঙ্গে যখন কাউকে জুড়ে দেয়া হয় তখন তার হতভাগ্য আর অশুভ পরিণতি সম্পর্কে বিস্তারিত বলার প্রয়োজন থাকে না। একদিকে সাধারণ ক্ষমা থেকে বঞ্চিত, অপরদিকে মুশরিকের সহযাত্রী।

বিদ্বেষকারীর গন্তব্য তাহলে কোথায়! মুসনাদে আহমাদের রেওয়ায়েতে উপরোক্ত হাদীসটি উল্লেখিত হয়েছে এভাবে- অর্ধ শাবানের রাতে আল্লাহ তা’য়ালা আপন সৃষ্টির দিকে সদয় দৃষ্টিতে তাকান। তখন তিনি তাঁর বান্দাদের ক্ষমা করে দেন। তবে দুইজনকে নয়-বিদ্বেষ পোষণকারী আর মানুষ হত্যাকারী। (মুসনাদে আহমাদ)

এই হাদীসে বিদ্বেষপোষণকারীর সঙ্গী মানুষ হত্যাকারী। অন্যায়ভাবে কেউ যখন কাউকে হত্যা করে সেটা তো কুরআনের ভাষায় সকল মানুষকে হত্যার সমান অপরাধ! কুরআনের ভাষায় দেখুন, ‘আমি বনী ইসরাইলকে এ বিধান দিয়েছিলাম, যদি কেউ কাউকে হত্যা করে, প্রাণের বিনিময় কিংবা পৃথিবীতে বিশৃংখলা ছড়ানোর অপরাধে নয়, তাহলে সে যেন সকল মানুষকেই হত্যা করল।(সূরা মায়িদা,৩২)

আরেক হাদীসে রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন- প্রতি বৃহস্পতিবার ও সোমবার মানুষের আমল (আল্লাহ তা’য়ালার সামনে) পেশ করা হয়। তখন আল্লাহ এমন সকল মানুষকে ক্ষমা করে দেন, যে তাঁর সঙ্গে কাউকে শরিক করে না। তবে এমন দুজনকে তিনি ক্ষমা করেন না, যাদের অন্তরে পরস্পরের প্রতি বিদ্বেষ রয়েছে। তাদের সম্পর্কে বলা হয়-তাদের দুজনকে দেখো, তারা একে অন্যের সঙ্গে মিলে যায় কি না।(মুসলিম)

এই বিদ্বেষ বান্দার আমল কবুল হওয়ার পথে এক শক্ত দেয়াল। প্রতি সপ্তাহে দুদিন যখন বান্দার যাবতীয় আমল আকাশে উঠিয়ে নেয়া হয়, আর আল্লাহ তা’য়ালার পক্ষ থেকে ঘোষিত হয় সাধারণ ক্ষমা, তখনো বিদ্বেষপোষণকারীরা বঞ্চিত। (বিদ্বেষ : আমল কবুলের এক শক্ত অন্তরায়)

যা বিদ্বেষ নয়

ইসলামি বিধিবিধানের মূল লক্ষ্য মহান আল্লাহ তা’য়ালার সন্তুষ্টি অর্জন। আল্লাহর বিধানই হলো সামাজিক জীবনে একে অন্যের সাথে সুসম্পর্ক বজায় রেখে শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করা যতক্ষণ তা তাওহিদের সাংঘর্ষিক কিংবা অন্য কোনো মৌলিক বিধানের বিপরীত না হবে।

এখানে একটি বিষয় পরিষ্কার হওয়া দরকার যে, অনেক সময় আমরা বিদ্বেষ নয় এমন বিষয় সমুহকে বিদ্বেষ মনে করে থাকি। বস্তুত বিদ্বেষ তখনি অবয়ব পায় যখন একজন অন্য জনের ক্ষতি করার জন্য প্রস্তুত হয় এবং পরিকল্পনা করে কষ্ট দিতে থাকে। তখন একে বিদ্বেষ বলে। কিন্তু শুধু এতটুকু অবস্থা যে, তার সঙ্গে স্বভাব ও রুচিবোধের মিল হয় না এবং তার সঙ্গে মিলিত হতে ইচ্ছা হয় না। তাহলে এটা বিদ্বেষ নয়, স্বভাবের দূরত্ব। অতএব কারো সঙ্গে সাক্ষাত, মেলামেশা ইত্যাদিতে অস্বস্তিবোধ হলে সাক্ষাত নাই করলেন কিন্তু তার ওয়াজিব হক গুলো আদায় করতে হবে। যেমন দেখা হলে সালাম করা, সালাম দিলে উত্তর দেওয়া, অসুস্থ হলে খোঁজ-খবর নেওয়া, ইন্তেকাল হয়ে গেলে জানাযায় শরীক হওয়া, তার সুখে-দুঃখে সহমর্মিতা প্রকাশ করা। এটা অপরিহার্য নয় যে, তার সাথে মেলামেশা করতে হবে, সকাল সন্ধা তার সাথে মজলিসে বসতে হবে, হাশি-তামাশা করতে হবে। তবে এটা অপরিহার্য যে, তার অনিষ্ট কামনা হতে বিরত থাকতে হবে।

এই কথাটাই হযরত আশরাফ আলী থানভী রহমাতুল্লাহি আলাইহি এক মালফুযে উল্লেখ করেছেন,‘ যদি কারো পক্ষ থেকে কষ্টের কোন বিষয় ঘটে এবং তার সাথে মেলামেশা ভাল না লাগে তাহলে এটা স্বভাবজাত দূরত্ব ও আড়ষ্টতা, এটা গোনাহ নয়’।(আনফাসে ঈসা, ইসলাম আওর হামারী যিন্দেগী)

যে বিদ্বেষ নিন্দনীয় নয়

বিদ্বেষের আরেকটি দিক আছে, যেটা নিন্দনীয় নয় মোটেও। বরং শরীয়তের দৃষ্টিতেই তা খুবই পছন্দনীয়। সেটার শিরোনাম দেয়া যায়-‘আলহুব্বু ফিল্লাহ ওয়াল বুগযু ফিল্লাহ’ অর্থাৎ আল্লাহর জন্যেই ভালোবাসা এবং আল্লাহর জন্যেই বিদ্বেষ। দ্বীনের জন্যে, আল্লাহ তা’য়ালার জন্যে কেউ যদি কারও প্রতি বিদ্বেষ পোষণ করে, তাহলে তা পুরস্কারযোগ্যও। আল্লাহ তা’য়ালার হুকুম যারা হরহামেশা অমান্য করে চলে, যারা তাঁর অবাধ্য, সাধারণ মুসলমানদের ঈমানের পথে আমলের পথে যারা বাধা হয়ে দাঁড়ায় তাদের প্রতি মুমিন বান্দার অন্তরে বিদ্বেষ থাকাই স্বাভাবিক। এ বিদ্বেষ ঈমানের দাবি।

হাদীস শরীফে রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে আল্লাহর জন্যেই ভালোবাসে, আল্লাহর জন্যেই বিদ্বেষ পোষণ করে, আল্লাহর জন্যেই দান এবং আল্লাহর জন্যেই দান থেকে বিরত থাকে, সে তো ঈমানকে পূর্ণ করে নিল। (সুনানে আবু দাউদ)

হাদীসের ঘোষণা অনুযায়ী ঈমানদার ব্যক্তির জন্য আল্লাহ ভালোবাসা জরুরি। শুধু তাই নয়, আল্লাহ যে ব্যক্তি, বস্তু, কাজ বা গুণকে ভালোবাসেন তাকেও ভালোবাসতে হবে। আর এটিই হচ্ছে হুব্বু ফিল্লাহ বা আল্লাহর জন্য ভালোবাসা।

আর এর বিপরীতে আল্লাহ যে ব্যক্তি, বস্তু, কাজ বা দোষকে ঘৃণা করেন, অপছন্দ করেন, তাকেও অন্তর থেকে ঘৃণা করা। একে বলা হয় বুগজু ফিল্লাহ বা আল্লাহর উদ্দেশ্যে ঘৃণা বা শত্রুতা পোষণ করা।

বিশ্বনবীর ঘোষণায় মুমিন মুসলমানের একান্ত দায়িত্ব ও কর্তব্য হলো যে কোনো কথা, কাজ, গুণকে যেমন আল্লাহর জন্য ভালোবাসা, তেমনি আল্লাহর জন্যই কথা, কাজ ও দোষকে ঘৃণা করা।

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদের সবাইকে বিদ্বেষমুক্ত হওয়ার তৌফিক দান করুন।

(আমিন)

সংকলকঃ লেখক ও গবেষক।